জয়নুল গ্যালারিতে ‘সুইডিশ ড্যাডস অ্যান্ড বাংলাদেশি বাবা’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলোকচিত্র প্রদর্শনীতে দর্শনার্থীরা-ছবি-বাংলানিউজ

walton

ঢাকা: বাবা, শুধু একজন মানুষ বা শুধু একটি সম্পর্কের নাম নয়। বাবার নামের সঙ্গে জড়িয়ে আছে বিশালত্বের এক অদ্ভূত মায়াবী প্রকাশ। তার কাঁধটা অন্য সবার থেকে বেশি চওড়া। আর ভালোবাসা তো বটগাছের ছায়ার চাইতেও বড়। তার হাত ধরেই আমাদের হাঁটতে শেখা। আর সেই বাবাকে নিয়েই শুরু হলো দু'দিনের চিত্রকর্ম প্রদর্শনী।

php glass

শনিবার (৯ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল আর্ট গ্যালারিতে ‘সুইডিশ ড্যাডস অ্যান্ড বাংলাদেশি বাবা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী ও প্যানেল আলোচনার আয়োজন করে ইউএন উইমেন বাংলাদেশ ও বাংলাদেশের সুইডেন দূতাবাস। এতে বাংলাদেশি বাবাদের সন্তানের যত্ন নেওয়ার মুহূর্ত ও সুইডেনের জনপ্রিয় আলোকচিত্র শিল্পী জোহান বাভম্যানের তোলা ছবি প্রদর্শন করা হয়।

দুপুরে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার এবং ইউএন উইমেন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ শোকো ইশিকাওয়া আয়োজনের উদ্বোধন করেন। প্যানেল ডিসকাসনে অংশ নেন সুইডেন দূতাবাসের কাউন্সিলর ও হেড অব ডেভলপমেন্ট আন্দেস ওরস্ট্রম, স্ট্যান্ডআপ কমেডিয়ান নাভিদ মাহমুদ এবং ইউনিলিভার বাংলাদেশের ক্যাটাগরি হেড অব হেয়ার কেয়ার জাহিন ইসলাম।

আয়োজনে রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার বলেন, সন্তানের প্রতি বাবা-মায়ের ভালোবাসার দিকটি তুলে ধরতেই প্রদর্শনীটি আয়োজন করা হয়েছে। সন্তানকে বড় করতে মা এবং বাবার একসঙ্গেই ভূমিকা রাখা উচিত। সেদিক থেকে বাংলাদেশের তরুণ মা-বাবারা বেশ এগিয়ে আছেন। আমি ব্যক্তিগতভাবে প্রত্যাশা করি, পুরুষরা বাবা এবং জীবনসঙ্গীর দায়িত্ব সঠিকভাবে অনুধাবন করবে। এটি লৈঙ্গিক সমতা নিশ্চিত করে সমাজ গঠনের পথেও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। আর এভাবেই ভালোবাসার মাধ্যমে পুরো বিষয়টি উদযাপন করা সম্ভব।

শোকো ইশিকাওয়া বলেন, ঘরের কাজ সামলে নারীরা অর্থনীতিতে সেভাবে ভূমিকা রাখতে পারে না। এখানে পুরুষদের এগিয়ে আসতে হবে। লৈঙ্গিক সমতা নিয়ে আলোচনায় পুরুষদের অন্তর্ভুক্ত করা এবং লৈঙ্গিক বিষয়ে প্রথাগত ধারণা ভাঙার ক্ষেত্রে তাদের সঙ্গে সংলাপের প্রয়োজন রয়েছে।

তাদের পরিবর্তনের ধারক হিসেবে নিয়োজিত করাকেই সর্বোত্তম সমাধান বলে মনে করে ইউএন উইমেন।

প্যানেল ডিসকাসনে বক্তারা পুরুষদের সন্তানের যত্ন নেওয়া, পিতৃত্বকালীন ছুটি পাওয়ার ক্ষেত্রে নীতিমালার ভূমিকা এবং কো-প্যারেন্টিং- এর আদর্শ পরিবেশ নিয়ে আলোচনা করেন।

প্রদর্শনীতে স্থান পাওয়া ছবিগুলো একটি বিশেষ আয়োজনের মাধ্যমে বাংলাদেশিদের তোলা ছবি থেকে সংগ্রহ এবং নির্বাচন করা হয়েছে। আর এ প্রদর্শনী চলবে রোববার (১০ মার্চ) রাত ৮টা পর্যন্ত। সকাল ১০টা থেকে প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, মার্চ ০৯, ২০১৯
এইচএমএস/আরআর

খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু
ট্রেনের টিকিটের জন্য রাত জাগছেন তারা
ক্রেতা টানতে বুলি, ফুটপাতে জমেছে বিকিকিনি
নূরজাহান বেগমের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

নূরজাহান বেগমের প্রয়াণ

রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি


রহমতগঞ্জকে উড়িয়ে দিয়ে শেখ জামালের বড় জয়
রমজানে রাতভর এবাদত-বন্দেগিতে সজাগ বাড়িটি
ভেজাল তেল কারখানায় গোয়েন্দা পুলিশের হানা
গাজীপুরে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৪ জনের মৃত্যু
চলে গেলেন বরেণ্য সঙ্গীতশিল্পী খালিদ হোসেন