php glass

চিত্রকলায় ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র প্রদর্শনী, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: কোনোটায় শিশু পালন। কোনোটায় কর্মজীবন। কোনোটা আবার নিত্যদিনের সাধারণ কাজ। আছে দৈনন্দিন ব্যস্ততার ভিড়ে একটু সাজগোজ আর নিজস্ব ভাষা ও সংস্কৃতিও। এসব কিছুই উঠে এসছে ‘চিত্রকলায় ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র’ শীর্ষক প্রদর্শনীতে।

বৈচিত্রপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির এক অনুপম লীলাভূমি বাংলাদেশ হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকারী। ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবনচিত্র ও বিভিন্ন সুকুমার বৃত্তি আমাদের সংস্কৃতির তাৎপর্যপূর্ণ অংশ। সেসবই চিত্রকলায় তুলে ধরে এ প্রদর্শনীর উদ্বোধন হলো মঙ্গলবার (০৫ মার্চ)।

বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিজাম উদ্দিন, আদিবাসী ফেডারেশনের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং প্রদর্শনীর প্রধান সমন্বয়কারী শিল্পী কনক চাঁপা চাকমা। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

আয়োজনের শুরুতেই বিভিন্ন নৃ-গোষ্ঠীর নিজস্ব নৃত্য এবং সংগীত পরিবেশন করেন আদিবাসী শিল্পীরা। এসময় তারা নৃত্যে কাঁখে জল আনা, লাঠি নিয়ে নিজস্ব নৃত্যসহ বিভিন্ন আচার-অনুষ্ঠান ফুটিয়ে তোলেন।

বাংলাদেশে প্রায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার বসবাস। সেসব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই রয়েছে নিজস্ব ভাষা ও সংস্কৃতি। পরিচর্যা ও সংরক্ষণের অভাবে তাদের ভাষা ও সাংস্কৃতিক অনুষঙ্গগুলো যথাযথভাবে বিকশিত হচ্ছে না। সেগুলো সংগ্রহপূর্বক চিত্রশিল্পে উপস্থাপনের জন্য এ প্রদর্শনী বলে জানায় কর্তৃপক্ষ।

বিকেলে প্রদর্শনীর উদ্বোধন করে লিয়াকত আলী লাকী বলেন, দীর্ঘপথ পরিক্রমায় ৫০টি ক্ষুদ্র জাতিসত্তাকে গ্যাজেটে স্বীকৃতি দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে। একাডেমির অন্যতম গুরুত্বপূর্ণ কাজের অংশ হিসেবে ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র নিয়ে এই আয়োজন।

তিনি জানান, ৫০ জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে দেশের বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চল পরিদর্শন করেছেন। তারা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরি করেছেন। যা ক্ষুদ্র জাতিত্তার পরিচয় বহন করবে।

প্রদর্শনীতে স্থান পেয়েছে ৫০ জন শিল্পীর ১৫০টি চিত্রকর্ম। শিল্পকলার জাতীয় চিত্রশালার ১নং গ্যালারিতে স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচের মাধ্যমে তৈরি এসব চিত্রকর্মের প্রদর্শনী চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৯
এইচএমএস/টিএ

ksrm
জয় দিয়ে মৌসুম শুরু জুভেন্টাসের
‘ডেঙ্গু নিয়ন্ত্রণের অবদানে পুরস্কার নেননি মন্ত্রী’
ব্যাংককে পুরস্কারে ভূষিত রাউজানের সুমন দে
শেষ দিকের গোলেও হার এড়াতে পারল না ম্যানইউ
শাহজাদপুরে দু’পক্ষের সংঘর্ষে আ’লীগ নেতা নিহত


নান্দাইলে দুই পরিবারের সংঘর্ষে আহত কিশোরের মৃত্যু
শেবাচিমের ইতিহাসে সেবা নিচ্ছে সর্বোচ্চ সংখ্যক রোগী
ধানমন্ডি-যাত্রাবাড়ীতে লার্ভা পাওয়ায় জেল-জরিমানা
রামেক হাসপাতাল ছাড়ছেন ডেঙ্গুরোগীরা
কথা-কবিতা-গানে রিজিয়া রহমান স্মরণ