php glass

গ্রন্থমেলায় মাসরুর আরেফিনের ‘আগস্ট আবছায়া’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বইয়ের মোড়ক উন্মোচন

walton

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিনের লিখিত গ্রন্থ ‘আগস্ট আবছায়া’ উপন্যাসটি মোড়ক উন্মোচন করা হয়েছে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) উন্মোচিত এ গ্রন্থটি পাওয়া যাবে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের ৮ নং প্যাভিলিয়ন ‘প্রথমা প্রকাশনী’তে।

গ্রন্থটিতে ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নিহত হওয়ার ঘটনা সবিস্তারে তুলে ধরা হয়েছে। পাশপাশি নেপালের ভূমিকম্প, স্কটল্যান্ডের রাজা ম্যাকবেথের মৃত্যু, জার্মান প্রেসিডেন্ট হিনডেনবার্গের নাৎসী বাহিনীকে আর্শীবাদ জানানো বিষয় তুলে ধরা হয়েছে।

গ্রন্থটি সম্পর্কে গবেষক ও প্রাবন্ধিক আনিসুজ্জামান বলেন, এ উপন্যাসের কেন্দ্রে রয়েছে সপরিবারে বঙ্গবন্ধু হত্যার নৃশংস ঘটনা। অনেক চরিত্র ও অসংখ্য ঘটনার মধ্য দিয়ে অগ্রসর হয়ে উপন্যাসটি জীবন ও মৃত্যু সম্পর্কে পাঠককে দাঁড় করায়্। ভাষা ও ভঙ্গি বিষয়ের মতোই অভিনব।

বইটি সম্পর্কে লেখক মাসরুর আরেফিন বলেন, নৃশংসভাবে একটা পরিবারকে এক রাতে মেরে ফেলা হয়। যিনি বাংলাদেশ জন্মের প্রধান পুরুষ। তার যে নৃশংস মৃত্যু হয় পাকিস্তানপন্থী ও বামপন্থী ষড়যন্ত্রকারীদের হাতে। এ চক্রান্তের গল্প জানার জন্য যেমন মানুষ পড়বে বইটা এবং সারা পৃথিবীব্যাপী যে চক্রান্ত চলছে সেটা জানার জন্যও পড়বে।

মাসরুর আরেফিন ১৯৬৯ সালে ৯ অক্টোবর জন্মগ্রহণ করেন। বরিশাল ক্যাডেট কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, আলীগড় বিশ্ববিদ্যালয়, মেলবোর্নের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করেন।

বাংলাদেশ সময়: ০৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন: বইমেলা
ঘুরে দাঁড়িয়ে দুর্দান্ত জয় বাংলাদেশের মেয়েদের
বাংলালিংক আইটি ইনকিউবেটর স্টার্টআপের আবেদন গ্রহণ শুরু
রাজশাহীতে শ্রেষ্ঠ করদাতা সম্মাননা পেলেন ৪২ জন
‘জাতীয় ছাত্র সমাজকে লাঠিয়াল বাহিনী হিসেবে দেখতে চাই না’ 
সংসদে নিঃশর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা


দুঃসময়ে দলের প্রতি আস্থা রেখেছিলেন বাবু: নওফেল
জাবি উপাচার্যকে ৮ দিনের আল্টিমেটাম আন্দোলনকারীদের
এশিয়ান-ওশেনিয়ান অ্যাওয়ার্ড জিতলো ইজেনারেশন
নারীর উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়: ইন্দিরা
ফ্রন্টিয়ার প্রযুক্তি নিয়ে পাঠ্যসূচি করতে হবে: পলক