নারী ভাস্করদের মধ্যে আইভি জামানই এক নম্বর

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সমাপনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: ভাস্কর্য একইসঙ্গে প্রতিনিধিত্ব করে সৃজনশীলতা, প্রকৃতি, সামাজিকতা এবং সাহসিকতার। আর এই সাহসিকতার ভাস্কর্য উপস্থাপনের মধ্য দিয়েই শেষ হলো শিল্পী আইভি জামানের একক ভাস্কর্য প্রদর্শনী।

মঙ্গলবার (১০ জুলাই) বিকেলে জাতীয় জাদুঘরে ‘সাহসী ভাস্কর্যের ভুবন’ শীর্ষক শিল্পী আইভি জামানের চতুর্থ একক ভাস্কর্য ও পেইন্টিং প্রদর্শনীর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রখ্যাত শিক্ষাবিদ ও শিল্প সমালোচক অধ্যাপক ড. বোরহান উদ্দীন খান জাহাঙ্গীরের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের পরিচালক ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস, অবন্তি গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারপার্সন মিনু রওশন মোর্শেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক নাজমা খান মজলিস, শিল্পী ফরিদা জামান ও আইভি জামান।
শিল্পী আইভি জামানের একক প্রদর্শনী। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
স্বাগত বক্তব্যে শিল্পী আইভি জামান বলেন, আমি প্রকৃতি থেকে একটি ছবি বেছে নেই এবং তারপর তাকে ভাস্কর্যে ফুটিয়ে তুলি। এটা আমার ভালোলাগা। ছোটবেলা থেকেই রং ও প্রকৃতির রূপ আমার ভালো লাগে। আর আমরা স্বামী-স্ত্রী দুজনেই ভাস্কর হলেও আমরা কেউ কাউকে অনুকরণ করি না। আমাদের ধাঁচ আমাদের নিজস্ব। আমি চাই দেশের প্রতিটি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও পার্কের সামনে ভাস্কর্য থাকবে।

অবন্তি গ্যালারি অব ফাইন আর্টসের চেয়ারপার্সন মিনু রওশন মোর্শেদ বলেন, ভাস্কর আইভি জামানের শিল্প মনকে প্রশান্তি দেয়। ভাস্করের পাশাপাশি চিত্রশিল্পেও তিনি সমান দক্ষ। যদিও বৈষম্য করা ঠিক না তবুও বলতে হয়, বাংলাদেশের নারী ভাস্করদের মধ্যে বর্তমানে আইভি জামানই সম্ভবত এক নম্বর হবেন।

জাতীয় জাদুঘরের পরিচালক ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মান্নান ইলিয়াস বলেন, ভাস্কর্য শিল্পে নারীদের আগমন সত্যিই সাহসী। ভাস্কর আইভি জামান সেই সাহসটা দেখিয়েছেন, যা অনন্য।

অধ্যাপক বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর বলেন, আইভি জামান একজন বড় মাপের শিল্পী এটা আমাদের মেনে নিতে হবে। তিনি কি মাধ্যমে কাজ করেছেন তা বিষয় না, বিষয় হচ্ছে তার মতো শিল্পী খুব একটা তৈরি হয় না। 
শিল্পী আইভি জামানের একক প্রদর্শনী। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক নাজমা খান মজলিস বলেন, নারী চিরকালই সৃজনশীল। মৃৎশিল্প, বয়ন শিল্প, কারু শিল্প, চারুশিল্প ও উৎপাদনে তাদের ভূমিকাই অগ্রগণ্য। শিল্পী আইভি জামানও তাদেরই একজন।

শিল্পী ফরিদা জামান বলেন, আইভি জামান আধুনিক শিল্পীদের মধ্যে অন্যতম একজন। তার কাজগুলো ভীষণ রোমান্টিক এবং মানুষকে আকর্ষণ করে।

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন শিল্পী হামিদুজ্জামান। 

এর আগে গত ২৫ জুন ভাস্কর শিল্পী আইভি জামানের এ একক প্রদর্শনী জাতীয় জাদুঘরের নলীনিকান্ত ভট্টশালী গ্যালারিতে শুরু হয়।

আরও পড়ুন:
সাহসী ভাস্কর্যের ভুবনে গতি আছে স্তব্ধতায়

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুলাই ১০, ২০১৮
এইচএমএস/এনএইচটি

 

ঘুষ-হয়রানি ছাড়াই কর দিচ্ছি, ব্যাগভর্তি উপহার নিচ্ছি
পিইসি পরীক্ষায় বসা হলো না সুমনার
যষ্টিমধু কী!
সাদিয়া প্রমার সঙ্গে বিয়েবন্ধনে আবু হায়দার
রাঙ্গুনিয়ায় বসতঘরে অগ্নিকাণ্ড
বেগমগঞ্জে ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের দ্বিতীয়দিনের সাক্ষাৎকার চলছে
বিশ্বকাপে সান্ত্বনার জয়টাও পেলো না বাংলাদেশ
মুহাম্মদ (সা.) সম্পর্কে ৭ তথ্য
কাস্টমস-ভ্যাটে দুর্নীতির যে ১৯ উৎস চিহ্নিত করলো দুদক