বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন সৈয়দ শামসুল হক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর (ফাইল ফটো)

ঢাকা: সব্যসাচী লেখক, কথাশিল্পী, কবি সৈয়দ শামসুল হক বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন বলে মন্তব্য করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৃহস্পতিবার (২৬ এপ্রিল) বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী কক্ষে সব্যসাচী কবি সৈয়দ শামসুল হকের সর্বশেষ দুটি গ্রন্থ যথাক্রমে কাব্যগ্রন্থ ‘উৎকট তন্দ্রার নিচে’ ও উপন্যাস ‘নদী কারো নয়’ এর প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

সব্যসাচী কবি সৈয়দ শামসুল হকের স্মৃতিচারণ করে সংস্কৃতিমন্ত্রী বলেন, গান, কবিতা ও উপন্যাসসহ সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারণার পাশাপাশি সাংবাদিকতা করেছেন কবি সৈয়দ শামসুল হক। কাজ করেছেন চলচ্চিত্র বিষয়ক পত্রিকায়। এমনকি চলচ্চিত্রের জন্য চিত্রনাট্যও লিখেছেন তিনি। আধুনিকতার দিক দিয়ে তিনি ছিলেন অন্য সবার চেয়ে এগিয়ে। তার মতো শৃঙ্খল মানুষ আমি জীবনে খুব কমই দেখেছি।

বিশিষ্ট কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাইয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রকাশিত গ্রন্থ সম্পর্কে আলোচনা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক ও প্রাবন্ধিক-অনুবাদক ফয়জুল লতিফ চৌধুরী, গবেষক-প্রাবন্ধিক মফিদুল হক ও কবি সাজ্জাদ শরীফ।

প্রকাশনা অনুষ্ঠানে সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন খ্যাতিমান কথাসাহিত্যিক এবং সৈয়দ হকের স্ত্রী আনোয়ারা সৈয়দ হক। স্বাগত বক্তব্য রাখেন অন্য প্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
ওএইচ/

ঘুষ-হয়রানি ছাড়াই কর দিচ্ছি, ব্যাগভর্তি উপহার নিচ্ছি
পিইসি পরীক্ষায় বসা হলো না সুমনার
যষ্টিমধু কী!
সাদিয়া প্রমার সঙ্গে বিয়েবন্ধনে আবু হায়দার
রাঙ্গুনিয়ায় বসতঘরে অগ্নিকাণ্ড
বেগমগঞ্জে ১০ বছরের সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার
বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের দ্বিতীয়দিনের সাক্ষাৎকার চলছে
বিশ্বকাপে সান্ত্বনার জয়টাও পেলো না বাংলাদেশ
মুহাম্মদ (সা.) সম্পর্কে ৭ তথ্য
কাস্টমস-ভ্যাটে দুর্নীতির যে ১৯ উৎস চিহ্নিত করলো দুদক