দেশেই মিলবে পেঙ্গুইনের বই

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেঙ্গুইনের বই বাজারজাতকরণ চুক্তির অনুষ্ঠানে লেখকরা

ঢাকা: বাংলাদেশে এখন অনেকেই ইংরেজিতে লেখালেখি করছেন। ইংরেজি বইয়ের পাঠকও কম নয়। ইংরেজি বইয়ের বাজারও এদেশে রয়েছে। তাই বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা পেঙ্গুইন র‌্যান্ডম হাউজ (ভারত) এবার তাদের বই বাজারজাত করবে বাংলাদেশে।

বিশ্ববিখ্যাত এ প্রকাশনার বই বাংলাদেশে বাজারজাত করবে দেশের প্রকাশনা সংস্থা পাঠক সমাবেশ। পাশাপাশি বাংলাদেশের পাঠক সমাবেশ থেকে প্রকাশিত বই বিশ্ববাজারে পৌঁছে দেবে পেঙ্গুইন র‌্যান্ডম হাউজ। 

দুই প্রকাশনার মধ্যে স্বাক্ষরিত হয়েছে এ চুক্তি। এ উপলক্ষে প্রকাশনা দু’টির যৌথ আয়োজনে শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্রে শুরু হয়েছে মাসব্যাপী বইমেলা।

রোববার (১ এপ্রিল) বিকেলে এ বইমেলার উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে এসময় আরো উপস্থিত ছিলেন কবি কামাল চৌধুরী, জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত ও পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের কর্মকর্তা অলকেশ বিশাল।

আয়োজনে শুভেচ্ছা বক্তব্য রাখেন পাঠক সমাবেশের প্রকাশনা প্রধান ওয়াহিদুল হক। স্বাগত বক্তব্য রাখেন পাঠক সমাবেশের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজু। 
তিনি বলেন, পেঙ্গুইন ৮০ বছরের প্রতিষ্ঠান। ভারতে প্রতিষ্ঠানটি কাজ করছে ৩০ বছর ধরে। আর পাঠক সমাবেশ ৩০ বছর পেরিয়ে এসেছে। এ প্রদর্শনী সেই দীর্ঘ চলার পথে একটি মাইলফলক।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, পেঙ্গুইন বাংলাদেশে এসেছে কারণ বাংলাদেশে ইংরেজি বইয়ের বাজার রয়েছে। আমাদের অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে সাংস্কৃতিক শক্তির প্রকাশ ঘটছে তার প্রমাণ এ ধরনের মেলার আয়োজন।

কামাল চৌধুরী বলেন, পৃথিবীর একটি নামি প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের প্রকাশনা প্রতিষ্ঠান একসঙ্গে কাজ করছে এটা অত্যন্ত ইতিবাচক। দেশের সার্বিক পরিবর্তনের ইতিবাচক প্রকাশ ঘটছে এ প্রদর্শনীর মাধ্যমে। আমরা যে সমৃদ্ধ বাংলাদেশের কথা বলছি, তার ছোঁয়া প্রকাশনা শিল্পেও লেগেছে।

পেঙ্গুইনের প্রতিনিধি অলকেশ বিশাল বলেন, এ মেলার মধ্যদিয়ে বিশ্বের ইংরেজি সাহিত্য ও মননশীল বইয়ের বড় সংগ্রহের দেখা পাবেন বাংলাদেশের পাঠক। সেইসঙ্গে বাংলাদেশের লেখকরা যারা ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছাতে চান, তারাও পাঠকদের ভাষা সম্পর্কে জানতে পারবেন। আমাদের পরিকল্পনা রয়েছে বাংলাদেশের স্বনামধন্য লেখকদের বই ইংরেজিতে অনুবাদ করে ইংরেজি ভাষার পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার।

আয়োজকরা জানান, মেলায় পাঠক সমাবেশের প্রকাশিত সব বইয়ের পাশাপাশি পেঙ্গুইন র‌্যান্ডম হাউজের প্রায় ১০ হাজার বই স্থান পেয়েছে। আছে বাংলা ভাষার বইয়ের পাশাপাশি ইংরেজি ভাষার নানান বিষয়ের বড় সংগ্রহ।

মেলায় পেঙ্গুইনের বই কিনলে ২০ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। এর মধ্যে ২০ হাজার টাকার বই কিনলে ২৫ শতাংশ আর ৩০ হাজার টাকার বই কিনলে ৩০ শতাংশ ছাড় পাওয়া যাবে বলেও জানান তারা।

বাংলাদেশ সময়: ২৩১৪ ঘণ্টা: এপ্রিল ০১, ২০১৮
এইচএমএস/এএ

বিআরটিএতে লাইসেন্স আগ্রহীদের ভিড়ে বেড়েছে দালালের উৎপাতও
নেত্রকোণায় স্বেচ্ছাসেবক দলের সম্পাদকসহ গ্রেফতার ৩
দৃঢ় মনোবলে লড়বে বসুন্ধরা কিংস 
লাইনচ্যুত বগি উদ্ধারে গড়াবে সকাল, আটকে আছে ৪ ট্রেন 
ঘোড়া মারার প্রতিশোধে কুমির হত্যা করলেন মেয়র!
বেসরকারি হাসপাতালে শুধু ব্যবসা নয়, দায়বদ্ধতাও জড়িত
 আজ পবিত্র আশুরা
ছয় মন্ত্রী ও ৪৬ আসন চান রওশান 
যৌন হয়রানি প্রতিরোধে আইন করা দরকার
রাজৈরে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু