ছায়ানটে সম্মেলক গান ও তথ্যচিত্র প্রদর্শনী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সম্মেলক গান পরিবেশন করছে ছায়ানট সঙ্গীতাবিদ্যায়তনের শিশু শিল্পীরা। ছবি: সাগর

ঢাকা: মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সম্মেলক গান এবং মুক্তিযুদ্ধের বীরাঙ্গনাদের নিয়ে তথ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করে ছায়ানট।

সোমবার (২৬ মার্চ) সন্ধ্যায় ছায়ানট অডিটোরিয়ামে আয়োজিত এ অনুষ্ঠান শুরু হয় সম্মিলিত গান পরিবেশনের মাধ্যমে। নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিশু শিল্পীদের কণ্ঠে 'এইতো আজ মোরা মিলেছি সব' এবং 'আমরা মিলেছি আজকে' এ গান দু’টি উপভোগ করেন শ্রোতারা।

আয়োজনের দ্বিতীয় পর্বে একাত্তরের বীরাঙ্গনাদের আত্মকথা নিয়ে নির্মিত তথ্যচিত্র 'কোথায় তোমার আলোকধেনু' প্রদর্শন করা হয়। তথ্যচিত্রটি নির্মাণ করেছেন সেন্টু রায়। এতে দেশের আট জন বীরাঙ্গনার আত্মকথা তুলে ধরা হয়।

তথ্যচিত্রটি সম্পর্কে সেন্টু রায় বাংলানিউজকে বলেন, বীরাঙ্গনাদের যুদ্ধকালীন নির্যাতন, যুদ্ধপরবর্তী অবস্থা এবং বর্তমান জীবনযাপনকে কেন্দ্র করে নির্মিত হয়েছে তথ্যচিত্রটি।

কথা হয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউল্যাব) শিক্ষার্থী ফারজানা লিপির সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, এ তথ্যচিত্রের মাধ্যমে আমরা দেশের বীরাঙ্গনাদের অবদান সম্পর্কে জানতে পেরেছে। কিন্তু সেই তুলনায় সমাজ তাদেরকে সঠিক মূল্যায়ন দিচ্ছে না। এটা আমাদের জন্য খুবই দুঃখজনক। আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো।

তথ্যচিত্র প্রদর্শনী শেষে সম্মেলক গান পরিবেশন করে ছায়ানট সঙ্গীতাবিদ্যায়তনের শিশু শিল্পীরা। এসময় 'লাখো শহীদের রক্ত মাখা' ও 'তিরিশ লক্ষ জীবন দিয়া আনছি স্বাধীনতা' গান দু’টি পরিবেশন করে তারা।

এসময় তাদের সঙ্গে যন্ত্রানুসঙ্গে ছিলেন অজয় দাস এবং বাদল চৌধুরী। আয়োজনের নেপথ্য সঞ্চালনা করেন আতিক রহমান। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ২৬, ২০১৮
এইচএমএস/এনএইচটি

রশিদের অলরাউন্ড নৈপুণ্যে বাংলাদেশের হার
অস্ত্রধারী সেই ছাত্রলীগ নেতা আটক
‘নাতির জন্য বারবার মোবাইলে পিন কোড পরিবর্তন করতে হয়’
দলীয় ১শ’ রানে মিরাজের বিদায়
রহস্য গল্পকার স্টিফেন কিং-এর জন্ম
রশিদের ঘূর্ণিতে বিপর্যয়ে বাংলাদেশ
তিতাসের এমডিসহ ৮ জনকে দুদকে তলব
আশা জাগিয়ে ফিরে গেলেন সাকিব
চট্টগ্রামে ইয়াবাসহ গ্রেফতার ১১
৪ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ