আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার-২০১৮ ঘোষণা

শিল্প-সাহিত্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবু হাসান শাহীন পুরস্কারপ্রাপ্তদের তালিকা

ঢাকা: ছোটদের প্রকাশনা প্রতিষ্ঠান সপ্তডিঙা’র পক্ষ থেকে ছোটদের মেলার প্রতিষ্ঠাতা ও ছোটদের পত্রিকার সম্পাদক অকালপ্রয়াত আবু হাসান শাহীন স্মরণে ঘোষণা করা হয়েছে ‘আবু হাসান শাহীন স্মৃতি পুরস্কার’।

শিশু সাহিত্যের বিভিন্ন শাখায় মোট ১৪ জনকে এবার পুরস্কৃত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুরস্কার হিসেবে থাকবে শিশুসাহিত্য স্মারক, অভিজ্ঞানপত্র এবং নগদ অর্থমূল্য। এ বছর অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত মোট ১৩টি শাখায় ১৪টি সেরা বইয়ের জন্য এ পুরস্কার দেওয়া হচ্ছে।

এবার পুরস্কার পাচ্ছেন, ছড়া কবিতায়- হাবীবুল্লাহ সিরাজী (মেঘ ভ্রমণ), গল্পে- আহমেদ জাকির (কাকুকি ও ইশকুল), কিশোর উপন্যাসে- দীপু মাহমুদ (সমুদ্র ভয়ঙ্কর), নাটকে- সাইফুল্লাহ মাহমুদ দুলাল (জাদুকর), মুক্তিযুদ্ধে- রফিকুর রশীদ (বঙ্গবন্ধু শেখ রাসেল ও মুক্তিযুদ্ধের কিশোর গল্প), রূপকথায়- মাহফুজুর রহমান (ইঁদুর ছানা বিড়াল ছানা) ও সালমা কিবরিয়া (ডাইনির মায়াপুরীতে রাজকুমারী), অনুবাদে- সামিন ইয়াসার (এলিসের অ্যাডভেঞ্চার), জীবনীতে- আশিক মুস্তফা (জহরলাল নেহরু), সায়েন্স ফিকশনে-মোশতাক আহমেদ (ছায়াস্বর্গ), ভ্রমণে- ফারুক হোসেন (চোখ মেলে রাখি), শিশু সাহিত্য বিষয়ক গবেষণায়- রাশেদ রউফ (বাংলাদেশের কিশোর কবিতা গতিপ্রকৃতি ও অগ্রগতি), সম্পাদনায়- সুবল কুমার বণিক (তেপান্তর), গ্রন্থচিত্রণে- ধ্রুব এষ (ছোট্ট মাটির ঘর)।

শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেওয়া হবে।

মাত্র ৩৯ বছর বয়সে ২০১৬ সালের ৪ এপ্রিল ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যু হয় আবু হাসান শাহীনের। কর্মজীবনে তিনি বাংলানিউজটোয়েন্টিফোর.কম, দৈনিক ভোরের কাগজে সাংবাদিকতা করেছেন। শিশু সংগঠক শাহীন ছিলেন খেলাঘর কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগর কমিটির সহ-সাধারণ সম্পাদক, শিশুতোষ গ্রন্থের প্রকাশনা প্রতিষ্ঠান ছোটদের মেলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এবং ছোটদের পত্রিকার সম্পাদক-প্রকাশক।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৮
এএ

গোপন বৈঠক থেকে ১৭ জামায়াত নেতা আটক
১০ ওভারে বিনা উইকেটে ভারতের সংগ্রহ ৫৩
সাকিবের থ্রোতে ফিরলেন রহমত
১ লাখ ১৫ হাজার পিস ইয়াবাসহ গ্রেফতার এক
এসেই উইকেট পেলেন মোস্তাফিজ
মহেশখালীর অরণ্যে পুলিশের অভিযান, অস্ত্রসহ কারিগর আটক 
বিএসএমএমইউ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
নেত্রকোনায় ৩ মাদকবিক্রেতার যাবজ্জীবন 
ঐক্য প্রক্রিয়া বা জোট গঠন করে ভোট পাওয়া যাবে না
‘এক ভিলেন’র সিক্যুয়েলে অভিনয় করবেন অর্জুন কাপুর