পাট নিয়ে ৫০ কবির কবিতা পাঠ

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কবিতা পাঠের আসরে বক্তব্য রাখছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর/ছবি: বাংলানিউজ

কবিতার নাম ‘পাটের শাড়ির লাল পাড়’। সে কবিতা আবৃত্তি করবেন বলেই একটা লাল পেড়ে সাদা শাড়ি পরে এসেছেন আবৃত্তি শিল্পী রূপা চক্রবর্তী। তবে শুধু রূপা চক্রবর্তী নয়, পাট নিয়ে একই মঞ্চে পাট বিষয়ক কবিতা পাঠ করলেন দেশের জাতীয় পর্যায়ের ৫০ কবি।

সোনালী আঁশের সঙ্গে সোনার বাংলাদেশের রয়েছে অনন্য এক সম্পৃক্ততা। বাংলার সঙ্গে সোনালী এ আঁশের আছে ঐহিত্য। এমনকি মুক্তিযুদ্ধের আগে দুই পাকিস্তানের (পূর্ব ও পশ্চিম) প্রধান অর্থকরী ফসল ছিলো পাট। তবে কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছে অনন্য এ ফসলটি। তাই ফসলটি আবার ঘরে ফেরাতে নিরন্তর প্রচেষ্টা ঐতিহ্যপ্রেমী বাঙালির।

আগামী ৬মার্চ জাতীয় পাট দিবস উপলক্ষে রোববার (৪ মার্চ) সন্ধ্যায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজন করে ‘কবিতা পাঠের আসর’। জাতীয় জাদুঘরে এ আয়োজনের উদ্বোধন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

‘এমন অনুষ্ঠান আগে কখনো এসেছি বলে মনে হচ্ছে না! পাট বাংলার অন্যতম এক ঐতিহ্য; আর সে পাট নিয়ে জাতীয় পর্যায়ের কবিদের কবিতা আবৃত্তি। সত্যিই চমৎকার আয়োজন। পাটের সঙ্গে কবিতার মিলবন্ধন কিভাবে ঘটেছে, তা দেখার বিশেষ আগ্রহ জন্মাচ্ছে! বলছিলেন সংস্কৃতি মন্ত্রী।

সংস্কৃতি মন্ত্রী বলেন, বাংলাদেশে পাটের ইতিহাস ও ভূমিকা অনন্য। সমগ্র পৃথিবীতে এর ব্যবহার বেড়েছে। কারুপণ্যের দোকানগুলোতে গেলে এখন পাটের বহুবিধ ব্যবহার লক্ষ্য করা যায়। আর বিশ্বে যে পরিমাণ পাট ও পাটজাত পণ্য দেখতে পাওয়া যায়, তার একটি বড় অংশ রফতানি করে বাংলাদেশ।
কবিতা পাঠের আসরে আগত কবিরা/ছবি: বাংলানিউজ
এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম ও অতিরিক্ত সচিব পীরজাদা শহিদুল হারুন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফয়জুর রহমান।

সভাপতি তার বক্তব্যে বলেন, বর্তমান প্রজন্মের অনেক শিশুই পাটের সঙ্গে পরিচিত নয়। কালের বিবর্তনে তা আজ বিলুপ্ত হতে চলেছে। দুর্দশাগ্রস্ত পাটখাতকে টেনে তোলার জন্য আমরা কাজ করে যাচ্ছি। এটা করতে পারলে আমরা পরবর্তী প্রজন্মমের জন্য কিছু রেখে যেতে পারবো।

আসরে কবি নির্মলেন্দু গুণ, নুরুল হুদা, অসীম সাহা, কাজী রোজী, রেজাউদ্দিন স্টালিন, আসলাম সানীসহ ৫০ জন কবি পাট বিষয়ক কবিতা পাঠ করেন।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৮
এইচএমএস/ওএইচ/

মালদ্বীপ প্রেসিডেন্ট নির্বাচন: বিরোধী প্রার্থীর জয় দাবি
উজিরপুরে ইউপি চেয়ারম্যান হত্যা: আটক ৪ জন জেলহাজতে
বিএনপি-জামায়াত নির্বাচন বানচালের ষড়যন্ত্রে লিপ্ত
বরিশালে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২
সন্তানের পাসপোর্ট দিয়েই যুক্তরাজ্য থেকে পোল্যান্ড পাড়ি!
মেহেরপুর অস্ত্রসহ যুবদল নেতা গ্রেফতার
ঈশ্বরদীতে ৩০ লিটার চোলাই মদসহ আটক ১
নিউইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী
শ্বাসরুদ্ধকর ম্যাচে আফগানদের হারালো বাংলাদেশ
প্রথম বাংলাদেশি হিসেবে মাশরাফির ২৫০ উইকেট