php glass

নির্মলেন্দু গুণের হাতে মুক্তধারা সম্মাননা পুরস্কার

সম্মাননা ~ শিল্প-সাহিত্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি বছরের মে মাসে নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলায় আজীবন সম্মাননা পেয়েছিলেন কবি নির্মলেন্দু গুণ।

চলতি বছরের মে মাসে নিউইয়র্কে মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত ২৫তম আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলায় আজীবন সম্মাননা পেয়েছিলেন কবি নির্মলেন্দু গুণ। এই সম্মাননার অর্থমূল্য চার লাখ টাকা কবিকে পৌঁছে দেওয়া হয়েছে। 

এক লিখিত বার্তায় কবি এই পুরস্কারে তাকে ভূষিত করায় মুক্তধারা ও প্রবাসী বাঙালি সাহিত্যপ্রেমীদের কাছে তার ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

এক ই-মেইলে নির্মলেন্দু গুণ লিখেছেন, মুক্তধারা আজীবন সম্মাননা পুরস্কার-এর অর্থমূল্য চার লাখ টাকা আজ (২৫ অক্টোবর) আমাকে পৌঁছে দেওয়া হয়েছে। সম্মান কতোটা কাজে লাগবে জানি না, কিন্তু টাকাটা নেত্রকোণা সংস্কৃতি সাধনা কেন্দ্রের ভবন নির্মাণে শতভাগ সহায়ক হবে, যা স্বাধীনতা পুরস্কার থেকে পাওয়া তিন লাখ টাকা দিয়ে একটু আগেভাগেই শুরু করে দিয়েছিলাম। এখন তরতর করে এগিয়ে যাবে আমাদের স্বপ্নপ্রকল্পের কর্মযঞ্জ। তোমরা এই প্রকল্পের সম্মানিত সহযাত্রী হলে। তোমাদের ধন্যবাদ। জয় বাংলা।

এই সম্মাননার তিন লাখ টাকা দিয়েছেন নিউইয়র্কের বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর আনোয়ার হোসেন। বাকি এক লাখ টাকা মুক্তধারা ফাউন্ডেশন নিজস্ব তহবিল থেকে দিয়েছে। ২৫তম বইমেলার শেষদিন ২২ মে উৎসবের আহ্বায়ক হাসান ফেরদৌস কবি নির্মলেন্দু গুণকে আজীবন সম্মাননা দেওয়ার ঘোষণা দেন। 

কবি নির্মলেন্দূ গুণ ২০১৩ সালে মুক্তধারা আয়োজিত বইমেলার উদ্বোধন করেন। এর আগে, ১৯৯৩ সালে জাতিসংঘের সামনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানান এবং সেবছর বইমেলায় যোগ দেন।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৬
এসএনএস
 

কসবায় ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় স্পিকারের শোক
শাবিপ্রবিতে ভর্তি কার্যক্রম শুরু
কসবায় ট্রেন দুর্ঘটনা তদন্তে পাঁচটি কমিটি
‘বুলবুল’র তাণ্ডবে ৫০৫০৩ কৃষক ক্ষতিগ্রস্ত, দ্রুত পুনর্বাসন
মধুপুরে আড়াই লাখ টাকার হেরোইনসহ বিক্রেতা আটক


ট্রেন সংঘর্ষে হতাহতের ঘটনায় অর্থমন্ত্রীর শোক
তুর্ণার লোকোমোটিভ মাস্টার দায়ী: রেলমন্ত্রী 
৭০৩ যাত্রী নিয়ে সিলেট ছাড়ে উদয়ন
অস্ট্রেলিয়ার ক্রিকেটার সংগঠনের প্রেসিডেন্ট হলেন ওয়াটসন
রেল দুর্ঘটনা: সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ