php glass

স্মৃতিকথার দ্বিতীয় খণ্ড লিখছেন হাসান আজিজুল হক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিচিত্র ধরনের ভাবনা, পড়াশোনা ও বিচ্ছিন্ন প্রবন্ধ লেখার পাশাপাশি কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ব্যস্ত রয়েছেন স্মৃতিকথা লেখা নিয়ে।

বিচিত্র ধরনের ভাবনা, পড়াশোনা ও বিচ্ছিন্ন প্রবন্ধ লেখার পাশাপাশি কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ব্যস্ত রয়েছেন স্মৃতিকথা লেখা নিয়ে। বর্তমানে তিনি লিখছেন স্মৃতিকথা ‘উঁকি দিয়ে দিগন্ত’। এটি তাঁর গত বছর বের হওয়া স্মৃতিকথা ফিরে যাই ফিরে আসির দ্বিতীয় খণ্ড। প্রথম খণ্ডটি প্রকাশ হয়েছিল ইত্যাদি প্রকাশনী থেকে, এবারেরটাও বের হবে একই প্রকাশনী থেকে।
বর্তমান খণ্ডটিতে কী থাকবে জানতে চাইলে হাসান আজিজুল হক বলেন ‘এটাও আসলে আমার শৈশব আর বাল্যকালকে নিয়েই লেখা। তবে এটাকে পুরোপুরি স্মৃতিকথা বলা যাবে না। এই লেখাটিতে আমি আমার শৈশবটাকে কেন্দ্র করে পুরো সময়টাকে ধরার চেষ্টা করেছি। চেষ্টা করেছি আমার নিজের পুরো সম্প্রদায়কে, চল্লিশের দশকের আর্থসামাজিক অবস্থা, দু বছরের দুর্ভিক্ষ আর সাম্প্রদায়িকতাকে কেন্দ্র করে ঘটে যাওয়া রক্তক্ষয়ী দাঙ্গার নৃশংসতাকে ধরতে। তুলে আনতে চেয়েছি মর্মান্তিক বাংলা ভাগটাকে কেন্দ্র করে ঘটে যাওয়া বিচিত্র ঘটনাকে।’
তার শরীরের অবস্থা সম্পর্কে জানতে চাইলে বলেন, শরীর এখন ভালোই আছে। তবে বয়সের কারণে মাঝে মাঝে নানারকম সমস্যা দেখা দেয়। জানালেন, একসময় অধ্যাপনার কারণে চাইলেও লেখালেখি ও পড়াশোনায় প্রচুর সময় দিতে পারতেন না। এখন অনেক বেশি কাজ করতে পারছেন। লেখালেখিতে আগের চেয়ে অনেক বেশি সময় দিতে পারছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৫ ঘণ্টা, জুন ৫, ২০১০

উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১১
ইনডোর এশিয়া কাপ হকিতে বাংলাদেশের বড় পরাজয়
বাংলাদেশে পুরুষদের জন্য এলো রোমানোর বডি-স্প্রে 
মেহেরপুরে বাস ধর্মঘট প্রত্যাহার
বায়েজিদে শিক্ষার্থীদের ধর্ষণ বিরোধী মানববন্ধন


১৭ পদে নিয়োগ দেবে জিটিসিএল
আড়াইহাজারে শ্বশুরবাড়ি থেকে জামাতার মরদেহ উদ্ধার
আনু মুহাম্মদের হুমকিদাতাকে গ্রেফতার দাবি
অব্যাহত দরপতনে বিনিয়োগকারীদের ফের বিক্ষোভ
পল্লীনিবাসেই এরশাদকে দাফনের সিদ্ধান্ত, জানালেন কাদের