ইলিশের আমদানিতে হাসি ফুটেছে কলকাতাবাসীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতার বাজারে ইলিশ, আকারেও বড়

কলকাতা: জুলাইয়ের শুরুতেই হাসি ফুটেছে কলকাতার মধ্যবিত্তের হেঁসেলে। মঙ্গলবার (০৩ জুলাই) মৌসুমের প্রথম দফার ইলিশ কলকাতার বাজারগুলোতে ঢুকে পড়েছে। এর আগে সোমবার (০২ জুলাই) সন্ধ্যায় প্রথম পর্যায়ে প্রায় ৪০ টন ইলিশ পাইকারি বাজার হয়ে খুচরা বাজারের পথে রওনা দেয়।

php glass

জানা গেছে, মঙ্গলবার মধ্য রাতে আরও ট্রলার সমুদ্র থেকে ফিরে আসছে। তাতে বুধবার আরও দেড়শ’ টন ইলিশ কলকাতাসহ পার্শ্ববর্তী বাজারে ঢুকে পড়বে বলে ধারণা করা হচ্ছে। 

মৎস্য দপ্তরের এক কর্মকর্তার বক্তব্য, ধীরে ধীরে আবহাওয়া অনুকূল হচ্ছে, এতে প্রতিদিন ইলিশের আমদানির পরিমাণ বেড়ে যাবে। ফলে ইলিশের দামও সাধারণ মানুষের নাগালের মধ্যে থাকবে। গতবছর মৌসুমের শেষের দিকে চাহিদার তুলনায় রেকর্ড পরিমাণ ইলিশ কলকাতার বাজারে এসেছিলো। এতে সব ধরনের আয়ের মানুষের ইলিশের রকমারি পদ খাওয়ার ইচ্ছেপূরণ হয়েছে। এবারও জুনের মাঝামাঝি ইলিশের আমদানি ভালো হবে বলে মৎস্যজীবীরা আগাম জানিয়েছিলেন। কারণ সে সময় থেকে সাগরের মোহনায় শুরু হয়েছিলো পূবালী বাতাস ও ঝিরঝির বৃষ্টি। 

ওই সময় ইলিশ ধরতে রওনা দিয়েছিল প্রায় সাড়ে পাঁচ হাজার ট্রলার। কিন্তু হঠাৎ জলোচ্ছ্বাস এবং পশ্চিমা গরম বাতাস গভীর সমুদ্রের আবহাওয়াকে পুরোপুরি পাল্টে দেয়। ওই পরিস্থিতিতে সরকারি দপ্তর থেকে মাছ ধরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করায়, বাধ্য হয়ে সব ট্রলারকে ফিরে আসতে হয়। অবশেষে রাজ্যে বর্ষা শুরু হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেছিলেন মৎস্যজীবীরা। জানিয়েছিলেন জুলাইয়ের শুরুতে বাজারে চলে আসবে ইলিশ। 

ফিশারম্যান অ্যাসোসিয়েশনের কর্তা বিজন মাইতি ফোনে জানান, এবার ইলিশের আমদানি ভালো হওয়ার বিষয়টি অনেক আগে থেকে বলে আসছিলাম। চলতি মৌসুমের প্রথম দিন যে পরিমাণ ইলিশ এসেছে, তাতে মৎস্যজীবীরা খুব খুশি। শুধু তাই নয়, আবহাওয়া অনুকূল হওয়ায় প্রতিদিন তা আরও বেড়ে যাবে। 

এছাড়া এবার তিনমাস মাছ ধরা বন্ধ থাকায় ইলিশের ওজনও বেড়েছে। গতবছর অধিকাংশ ইলিশের ওজন ছিল ৫শ’ থেকে ৬শ’ গ্রামের মধ্যে। এবার তা বেড়েছে। সাতশ’ ও আটশ’ গ্রাম ওজনের ইলিশ সবচেয়ে বেশি। পাশাপাশি মিলছে ৯শ’ গ্রামের ইলিশও। 

সোমবার পাইকারি বাজারে ইলিশের গড়ে প্রতি কেজির দাম ছিলো সাড়ে ৫শ’ থেকে ৬শ’ রুপির মধ্যে। তা মঙ্গলবার খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৬শ’ থেকে ৮শ’র মধ্যে। তবে আবহাওয়া বলছে, এবার ইলিশের আমদানি বাড়বে। আর আমদানি বাড়লে দাম ততই কমবে বলে আশা করছেন মাছ ব্যবসায়ীরা।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০১৮
জেডএস

বরিশাল নগরে যাত্রী ওঠা-নামার জন্য স্ট্যান্ড হবে 
জাতির বীরসন্তানদের রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এক সন্তান প্রসবের ২৬ দিন পর ফের জমজ জন্মদান
কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসে গণহত্যা দিবস পালিত
জাতীয় গণহত্যা দিবস পালিত হলো পাকিস্তানে


‘পাকিস্তানিরা বাঙালিদের কুকুর-বিড়াল মনে করতো’
বিধি লঙ্ঘনে এমপি খোকাকে সোনারগাঁও ছাড়ার নির্দেশ ইসির
কালরাত্রি স্মরণে ‘ব্ল্যাক আউট’ সিলেটেও
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি দাবিতে রাজশাহীতে
শহীদেরা অন্ধকারকে জয় করে আমাদের জীবনে আলো জ্বেলে গেছেন