ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

টেনিস

নারী ক্রীড়াবিদ সান্ত্বনাকে ১০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
নারী ক্রীড়াবিদ সান্ত্বনাকে ১০ লাখ টাকা দিলেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সান্ত্বনা রানী রায়ের হাতে ১০ লাখ টাকার চেক তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি/ছবি: সংগৃহীত

লালমনিরহাট: লালমনিরহাটের আদিতমারী উপজেলার সংগ্রামী নারী ক্রীড়াবিদ সান্ত্বনা রানী রায়কে (৩৬) ১০ লাখ টাকা অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিকেলে নিজ কার্যালয়ে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তার হাতে অনুদানের চেক তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি।

ক্রীড়াবিদ সান্ত্বনা রানী রায় উপজেলার সারপুকুর ইউনিয়নের হরিদাস গ্রামের সুবাশ চন্দ্র রায় ও যমুনা রানী রায় দম্পতির মেয়ে।

তিনি তায়কোয়ান্দোর আন্তর্জাতিক আসরে বেশ কয়েকটি পুরস্কার অর্জন করে খ্যাতি অর্জন করেন।

জানা গেছে, গরিব কৃষকের ঘরে জন্ম নেয়া সান্ত্বনা রানী রায় কিশোর বয়স থেকে খেলাধুলার প্রতি বেশ আগ্রহী ছিলেন। অভাবের সঙ্গে নিত্য লড়াই করে স্থানীয় হরিদাস দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং আদিতমারী কান্তেশ্বর বর্মণ বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে এইচএসসি পাশ করেন তিনি। এরপর রংপুর সরকারি কলেজ থেকে ইতিহাস বিভাগে অনার্স পাশ করেন। রংপুর স্টেডিয়ামে মার্শাল আর্ট ট্রেনিংয়ে ভর্তি হয়ে কোর্সও সম্পন্ন করেন।

২০১১ সালে প্রথমবারের মতো জাতীয় আইটিএফ তায়কোয়ান্দো চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে রৌপ্য পদক পান সান্ত্বনা। এরপর ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত পাঁচটি আসরে স্বর্ণ জিতে নিজেকে দেশসেরা প্রমাণ করেন তিনি। এভাবে টানা সাফল্যের পর জায়গা করে নেন বিশ্বকাপ দলে। ২০১৭ সালে উত্তর কোরিয়ায় অনুষ্ঠিত ২০তম বিশ্ব তায়কোয়ান্দো প্রতিযোগিতায় অংশ নিয়ে ব্রোঞ্জ পদক অর্জন করেন। এ ছাড়াও ৫টি ঘরোয়া প্রতিযোগিতা ও দুটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিয়ে ৫টি স্বর্ণ এবং একটি করে রৌপ্য ও ব্রোঞ্জ পদক পেয়েছেন সংগ্রামী এ নারী ক্রীড়াবিদ।

অভাবের সঙ্গে লড়াই করে নিজের লক্ষ্যে এগিয়ে চলা এ সংগ্রামী নারী দেশের জন্যও সুনাম বয়ে এনেছেন। দেশের গণমাধ্যমে তার সংগ্রামী ও গৌরবময় জীবন চিত্র তুলে ধরে খবর প্রকাশিত হলে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নজরে আসেন সান্ত্বনা রানী রায়। তাকে উৎসাহ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ১০ লাখ টাকার একটি চেক প্রদান করেন। চেকটি  প্রধানমন্ত্রীর পক্ষে বৃহস্পতিবার বিকেলে সান্ত্বনা রানীর হাতে তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী।

সান্ত্বনার প্রতিবেশী সাপ্টিবাড়ি ডিগ্রী কলেজের প্রভাষক কৃষিবিদ হযরত আলী বাংলানিউজকে বলেন, অবহেলিত এ গ্রামের মেয়ে সান্ত্বনা রানী রায় শুধু এ গ্রামের মুখ উজ্বল করেনি। বরং দেশের সুনাম বৃদ্ধি করেছেন। প্রধানমন্ত্রীর এ অনুদান তাকে আরো এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেবে।

প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে সান্ত্বনা রানী রায় বাংলানিউজকে বলেন, আমার বিপদের সময় পাশে দাঁড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমি চিরকৃতজ্ঞ। আমার সকল অর্জন দেশবাসীর জন্য। আগামীতে দেশের হয়ে আন্তর্জাতিক প্রতিযোগিতায় শিরোপা অর্জনের জন্য দেশবাসীর কাছে দোয়া ও আশীর্বাদ কামনা করেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, জুলাই ১৬, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

টেনিস এর সর্বশেষ

Alexa