মাঠে ব্যাট-বলের ভারসাম্য চান অনিল কুম্বলে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অনিল কুম্বলে

walton

ভারতের সাবেক লেগ স্পিনার এবং আইসিসি ক্রিকেট কমিটির চেয়ারম্যান অনিল কুম্বলে মনে করেন, ক্রিকেট মাঠে ব্যাটিং আর বোলিংয়ের মধ্যে ভারসাম্য থাকা প্রয়োজন। 

করোনা ভাইরাস সংক্রমণ নিয়ে উদ্বিগ্নতায় বল চকচকে করার জন্য থুথু কিংবা ঘাম ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। তাই ম্যাচ যেন একপেশে হয়ে না যায় তার জন্য এই ভারসাম্য থাকা প্রয়োজন। যাতে বোলাররাও সুবিধা পায় এজন্য ভালো পিচে খেলার পরামর্শ দিয়েছেন তিনি।  

এফআইসিসিআই’র একটি ওয়েব সেমিনারে কুম্বলে একথা জানান। তিনি মনে করেন, ভালো পিচে খেলা হলে শুধু পেসাররা না, স্পিনারও ম্যাচের কঠিন সময়ে পরিস্থিতি ঘুরিয়ে দিতে পারবে।

কুম্বলে বলেন, ‘ক্রিকেট একটি ভিন্ন ধরনের খেলা। এই খেলার সুবিধা হলো, পিচেই ভারসাম্যের উপাদান রয়েছে। আমরা ক্রিকেট কমিটি বিশ্বাস করি, যদি ব্যাট আর বলের মধ্যে ভারসাম্য আনতে হয় পিচে একটু ঘাস থাকা প্রয়োজন। এটা করলে টেস্টে স্পিনাররা ম্যাচের পরিস্থিতি পরিবর্তন করে দিতে পারে।’

তিনি আরও বলেন, ‘ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে বল চকচকে করাটা চিন্তার বিষয় না। কিন্তু টেস্টে আপনাকে এই বিষয়টা অবশ্যই মাথায় রাখতে হবে। টেস্টে আমরা দু’জন স্পিনার নিয়ে খেলতে পারি না। আমরা অস্ট্রেলিয়া কিংবা ইংল্যান্ডে দু’জন স্পিনারের কথা চিন্তা করতে পারি। কিন্তু উপমহাদেশের বাইরে প্রায় তেমন একটা একটা হয় না। তাই ব্যাট-বলের ভারসাম্য প্রয়োজন। আর বল চকচকে করতে যদি থুতু কিংবা ঘাম নিষিদ্ধ হয় তবে এটা আরও বেশি প্রয়োজন হবে। আশা করি বিষয়টা বিবেচনা করা হবে।’

বাংলাদেশ সময়: ১৩৩৩ ঘণ্টা, জুন ০৪, ২০২০
আরএআর/ইউবি 

Nagad
সাংবাদিক লাবলুকে হারানোর এক বছর
সিলেটে দুই চিকিৎসকসহ করোনায় আক্রান্ত আরো ৭৪ জন
রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত
দুই বন্ধুকে পোড়াচ্ছে এন্ড্রু কিশোরের ফেলে যাওয়া স্মৃতি
ঈদুল আজহাকে কেন্দ্র করে সক্রিয় জালনোট প্রতারক চক্র


সিঙ্গাপুর থেকে ফিরলেন আটকে পড়া ১৬২ বাংলাদেশি
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩