কৃষ্ণাঙ্গ জীবনেরও মূল্য আছে: স্যামি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড্যারেন স্যামি

walton

শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের জেরে ফুঁসে উঠেছে যুক্তরাষ্ট্র। ২৫ মে মিনেয়াপোলিসে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েড স্থানীয় পুলিশের হাতে নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্র জুড়ে সহিংসতা শুরু হয়। যেখানে সাত দিন থেকে চলতে থাকা এই বিক্ষোভের কারণে বড় বড় সব শহরেই কারফিউ জারি করা হয়। তবে এই বিক্ষোভ এখন শুধু যুক্তরাষ্ট্রেই নয়, ছড়িয়ে পড়ছে পুরো বিশ্বে।

বিভিন্ন দেশের বিশেষ করে কৃষ্ণাঙ্গরা এ নিয়ে মুখ খুলে প্রতিবাদ করছেন। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ড্যারেন স্যামিও এতে শামিল হয়েছেন। তিনি এমন বর্ণবিদ্বেষের বিরুদ্ধে লড়াই করার জন্য আইসিসি এবং ক্রিকেটবিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

ক্যারিবিয়ান সাবেক ক্রিকেটার স্যামি নিজেও একজন কৃষ্ণাঙ্গ। আর তিনি জানাতে ভুলছেন না যে, বর্ণবিদ্বেষের সমস্যাটা শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই আটকে নেই।

এক টুইটে স্যামি লিখেছেন, ‘হাঁটু দিয়ে চেপে ধরে থাকার ওই ভিডিও দেখার পরেও যদি বর্ণবিদ্বেষের বিরুদ্ধে ক্রিকেটবিশ্ব সরব না হয়, তা হলে বলতে হবে তোমরাও এই সমস্যার একটা অংশ। বিশ্বজুড়ে প্রতিদিনই এই ভয়ঙ্কর সামাজিক সমস্যার মুখে পড়তে হচ্ছে কৃষ্ণাঙ্গদের।’

তিনি আরও লিখেন, ‘আইসিসি এবং বাকি ক্রিকেট বোর্ডদের বলছি, তোমরা কি দেখছ না আমাদের মতো মানুষকে কী রকম পরিস্থিতির মুখে পড়তে হচ্ছে? আমাদের বিরুদ্ধে যে অনৈতিক কাজগুলো সমাজে ঘটে চলেছে, তার বিরুদ্ধে তোমরা মুখ খুলবে না? এটা শুধু আমেরিকা বলে নয়। এটা প্রত্যেক দিনই ঘটে চলেছে। এখন চুপ করে থাকার সময় নয়। আমি তোমাদের বক্তব্য শুনতে চাই। দীর্ঘদিন ধরে কৃষ্ণাঙ্গরা অত্যাচারিত হয়ে আসছে।’

শেষে তিনি হ্যাশট্যাগ দিয়েছেন, ‘কৃষ্ণাঙ্গ জীবনেরও মূল্য আছে।’

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জুন ০৩, ২০২০
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
Nagad
উন্নত ও টেকসই ভবিষ্যৎ নির্মাণই হুয়াওয়ের লক্ষ্য
১৫ জেলার নিম্নাঞ্চল বন্যায় প্লাবিত
ব্যবসায়ীর অর্ধগলিত মরদেহ: একজনের স্বীকারোক্তি
সাহারা খাতুনের মৃত্যুতে জাতিসংঘের আবাসিক সমন্বয়কের শোক
এটিএম কার্ড সংকটে গ্রাহকের ভোগান্তি


রাজশাহী ফিরেছেন এন্ড্রু কিশোরের মেয়ে
সাতক্ষীরায় করোনা রোগীসহ ২ জনের মৃত্যু
নগরের দৃষ্টিনন্দন স্থাপনায় পরিণত হবে সনদ দত্ত মহাশশ্মান
দিনে উন্মুক্ত স্থানে বর্জ্য না ফেলতে তাপসের অনুরোধ
তিনটি করে গাছ লাগানোর নির্দেশ নিবন্ধন অধিদপ্তরের