বাড়ছে টোকিও অলিম্পিকে পুরুষ ফুটবলে বয়সসীমা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আসন্ন টোকিও অলিম্পিক ১ বছর পিছিয়ে দেওয়া হয়েছে। কিন্তু ওই সময় ফুটবলারদের মধ্যে অনেকেই বয়সজনিত কারণে অংশগ্রহণের যোগ্যতা হারাবেন। তাদের কথা চিন্তা করেই ছেলেদের ফুটবল ইভেন্টে বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

অলিম্পিকে ফুটবলারদের বয়সসীমা অনূর্ধ্ব-২৩ বছর। সে হিসেবে ২০২০ টোকিও অলিম্পিকের ফুটবল ইভেন্টের ক্ষেত্রে ১৯৯৭ সালের ১ জানুয়ারি কিংবা এর পর জন্মগ্রহণকারী ফুটবলারদেরই শুধু অংশগ্রহণের সুযোগ ছিল। তবে প্রতিটি দলে তিন জন ২৩ বছরের বেশি বয়সী ফুটবলার খেলার সুযোগ পান।  

করোনা ভাইরাসের প্রভাবে এক বছর পিছিয়ে যাওয়ায় অলিম্পিকে অংশ নেওয়ার পথ অনেকটাই রুদ্ধ হয়ে গিয়েছিল বয়সসীমা পেরিয়ে যাওয়া ফুটবলারদের। এই সমস্যা সমাধানের জন্য ফিফা ও এশিয়ান ফুটবল ফেডারেশনকে (এএফসি) আহবান জানায় দক্ষিণ কোরিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন। 

সমস্যা সমাধানে ফিফা একটি কমিটি গঠন করে। এই কমিটি (শুক্রবার) বয়সসীমা বাড়ানোর পক্ষে মত দিয়েছে। ফলে যারা ২০২০ সালে অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলছেন তারা ২০২১ সালে ২৪ বছর পার হয়ে গেলেও তারা অলিম্পিকে অংশ নিতে পারবেন।

ফিফা নারীদের বয়সভিত্তিক দুটি বিশ্বকাপ পিছিয়ে গেছে। আগস্ট ও সেপ্টেম্বরে মধ্য আমেরিকায় (পানামা ও কোস্টারিকা) অনুষ্ঠিত হওয়ার কথা ছিল নারীদের অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ। আর নভেম্বরে ভারতের মাটিতে বসার কথা ছিল নারীদের অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের আসর। নতুন তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

ফিফা'র সিদ্ধান্ত অনুযায়ী, কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও এশিয়া অঞ্চলের সব খেলা স্থগিত করা হয়েছে। এরপর একে একে স্থগিত করা হয়েছে ২০২১ আফ্রিকা কাপ অব ন্যাশন্স'র বাছাইপর্বের খেলা, ২০২০ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। ইউরো-২০২০ এক বছর পিছিয়ে দেওয়া হয়েছে। 

এদিকে বৈশ্বিক জরুরি ফান্ডে বিপুল অঙ্কের আর্থিক সহায়তা দেওয়ার পরিকল্পনা করেছে ফিফা। এজন্য ফুটবল খেলুড়ে ছয়টি মহাদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ফিফা করোনা ভাইরাস
 হৃদয়ের স্বল্পদৈর্ঘ্য সিনেমায় মোনালিসা
উদ্যোক্তাদের সহায়তায় এসএমই উন্নয়ন বিভাগ চালু করেছে ডিসিসিআই
জুন থেকেই শ্রমিক ছাঁটাই হবে: রুবানা হক
এলএলবি শেষ বর্ষের ফল প্রকাশ
টাঙ্গাইলে বজ্রপাতে স্কুলছাত্রের মৃত্যু


হাতিয়ায় বজ্রপাতে শ্রমিকের মৃত্যু
করোনাকালে কর্মীদের খোঁজ নিতে পানি শোধনাগারে মন্ত্রী
এখনো অক্সিজেন সাপোর্টে খোরশেদের স্ত্রী
জয়পুরহাটে বজ্রপাতে এক ব্যক্তির মৃত্যু 
ফজলে রাব্বী চৌধুরীর মৃত্যুতে তথ্যমন্ত্রীর শোক