‘ফুটবল যদি ধর্ম হতো, মেসি হতো ঈশ্বর’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেসিকে অনেক ভক্ত ঈশ্বরের সঙ্গে তুলনা করেন/ছবি: সংগৃহীত

walton

ক্রীড়া জগতের কিংবদন্তিদের ঈশ্বরের সঙ্গে তুলনা নতুন কিছু নয়। ভক্তরা ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ‘ক্রিকেটের ভগবান’ বলে ডাকে। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনাকেও ঈশ্বরের সঙ্গে তুলনা করা হয়। বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে তার বিখ্যাত ‘হ্যান্ড অব গোল’র কথা কারো অজানা নয়। শুধু কি তাই, ইতালির নাপোলিতে তার নামে আলাদা একটি গির্জাও আছে, যেখানে 'ফুটবল' হচ্ছে ধর্ম আর ম্যারাডোনা 'ঈশ্বর'!

আধুনিক ফুটবলের ‘জাদুকর’ লিওনেল মেসিকে বহু ভক্ত ‘ফুটবলের ঈশ্বর’ বলে ডাকে। শুধু তার ভক্ত কেন, তার সমসাময়িক অনেক ফুটবলারও এ থেকে বাদ যাননি। এবার সেই ভক্তদের তালিকায় যোগ দিলেন তার নতুন ক্লাব সতীর্থ মার্টিন ব্র্যাথওয়েট। বার্সার নতুন এই সাইনিং মেসিকে ঈশ্বরের সঙ্গে তুলনা করে বলেন, মাঠে মেসি যা করতে পারেন তা অন্য কারো পক্ষে সম্ভব নয়।

লুইস সুয়ারেস ও উসমানে দেম্বেলের ইনজুরির কারণে দলবদলের বাজার বন্ধ হওয়ার পরও রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছে থেকে বিশেষ অনুমতি নিয়ে ২০ ফেব্রুয়ারি লেগানেস থেকে ১৮ মিলিয়ন ইউরোয় ব্র্যাথওয়েটকে কিনেছে বার্সা। এখনও ক্যাম্প ন্যুয়ের জীবনে অভ্যস্ত হওয়ার মতো যথেষ্ট সময় পাননি তিনি। তবে প্রতিপক্ষ হিসেবে মেসির সঙ্গে তার পরিচয় অনেক পুরনো। এখন আবার একসঙ্গে খেলছেন। বিষয়টা বেশ উপভোগ করছেন তিনি।

তুলনামূলক অনভিজ্ঞ ডেনিশ স্ট্রাইকারকে কেনায় তুমুল সমালোচনায় বিদ্ধ হচ্ছে বর্তমান চ্যাম্পিয়নরা। তবে গত সপ্তাহে এইবারের বিপক্ষে দারুণ খেলেছেন তিনি। নিজের অভিষেক ম্যাচেই বদলি হিসেবে নেমে দলের দুই গোলে অবদান রেখেছেন, যে ম্যাচটি ৫-০ গোলে জিতেছিল বার্সা। ওই ম্যাচে একাই চার গোল করা মেসিও ব্র্যাথওয়েটের পারফরম্যান্সে মুগ্ধ হয়েছিলেন।

এইবারের বিপক্ষে ম্যাচ শেষে ব্র্যাথওয়েটকে জড়িয়ে ধরেছিলেন মেসি। বিষয়টা তাকে এতটাই আবেগাপ্লুত করেছে যে ওই ম্যাচের জার্সি পরিষ্কার না করার সিদ্ধান্ত নেন ব্র্যাথওয়েট। 

এদিকে রিয়াল মাদ্রিদের বিপক্ষে আসন্ন এল ক্লাসিকোয় মুখোমুখি হবে বার্সা। এর আগে মেসির প্রশংসায় পঞ্চমুখ হলেন ব্র্যাথওয়েট। বললেন, ‘মাঠে সে (মেসি) যা করে তা আর কারো পক্ষে সম্ভব নয়। যদি ফুটবল একটি ধর্ম হতো, তাহলে মেসি হতো ঈশ্বর। সে ম্যাচের নিয়ন্ত্রণ করে। সে অবিশ্বাস্য একজন খেলোয়াড়।’

লা লিগার পয়েন্ট টেবিলে এই মুহূর্তে রিয়াল মাদ্রিদের চেয়ে দুই পয়েন্ট এগিয়ে শীর্ষে আছে বার্সা। নাপোলি থেকে ড্র নিয়ে মেসিদের তুলনায় রিয়ালের অবস্থা খারাপ। সর্বশেষ লেভান্তের কাছে লা লিগায় হারার পর চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটির কাছেও একই ফল ভোগ করতে হয়েছে জিদানের শিষ্যদের। ফলে এল ক্লাসিকো জিতে চিরপ্রতিদ্বন্দ্বীদের দুর্দশা আরও বাড়াতে চাইবে কিকে সেতিয়েনের শিষ্যরা। 

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২০
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল বার্সেলোনা মেসি
শ্রমিকদের সময় কাটছে সংসার-সন্তান নিয়ে
কদমতলীতে ৩ হাজার দুস্থদের মধ্যে খাবার বিতরণ
সাংবাদিক আরিফুল নির্যাতন: হাইকোর্টের নির্দেশে মামলা
‘এইল্ল্যা ইউএনও দেশত থাইলে দেশ আরও আগাই যাইত’
পিসিআর মেশিন স্থাপনের কাজ পরিদর্শনে করলেন প্রতিমন্ত্রী


সিলেটে দরিদ্রদের সাহায্যে ‘মানবতার ঘর’
ভুল তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে ভাইবার-হু
দেশে চাল উৎপাদন বেড়ে ৩৬৪, আলু বেড়ে ৯৭ লাখ মে.টন
যশোরে বালু ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা
এক ফোন কলেই ৩১৩ ঘরে পৌঁছালো খাবার