‘ফুটবল এক বিশাল পাপেট শো’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাকিম জিয়াচ

walton

জন্মটা তার নেদারল্যান্ডসেই। বয়সভিত্তিক ফুটবলে খেলেছেন ডাচদের জার্সিতে। তবে আন্তর্জাতিক অঙ্গনে এসে হাকিম জিয়াচ বেছে নেন মরক্কোকে। এই মরোক্কোয়ান অ্যাটাকিং মিডফিল্ডার মনে করেন, ফুটবলে এখন অনেক মেকি ব্যক্তিত্ব ঘুরাফেরা করছে। 

আয়াক্স তারকা জিয়াচ জানিয়েছেন, ফুটবলে তিনি অনেককে বিশ্বাস করতে পারেন না। কারণ ‘ফুটবল এক বিশাল পাপেট শো’ হয়ে ওঠছে দিনদিন।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল। যার সঙ্গে জড়িয়ে আছে রাজনীতি-অর্থনীতি-জাতীয়বাদ-সহ নানান বিষয়। খারাপ শোনালেও এটাই সত্যি যে, বর্তমান বিশ্বের অন্যতম বৃহৎ ব্যবসাটাই হচ্ছে ফুটবল।

তারই যেন ইঙ্গিত দিলেন জিয়াচ। এ ব্যাপারে নেদারল্যান্ডসের এক দৈনিক পত্রিকা আলগেমিন দাগব্লাদ’কে ২৬ বছর বয়সী মিডফিল্ডার বলেন, ‘লোকজন সম্পর্কে আমার ভালো জ্ঞান আছে এবং অমি মেকি লোকজন পছন্দ করি না। আমার এমন এক নির্দিষ্ট অ্যান্টেনা আছে যা দিয়ে কথাবার্তার সময় আমি বুঝতে পারি কে সত্য এবং কে মেকি। কে ভান করছে আর কে খাঁটি। এটা আমার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শুধু স্বাভাবিক থাকতে হবে।’ 

আয়াক্স তারকা আরও বলেন, ‘অনেক মেকি ব্যক্তিত্ব ফুটবল মাঠে হেঁটে বেড়াচ্ছে। তাই আমি একদম কম লোককে বিশ্বাস করি। এটা এক বিশাল পাপেট শো এবং দিনদিন তা খারাপের পথে।’ 

চলতি চ্যাম্পিয়নস লিগে আয়াক্সকে দ্বিতীয় রাউন্ডে তুলতে না পারলেও এর আগের মৌসুমে অসাধারণ খেলেছিলেন জিয়াচ। দলকে নিয়ে গিয়েছিলেন সেমিফাইনালে। সেবার চ্যাম্পিয়নস লিগের সেরা ২০ ফুটবলারদের তালিকাতেও ছিলেন তিনি। 

অনেকদিন ধরে জিয়াচকে দলে নিতে চাইছে পিএসজি, বায়ার্ন মিউনিখ, আর্সেনাল ও টটেনহামের মতো বিশ্বের ধনী ক্লাবগুলো। 

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
ইউবি

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল
প্রকাশিত হয়েছে ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’
টাঙ্গাইল মহাসড়কে দুই শিক্ষার্থী নিহত, প্রতিবাদে সড়ক অবরোধ
প্রকাশ পেলো আঁখি আলমগীরের নতুন গানচিত্র ‘তোমার কারণে’
কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: ইনু
শিগগিরই সমন্বিত শিক্ষা আইন আসছে: শিক্ষামন্ত্রী


ঢামেকের মেধাবীছাত্র সজীব লাইফ সাপোর্টে
ফেনী শিল্পকলায় সেলিম আল দীনের ‘বাসন’ মঞ্চস্থ
রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল কলেজ ছাত্রের
রিফাত হত্যা: সাক্ষ্য দিলেন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ২ জন
বেনাপোল সীমান্তে হেরোইন ও গাঁজাসহ আটক ২