ব্যাটে-বলে দাপট দেখিয়ে সিরিজ সমতায় ভারত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অস্ট্রেলিয়া-ভারত ম্যাচের একটি মুহূর্ত, ছবি: সংগৃহীত

walton

ধাওয়ান, কোহলি, রাহুলদের দুর্দান্ত ব্যাটিংয়ের পর বোলারদের দাপটে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ সমতায় ফিরল ভারত। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৩৬ রানের বড় জয় পান বিরাট কোহলিরা।

শুক্রবার (১৭ জানুয়ারি) রাজকোটে মুখোমুখি হয় দু’দল। তবে প্রথম ম্যাচে বাজে হারের পর এদিন দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নেয় স্বাগতিকরা। প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৪০ রানের বড় সংগ্রহ গড়ে। জবাবে ব্যাট করতে নেমে ৪৯.১ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩০৪ রান করতে পারে অজিরা। তবে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন দু’দলের দুই ব্যাটসম্যান শিখর ধাওয়ান ও স্টিভেন স্মিথ।

৩৪১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে সফরকারী অস্ট্রেলিয়া অবশ্য শুরুতেই আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নারকে হারায়। দ্বিতীয় উইকেট জুটিতে স্মিথের সঙ্গে অধিনায়ক অ্যারন ফিঞ্চ ৬২ রানের জুটি গড়লেও নিজের ইনিংস বড় করতে পারেননি। ৪৮ বলে ৩৩ করে রবীন্দ্র জাদেজার বলে আউট হন।

স্মিথ অবশ্য দলকে পথ দেখাতে থাকেন। আগের ম্যাচে ওয়ানডেতে অভিষেক হলেও ব্যাটিংয়ের সুযোগ না পাওয়া মার্নাস লাবুশানের সঙ্গে ৯৬ রানের জুটি গড়েন। তবে ভালো ব্যাট করা লাবুশানে ৪৭ বলে ৪৬ করে জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হন। এরপর প্রায় একাই লড়ে যাওয়া স্মিথ সেঞ্চুরি বঞ্চিত হয়ে মাঠ ছাড়লে হার নিশ্চিত হয় অস্ট্রেলিয়ার। ১০২ বলে ৯টি চার ও একটি ছক্কায় ৯৮ করে কুলদীপ যাদবের বলে বোল্ড হন তিনি।

ভারতীয় বোলারদের মধ্যে সর্বোচ্চ ৩ উইকেট পান মোহাম্মদ শামী, দুটি করে উইকেট ভাগ করে নেন নভদীপ সাইনি, জাদেজা ও যাদব। জসপ্রিত বুমরাহ একটি উইকেট পেলেও ৯.১ ওভারে মাত্র ৩২ রান দিয়েছেন।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নেমে ভারতকে শুরুটা ভালো এনে দেন রোহিত শর্মা ও ধাওয়ান। ১৩.৩ ওভারেই ৮১ রান তুলে ফেলেন এই ওপেনাররা। রোহিত অবশ্য ৪২ রান করে অ্যাডাম জাম্পার বলে বিদায় নেন। দ্বিতীয় উইকেট জুটিতে অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে আরও ১০৩ রানের পার্টনারশিপ গড়েন ধাওয়ান। কিন্তু ৯০ বলে ৯৬ করে কেন রিচার্ডসনের বলে ধাওয়ান আউট হলে আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন এই বাঁহাতি।

৭৬ বলে ৭৮ করে জাম্পার কাছে হার মানেন কোহলি। কোহলির বিপক্ষে আবারও সফল হলেন লেগস্পিনার জাম্পা। তবে শেষ দিকে                          দারুণ ব্যাট করা লোকেশ রাহুল দলের ইনিংস বড় করতে সাহায্য করেন। শেষ ওভারে রান আউট হওয়া এই ডানহাতি ৫২ বলে ৬টি চার ও ৩টি ছক্কায় ৮০ করেন। ম্যাচ সেরার পুরস্কারও বাগিয়ে নেন তিনি।

অজি বোলারদের মধ্যে জাম্পা তিনটি ও রিচার্ডসন দুটি উইকেট পান।

আগামী ১৯ জানুয়ারি ব্যাঙ্গালুরুতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২০
এমএমএস

খুলনায় একই রাতে তিন স্থানে আগুন, নিহত ১
নাটোরে দুই বেকারির মালিককে লাখ টাকা জরিমানা
প্রকাশিত হয়েছে ‘ফেনী জেলার ইতিহাস ও ঐতিহ্য’
টাঙ্গাইল মহাসড়কে দুই শিক্ষার্থী নিহত, প্রতিবাদে সড়ক অবরোধ
প্রকাশ পেলো আঁখি আলমগীরের নতুন গানচিত্র ‘তোমার কারণে’


কাজী আরেফ রাজনীতির আকাশে ধ্রুবতারা: ইনু
শিগগিরই সমন্বিত শিক্ষা আইন আসছে: শিক্ষামন্ত্রী
ঢামেকের মেধাবীছাত্র সজীব লাইফ সাপোর্টে
ফেনী শিল্পকলায় সেলিম আল দীনের ‘বাসন’ মঞ্চস্থ
রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে প্রাণ গেল কলেজ ছাত্রের