স্টিভ বাকনারকে ছাপিয়ে আলিম দার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলিম দার

walton

ওয়েস্ট ইন্ডিজের স্টিভ বাকনারকে টপকে নতুন এক উচ্চতায় উঠতে যাচ্ছেন পাকিস্তানের আম্পায়ার আলিম দার। টেস্টে সর্বোচ্চ ম্যাচে অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন আলিম দার।

২০০৩ সালে ঢাকায় ইংল্যান্ড-বাংলাদেশ ম্যাচ দিয়ে শুরু হয় আলিম দারের টেস্ট আম্পায়ারিং ক্যারিয়ার। এরপর ১২৮ ম্যাচে দায়িত্ব পালন করেছেন তিনি। সমান সংখ্যক ম্যাচে দায়িত্ব পালন করেছেন বাকনার।

২০০০ সালে পাকিস্তানের বিপক্ষে খেলতে আসে শ্রীলঙ্কা। ওয়ানডে ম্যাচে অভিষেক হয় আম্পায়ার আলিম দারের। এরপর তিনি ২০৭ ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেছেন। ৫০ ওভারের ফরম্যাটে সর্বোচ্চ ২০৯ ম্যাচ দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার রুডি কোয়ার্টজেন। আর মাত্র দুটি ম্যাচে দায়িত্ব পালন করলে ওয়ানডেতেও শীর্ষে উঠবেন পাকিস্তানের এই আম্পায়ার। ৪৬ টি-টোয়েন্টিতেও অন-ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

পার্থে আগামীকাল (বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর) টেস্টে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দিবারাত্রির এই টেস্টের মধ্যদিয়ে আলিম দার নিজের ১২৯তম টেস্টে দায়িত্ব পালন করবেন।

১০০’র বেশি টেস্টে আম্পায়ারিং করার অভিজ্ঞতা আছে কেবল তিন আম্পায়ারের। ১২৮ ম্যাচে দায়িত্ব পালন করেছেন বাকনার-আলিম দার। আর কোয়ার্টজেন দায়িত্ব পালন করেছেন ১০৮ টেস্টে। অস্ট্রেলিয়ার ড্যারেল হারপার চতুর্থ সর্বোচ্চ ৯৫ টেস্টে দায়িত্ব পালন করেন। এই তালিকায় পাঁচে আছেন ইংল্যান্ডের ডেভিড শেফার্ড (৯২ টেস্ট)।

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৯
এমআরপি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ইসমাত আরা সাদেকের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
অভিজ্ঞতাবাদের জনক ফ্রান্সিস বেকনের প্রয়াণ
আতিককে পথভ্রষ্ট না হওয়ার পরামর্শ রুবানার 
টাইগারদের নতুন পেস বোলিং কোচ ওটিস গিবসন
সিলেটে বাসের ধাক্কায় লেগুনা উল্টে নারীর মৃত্যু


তথ্য অধিদফতরের ওয়েবসাইটে ‘মুজিব শতবর্ষ’ নামক সেবাবক্স
গাউছুল আজম মাইজভাণ্ডারীর ওরশ শুরু বুধবার
শীতলক্ষ্যা নদীর তীর থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার
হামলা নিয়ে তাবিথের লিখিত অভিযোগ
জিম্বাবুয়ে বোলারদের ধৈর্য পরীক্ষা নিলেন ম্যাথিউস-মেন্ডিস