php glass

ইডেনে ‘স্পিরিট অব ক্রিকেট’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

গোলাপি বলের চ্যালেঞ্জ নিয়ে ব্যাট করতে নেমে বাংলাদেশ গুটিয়ে গেছে ১০৬ রানে। ভারতীয় পেসারদের একের পর এক দারুণ ডেলিভারিতে দিশেহারা ছিল সফরকারী ব্যাটসম্যানরা। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির মূল অস্ত্র যে পেসাররা সেটা এরই মধ্যে টের পাওয়া গেছে। তিন পেসার মিলে নিয়েছেন ১০ উইকেট।

ইশান্ত শর্মা, উমেস যাদব আর মোহাম্মদ শামিদের বাউন্সে নাকাল হতে হয়েছে বাংলাদেশি ব্যাটসম্যানদের। বাউন্সে আঘাত পেলে পরে আর ব্যাট করতে নামেননি লিটন দাস। শামির একটি বাউন্সারে আঘাত পেয়েছিলেন তরুণ নাঈম হাসান।

বাংলাদেশের ফিজিও ইতালিয়ান বংশোদ্ভূত দক্ষিণ আফ্রিকান জুলিয়ান ক্যালেফাতো এ সময় লিটনকে নিয়ে ব্যস্ত ছিলেন। ভারতের দলপতি বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, চেতশ্বর পূজারারা তখন ভারতীয় ফিজিও নিতিন প্যাটেলকে ডেকে আনেন। ভারতীয় দলের ফিজিও নাঈমকে প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর কোনো শঙ্কা নেই বলে জানান। এ সময় তরুণ নাঈমকে ভারতীয় ক্রিকেটাররাও সাহস যোগান। নিতিন প্যাটেলের সঙ্গে আলোচনা করতে পরে মাঠে আসেন বাংলাদেশের ফিজিও। ব্যাটিং চালিয়ে যান নাঈম। ২৮ বলে চারটি বাউন্ডারিতে তিনি করেন ১৯ রান।

ছবি: সংগৃহীতহেলমেট থাকায় বড় কোনো দুর্ঘটনা না ঘটলেও প্রথম সেশনের পর আর ব্যাটিংয়ে নামেননি লিটন দাস। ‘কনকাশন রিপ্লেসমেন্ট’ নিয়ম লিটনের জায়গায় আসেন মেহেদি হাসান মিরাজ। আর নাঈমের জায়গায় আসেন তাইজুল ইসলাম। যদিও লিটনের স্থলাভিষিক্ত হবেন কে সেটা নিয়েই ছিল শঙ্কা। পারিবারিক কারণে মোসাদ্দেক হোসেন সৈকত দেশে ফিরলে তার জায়গায় কাউকে নেওয়া হয়নি। এদিকে, হাতের আঙ্গুল ফেটে যাওয়ায় ইডেন টেস্ট থেকে ছিটকে পড়েন ব্যাটসম্যান সাইফ হাসান। আর মূল একাদশে রাখা হয়নি মিরাজ এবং তাইজুলকে।

নতুন নিয়মের ব্যাপারে আইসিসি জানায়, মাথায় আঘাত লাগলে বদলি খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেবেন দলের ফিজিও। তবে, দুই ক্রিকেটারকে অবশ্যই একই মানের হতে হবে। তাতে ম্যাচ রেফারির অনুমোদন থাকবে।

ফ্লাডলাইটের কৃত্রিম আলো আর গোলাপি বলের চ্যালেঞ্জে নাম লেখানো বাংলাদেশ ৩০.৩ ওভারে গুটিয়ে গেছে। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের দলপতি মুমিনুল হক। ব্যাটিংয়ে নেমে সফরকারী বাংলাদেশ প্রথম সেশনেই হারিয়েছে টপঅর্ডারের ৬ উইকেট। সবকটি উইকেট হারিয়ে সফরকারীরা তুলেছে মাত্র ১০৬ রান।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৯
এমআরপি

সম্ভাবনাময় সিরামিক পণ্য তুলে ধরছে বাংলাদেশ
পুলিশের উদ্যোগে থানা প্রাঙ্গণে বিক্রি হবে পেঁয়াজ
খালেদা জিয়ার মুক্তির দাবিতে যুবদলের বিক্ষোভ শনিবার
কুষ্টিয়া মিরপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
অতিথি পাখির কলতানে মুখর রাউজানের লস্কর দিঘী


সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি
‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা