php glass

এবার বসুন্ধরা কিংসে এক আর্জেন্টাইন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মেসির সঙ্গে বসুন্ধরার দেলমন্তে

walton

গত মৌসুমে ইতিহাস গড়ে লিগ জেতা বসুন্ধরা কিংস এবারও শক্তিশালী দল সাজিয়েছে। এবার শুধু ঘরের মাটিতে নয়, বিদেশও মাতাতে হবে কিংসদের। সে লক্ষ্যেই এবার আরও শক্তিশালী হয়েছে বসুন্ধরা কিংস। গত মৌসুমে ফেডারেশন কাপ হেরে যাওয়ায় এএফসির টিকিট পাওয়া হয়নি। এবার লিগ চ্যাম্পিয়ন হয়ে এএফসি কাপে প্রথমবার খেলবে কিংসরা।

আগামী মৌসুমের সম্ভাব্য সব শিরোপা জেতার লক্ষ্যে জাতীয় দলের একঝাঁক তারকা নিয়ে দল সাজিয়েছে কিংস। সবমিলিয়ে তারকাদের হাট বসেছে কিংস শিবিরে।

গত মৌসুমে বসুন্ধরার হয়ে খেলেছিলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার মার্কোস ভিনিসিয়ুস। ১৪ গোল করে লিগে চতুর্থ সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ২৮ বছর বয়সী এই স্ট্রাইকার। এবার দলে নেই এই ব্রাজিলিয়ান। তবে বসুন্ধরায় থাকছে লাতিন প্রতিনিধিত্ব। দলে এসেছেন এক আর্জেন্টাইন। ম্যারাডোনা-মেসির দেশে খেলা আর্জেন্টাইন মিডফিল্ডার নিকোলাস দেলমন্তেকে যোগ করেছে কিংসরা।

৩০ বছর বয়সী সেন্টারব্যাক দেলমন্তে আর্জেন্টিনার ক্লাব ইন্ডেপেন্দিনতে ২০০৯ সালে নাম লেখান। সেখান থেকে আলবেনিয়ান ক্লাব ডায়নামো তিরানায় খেলেছেন। তাদের লিগে শিরোপাও জিতেছেন তিনি। ২০১৪ সালে নাম লেখান মালয়েশিয়ান ক্লাব জহর দারুলে। ২০১৬ সালে আবার ফেরেন নিজ দেশে, খেলেন সান লুইসে।

২০১৬-১৭ মৌসুমে চলে আসেন স্পেনে। দেলমন্তে সেখানে খেলেন মারবেলার জার্সিতে। গত মৌসুমে স্পেনের দ্বিতীয় বিভাগের দল এক্সট্রেমাদুরায় নাম লেখান। তবে ক্লাবটি তাকে লোনে পাঠিয়ে দেয় তৃতীয় বিভাগের অন্য দল সাবাডেলে।

ক্লাব ক্যারিয়ারে আটটি ভিন্ন দলে খেলে এবার এই আর্জেন্টাইন সেন্টারব্যাক ভিড়েছেন বসুন্ধরা কিংসে। তার নতুন অধ্যায় শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে।

আর্জেন্টাইন এই নতুন অস্ত্রকে নিয়ে আশাবাদি বসুন্ধরা কিংসের স্প্যানিশ কোচ অস্কার ব্রুজোন। তিনি জানান, ‘আমরা ভালো একজন হোল্ডিং মিডফিল্ডার পেয়েছি। আমাদের রক্ষণভাগকে জমাট রাখতে সহায়তা করবে দেলমন্তে। তার থ্রু বল আক্রমণভাগকেও শক্তিশালী করবে।’

বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন ফিনল্যান্ড প্রবাসী ফুটবলার তারিক কাজী। দেশি কোটায় তাকে দলে ভিড়িয়েছে বসুন্ধরা কিংস। বাংলাদেশি বংশোদ্ভূত এই তরুণ ফিনল্যান্ডের অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৮ ও অনূর্ধ্ব-১৯ দলের হয়ে খেলেছেন। ১৯ বছর বয়সী এই প্রবাসী তরুণ খেলবেন রক্ষণে। ফিনল্যান্ডের সর্বোচ্চ পর্যায়ের ফুটবল ক্লাব ট্যাম্পেরে শহরের ক্লাব ইলভেস ট্যাম্পেরেতে খেলেছেন তিনি। ক্লাবটির হয়ে গত বছর ইউরোপা লিগের বাছাইপর্বে একটি ম্যাচে খেলার অভিজ্ঞতাও আছে তারিক কাজীর।

সম্প্রতি শেখ কামাল আন্তর্জাতিক ক্লাপ কাপে অংশ নেওয়া বসুন্ধরা কিংস এবার রক্ষণে শক্তি বাড়ানোর তাগিদ থেকেই দলে নতুন ডিফেন্ডার যোগ করেছে। নিকোলাস দেলমন্তের সঙ্গী হবেন হাকিম বিশ্বাস, আখতাম নাজারোভের মতো অভিজ্ঞ ডিফেন্ডাররা। তাজিকিস্তান জাতীয় দলের অন্যতম সেরা ফুটবলার আখতাম নাজারভ। মাঝমাঠে জাতীয় দলের ফুটবলার বিপলু আহমেদ ও রবিউল হাসানকে যোগ করেছে কিংসরা। কোস্টারিকার ড্যানিয়েল কলিনদ্রেস আর গত মৌসুমের অন্যতম সেরা বিদেশি বখতিয়ার দুশোবেকভ তো আছেনই।

জাতীয় দলে আসা-যাওয়া এমন প্রায় ১৫ ফুটবলার এখন কিংস শিবিরে। ঢাকা আবাহনী থেকে তপু বর্মন ও আতিকুর রহমান ফাহাদকে নিয়েছে দলটি। আরেক ফুটবলার বিশ্বনাথ ঘোষ শেখ রাসেল থেকে এবার নাম লিখিয়েছেন কিংসে। শেখ জামাল থেকে জাতীয় দলের রক্ষণভাগের প্রহরী ইয়াসিন খানও যোগ দিয়েছেন কিংস শিবিরে।

তাছাড়া চ্যাম্পিয়নশিপ লিগ ও প্রথম ডিভিশন থেকে দু’জন খেলোয়াড় যোগ হয়েছে বসুন্ধরা কিংসে। গত মৌসুমের ১৪ জন ফুটবলারকে রেখে দিয়েছে দলটি।

** কিংসের লক্ষ্য এবার সব টুর্নামেন্ট জেতা
** আসন্ন মৌসুমে বসুন্ধরা কিংসের সৈনিক যারা

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
এমআরপি

কুষ্টিয়া মিরপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
অতিথি পাখির কলতানে মুখর রাউজানের লস্কর দিঘী
সৌম্যের ফিফটিতে ভুটানকে উড়িয়ে দিল বাংলাদেশ
শ্রীনগরে বাসচাপায় চাচা নিহত, ভাতিজা আহত 
চড়া দামেই বিক্রি হচ্ছে সবজি, মাছেও নেই স্বস্তি


‘ঘি’ মানসম্মত না হওয়ায় মামলা
উত্তর জেলা আ’লীগের সম্মেলন ঘিরে চাঙা নেতা-কর্মীরা
শীত জেঁকে বসতেই খুলনায় হাঁস খাওয়ার মহোৎসব!
পুরোনো লাইনেই ইন্টারনেটের স্পিড বাড়বে! 
মেঘনার পাড় কেটে ইট তৈরি, ভাঙন আতঙ্ক!