php glass

মুশফিকদের টেস্ট উপভোগ করার পরামর্শ দিলেন হোয়াটমোর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি:সংগৃহীত

walton

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সফল কোচদের ওপরের কাতারেই থাকবেন ডেভ হোয়াটমোর। তার সময় টাইগাররা বিশ্ব ক্রিকেটে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিয়েছিল। এমনকি ২০০৭ বিশ্বকাপে তার অধীনেই ভারতকে আসর থেকে ছিটকে দিয়েছিল বাংলাদেশ। পরবর্তীকালে জিম্বাবুয়েকে হারিয়ে প্রথম টেস্ট জয়ের স্বাদ পেয়েছিলেন হাবিবুল বাশাররা তার কোচিংয়েই। তবে সেই গুরু এবার তার সাবেক শিষ্যদের পারফরম্যান্সে হতাশ।

ভারত সফরে ইন্দোর টেস্টে স্বাগতিকদের কাছে এক ইনিংস ও ১৩০ রানে লজ্জার হারের স্বাদ পায় বাংলাদেশ। ব্যাটিংয়ে সিনিয়র ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও বোলিংয়ে আবু জায়েদ ছাড়া তেমন কেউই সাফল্য পাননি। ফলে সামান্য প্রতিদ্বন্দ্বিতাও করতে পারেনি সফরকারীরা।

এ ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যমে হোয়াটমোর বলেন, ‘ভারতের বিরুদ্ধে বাংলাদেশের এই ফল প্রত্যাশিতই ছিল। প্রথমত সাকিব আল হাসান ও তামিম ইকবালকে ছাড়া ভারতের এই দলের বিরুদ্ধে ওদের মোকাবিলায় কঠিন পরীক্ষা দিতে হচ্ছে। দ্বিতীয়ত, টেস্টকে এখনও যথেষ্ট প্রাধান্য দিতে শুরু করেনি ওরা।’

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। কিন্তু টেস্টে এখনও সে মেজাজ পায়নি। তিনি আরও বলেন, ‘সীমিত ওভারের ক্রিকেটে যে মনোভাব নিয়ে বাংলাদেশ খেলে, টেস্টে তা দেখা যায় না। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সাকিব, তামিমকে ছাড়াই কিন্তু খেলেছিল বাংলাদেশ। ওদের অভাব কিন্তু সে রকম অনুভব করা যায়নি। এবার থেকে টেস্টকেও উপভোগ করার কাজ শুরু করতে হবে ওদের।’

আগামী ২২ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেনসে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে। এই টেস্টে আবার প্রথমবারের মতো দিবারাত্রির ম্যাচ খেলতে যাচ্ছে দু’দল।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৯
এমএমএস

টাইম ম্যাগাজিনের পারসন অব দ্য ইয়ার গ্রেটা থানবার্গ
লাল-সবুজ পতাকায় সেজেছে ‘সোনার তরী’
অ্যাওয়ার্ড ফিক্সিংয়ের অভিযোগ আলিয়ার বিরুদ্ধে
প্রেষণে বদলি রাষ্ট্রীয় ব্যাংকের ৯ জিএম
দায়ী না হলেও বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের শিকার


জয়ের জন্য রংপুরের টার্গেট ১৭৪
নাগরিকত্ব বিল প্রত্যাহার চান অরুন্ধতীসহ বিশিষ্টজনেরা
বিএফডিসিতে ব্যাডমিন্টন টুর্নামেন্ট উদ্বোধন করলেন তথ্য সচিব
‘অজয় রায় আমাদের জন্য লাইট হাউস’
বিপিএলের পারিশ্রমিক নিয়ে মুখ খুললেন মুশফিক