php glass

স্পেনের হয়ে খেলবেন বার্সার ‘বিস্ময় বালক’ ফাতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আনসু ফাতি/ছবি: সংগৃহীত

walton

২০১৯/২০ মৌসুমটা রীতিমত অবিশ্বাস্য কাটছে বার্সেলোনার ‘বিস্ময় বালক’ আনসু ফাতির। মাত্র ১৬ বছর বয়সেই কাতালান জায়ান্টদের সিনিয়র দলের হয়ে সুযোগ পেয়ে গোল করা আর করানোয় নিজের পারদর্শিতা দেখিয়েছেন তিনি। এবার ফাতিকে নাগরিকত্ব উপহার দিয়েছে স্পেন। ফলে স্পেনের হয়ে খেলতে আর কোনো বাধা রইলো না এই তরুণ প্রতিভার।

গিনি-বিসাউয়ে জন্মগ্রহণকারী ফাতি অনেকদিন থেকেই স্পেনে বাস করছেন। মাত্র ১০ বছর বয়সে বার্সেলোনার খেলোয়াড় গড়ার প্রতিষ্ঠান 'লা মেসিয়া'য় পা রাখেন তিনি। এর আগে তাকে নিয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে একচোট লড়াইয়েও মেতেছিল বার্সা। কিন্তু শেষ পর্যন্ত বার্সাকেই বেছে নেন তিনি।

রিয়াল বেতিসের বিপক্ষে লা লিগার অভিষেকে ১৬ বছর ২৯৮ দিন বয়সে বার্সেলোনার ইতিহাসের দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছিল ফাতির। আর পরের ম্যাচে ওসাসুনার বিপক্ষে গোল ১৬ বছর ৩০৪ দিন বয়সে কাতালানদের সর্বকনিষ্ঠ গোলদাতা হয়ে গেছেন ফাতি।

লা লিগায় ফাতির থেকে কম বয়সে গোল করেছেন মাত্র দুজন। তবে ভ্যালেন্সিয়ার বিপক্ষে একই ম্যাচে গোল ও অ্যাসিস্ট করে ভেঙে দিয়েছেন বহু রেকর্ডই। ৩ ম্যাচ খেলেই বার্সার হয়ে দুই গোল করে মেসিকে পেছনে ফেলে দিয়েছেন ফাতি। মেসির বার্সার হয়ে দুই গোল করতে ১৩ ম্যাচ লেগেছিল। এরপর ১৬ বছর ৩২২ দিনে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে বার্সার হয়ে ইউরোপিয়ান আসরে অভিষেক হয়েছে তরুণ ফাতির।

এমন এক রত্নকে হাতছাড়া করতে চায়নি স্পেন। ফাইতি নিজেও অপেক্ষায় ছিলেন। শুক্রবার (২০ সেপ্টেম্বর) তার স্বপ্ন পূরণ হয়েছে। আনুষ্ঠানিকভাবে তার হাতে নাগরিকত্বের সনদ তুলে দিয়েছে স্পেন সরকার। ফলে আগামী অক্টোবরে ব্রাজিলে অনুষ্ঠেয় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে স্পেনের জার্সিতে মাঠে নামতে পারবেন ফাতি।

ফাতিকে নাগরিকত্ব দিতে ৩ মাস সময় লাগিয়েছে স্পেন। এর আগে তাকে নিজেদের পাসপোর্ট দিতে চেয়েছিল পর্তুগাল এবং তার জন্মস্থান গিনি-বিসাউ। কিন্তু ফাতি নিজে স্পেনকেই বেছে নিয়েছিলেন। আর তার ইচ্ছেকে প্রাধান্য দিয়েছে স্পেনও।

এদিকে বার্সেলোনার শুরুর একাদশে ফিরেছেন লিওনেল মেসি। ফলে সিনিয়র পর্যায়ে খুব বেশি সময় পাবেন না ফাতি। কারণ অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অংশ নিলে প্রায় ১ মাসের জন্য বার্সার মূল দলের বাইরে থাকতে হবে তাকে। এমনকি আসন্ন এল ক্লাসিকোতেও তাকে দেখা যাওয়ার সম্ভাবনা কম।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
এমএইচএম

নতুন প্রতিষ্ঠান এমপিও’র সুযোগ নেই, অনশনের ঘোষণা শিক্ষকদের
আমরা দুষ্টের দমন করতে চাই: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
লেবানন প্রবাসীদের সতর্ক করেছে দূতাবাস
রাবি স্কুল ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা, কারাগারে শিক্ষক
কোনো অসৎ পথে সৎ উদ্দেশ্য হাসিল করা যায় না: সেলিম


আত্মীয় বা দলের নেতা কেউ ছাড় পাবে না: শেখ হাসিনা
পরিবেশ সচেতনতা তৈরিতে আন্তর্জাতিক সেমিনার
ডাকাতি মামলায় ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান গ্রেফতার
বাংলাদেশকে ৬ বিলিয়ন ডলার ঋণ দিতে চায় বিশ্বব্যাংক
শেবামেকের সাবেক অধ্যক্ষ ডা. আবরার আহম্মেদের ইন্তেকাল