php glass

ছয় ম্যাচ খেলতে পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পাকিস্তান ও শ্রীলঙ্কা দল/ছবি: সংগৃহীত

walton

দীর্ঘ বিরতির পর পাকিস্তান সফরে যাচ্ছে শ্রীলঙ্কা ক্রিকেট দল। দুই দেশের বোর্ডের মধ্যে আলোচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত অক্টোবরে যে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ খেলার কথা ছিল সেটার বদলেই অনুষ্ঠিত হবে সংক্ষিপ্ত সংস্করণের সিরিজ।

পাকিস্তান সফরে করাচিতে ৩ ম্যাচের ওয়ানডে ও লাহোরে সমান ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে শ্রীলঙ্কা। ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে সফর শেষ হবে ৯ অক্টোবর। টেস্ট সিরিজটি মাঠে গড়াবে ডিসেম্বরে।

আইসিসি’র এফটিপি অনুযায়ী চলতি বছরের অক্টোবরে শ্রীলঙ্কাকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ খেলার আমন্ত্রণ জানানোর কথা ছিল পাকিস্তানের। এরপর সংক্ষিপ্ত পরিসরের ক্রিকেট সিরিজ আয়োজন করার কথা ছিল ডিসেম্বরে। কিন্তু পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) চেয়ারম্যান এহসান মানি ও শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) প্রধান শাম্মি সিলভা এক টেলিফোন আলাপচারিতায় সিরিজের ফরম্যাট বদলে দিয়ে দিয়েছেন। তবে টেস্ট সিরিজটি দুবাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা শোনা যাচ্ছে।

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের সদস্যদের নিয়ে বহনকারী একটি বাসকে ১২ জন বন্দুকধারী পাকিস্তানের লাহোরে অবস্থিত গাদ্দাফি স্টেডিয়ামের কাছাকাছি এলাকায় আক্রমণ করে। শ্রীলঙ্কা ক্রিকেট দলের ওপর ওই সন্ত্রাসী হামলার ঘটনার পর থেকেই পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত। 

২০১৫ সালে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে গিয়ে নির্বাসন থেকে পাকিস্তানকে কিছুটা মুক্তি দিয়েছিল জিম্বাবুয়ে। এরপর ফাফ ডু প্লেসি’র নেতৃত্বে আইসিসি বিশ্ব একাদশ লাহোরে ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার মাধ্যমে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল পাকিস্তান। সেই থেকে করাচিতে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ম্যাচ আয়োজন করে আসছে পিসিবি। এবার দুই ভেন্যুতেই ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

পিসিবি চেয়ারম্যান মানি বলেন, গত কয়েক বছরে আইসিসি বিশ্ব একাদশ, শ্রীলঙ্কার বিপক্ষে একটি টি-টোয়েন্টি, ওয়েস্ট ইন্ডিজের পুরুষ ও নারী দলের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি এবং পিএসএল’র ৮টি ম্যাচ আয়োজন করে পাকিস্তান দেখিয়ে দিয়েছে, দেশটি এখন ক্রিকেট খেলার জন্য সম্পূর্ণ নিরাপদ। দেশটিতে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে রাজি হওয়ায় তিনি লঙ্কান ক্রিকেট বোর্ডের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেছেন।

আগামী ২৫ সেপ্টেম্বর পাকিস্তানের মাটিতে পা রাখবে লঙ্কানরা। আর লাহোর থেকে দেশের প্ল্যান ধরবে ১০ অক্টোবর।

সিরিজের সূচি:
২৭ সেপ্টেম্বর- প্রথম ওয়ানডে, করাচি
২৯ সেপ্টেম্বর- দ্বিতীয় ওয়ানডে, করাচি
২ অক্টোবর- তৃতীয় ওয়ানডে, করাচি
৫ অক্টোবর- প্রথম টি-টোয়েন্টি, লাহোর
৭ অক্টোবর- দ্বিতীয় টি-টোয়েন্টি, লাহোর
৯ অক্টোবর- তৃতীয় টি-টোয়েন্টি, লাহোর

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
ksrm
সাদার্নে শিক্ষা সমাপনী অনুষ্ঠান
স্পেনের হয়ে খেলবেন বার্সার ‘বিস্ময় বালক’ ফাতি
কলাবাগান ক্রীড়াচক্র থেকে পিস্তল-ইয়াবা উদ্ধার, আটক ৫
শামসুজ্জামান দুদুকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ সমাবেশ
রাবির হল ‘চলে’ ছাত্রলীগের কথায়, সিট বরাদ্দে ‘প্যাকেজ’!


শ্রমিক ছাঁটাই ও নির্যাতন বন্ধের দাবি
ইসলামে জুয়া-বাজি সম্পূর্ণ হারাম
সাতক্ষীরায় মাদ্রাসাছাত্র নিখোঁজ
ইবি ছাত্রলীগ সম্পাদককে ধাওয়া দিয়ে ক্যাম্পাসছাড়া
স্কুলছাত্রীকে উত্ত্যক্ত করায় ডোমারে বখাটের কারাদণ্ড