php glass

ফিফার বর্ষসেরা তালিকায় মেসির গোল (ভিডিও)

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পুসকাস অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছেন মেসি-ছবি: সংগৃহীত

walton

‘ফিফা পুসকাস অ্যাওয়ার্ড’র জন্য মনোনীত শীর্ষ ১০ জনের তালিকায় স্থান পেয়েছেন লিওনেল মেসি। গত মার্চে রিয়াল বেতিসের বিপক্ষে ৪-১ গোলে জেতা ম্যাচে তার অসাধারণ গোলটির জন্যই এই মনোনয়ন। তবে তালিকায় স্থান হয়নি তার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর।

বেতিসের মাঠ বেনিতো ভিয়ামারিনে অনুষ্ঠিত ম্যাচের ৮৪তম মিনিটে অবিশ্বাস্য এক চিপে স্বাগতিক দলের গোলরক্ষক পাও লোপেজের মাথার উপর দিয়ে জালে বল পাঠিয়ে দেন মেসি। বক্সের ঠিক বাইরে দুরূহ কোণ থেকে করা এই গোলটি এতটাই দুর্দান্ত ছিল যে স্বাগতিক বেতিসের সমর্থকরাও হাততালি দিয়ে বার্সা অধিনায়ককে অভিনন্দন জানাতে বাধ্য হয়। এবার এই গোলটিই বর্ষসেরা গোলের তালিকায় স্থান পেয়েছে।

মেসি ছাড়াও তালিকায় আছেন- জ্লাতান ইব্রাহিমোভিচ (এলএ গ্যালাক্সি), ম্যাথিয়াস কুনহা (আরবি লিইপজিগ), হুয়ান ফের্নান্দো কুইনতেরো (রিভার প্লেট), আজারা এনচুট (ক্যামেরুন), ফ্যাবিও কুয়াকলিয়ারেয়া (সাম্পাদোরিয়া), অ্যামি রদ্রিগেজ (উতাহ রয়েলস), বিলি সিম্পসন (ক্লিফটনভিলা লেডিস), আন্দ্রোস টাইনসেন্ড (ক্রিস্টাল প্যালেস) ও দানিয়েল সোরি (দেবরেকেন)।

এদিকে এখন পর্যন্ত বর্ষসেরা গোলের পুরস্কার জেতার স্বাদ না পেলেও একটি রেকর্ড কিন্তু ঠিকই গড়েছেন মেসি। এই নিয়ে সপ্তমবারের মতো মনোনীত হয়েছে তার গোল, যা অন্য যে কারো চেয়ে বেশি। ২০১০ সালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে অসাধারণ এক গোল করে প্রথমবারের মতো পান মনোনয়ন। এরপর ২০১১, ২০১২, ২০১৫, ২০১৬ ও ২০১৮ সালেও তার গোল মনোনীত হয় সেরার তালিকায়। 

এখন পর্যন্ত মেসির সম্ভাবনা সবচেয়ে উজ্জ্বল। কারণ, কিছুদিন আগেই তার গোল জিতেছে উয়েফা বর্ষসেরার খেতাব। তবে এবার মেসিকে জোর প্রতিদ্বন্দ্বিতা করতে হবে ইব্রাহিমোভিচের সঙ্গে। কারণ, এলএ গ্যালাক্সির হয়ে টরোন্টো এফসির বিপক্ষে ভলি থেকে দুর্দান্ত এক গোল করেছিলেন এই সুইডিশ উইঙ্গার। ২০১৩ সালে একবার ‘পুসকাস অ্যাওয়ার্ড’ জেতার স্বাদ পেয়েছিলেন তিনি। ২০০৯ সালে এই পুরস্কার জেতা রোনালদো এবার তালিকাতেই নেই। নেই ২০১৩ সালের বিজয়ী নেইমার জুনিয়র আর গতবারের বিজয়ী মোহামেদ সালাহও।

প্রতি মৌসুমের সেরা গোলের জন্য ‘পুসকাস অ্যাওয়ার্ড’ দেয় ফিফা। সারা বিশ্বের সব লিগ মিলিয়েই বাছাই করা হয় সেরা গোলের তালিকা। সেরা গোল নির্বাচন করা হয় সমর্থকদের ভোটে। সমর্থকরা ভোট দিতে পারবেন আগামী ১ সেপ্টেম্বর পর্যন্ত। এরপর ২৩ সেপ্টম্বর ২০১৯ ফিফা বর্ষসেরা পুরস্কার প্রদানের দিন জানা যাবে বিজয়ীর নাম। মেসি অবশ্য বর্ষসেরা খেলোয়াড় ও স্ট্রাইকারের তালিকাতেও আছেন।

রিয়াল বেতিসের বিপক্ষে মেসির অসাধারণ গোলটি দেখুন এখানে

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি
ksrm
সমালোচনায় সোনাক্ষী সিনহা
যমুনার বুকে ‘পঙ্খীরাজ’
ব্যস্ত ঢাক-ঢোল কারিগররা, হারিয়ে যাচ্ছে দেশজ সুর
পানির নিচে ‘প্রপোজ’ করতে গিয়ে প্রেমিকের মৃত্যু
‘সর্প-ভাস্কর্য’ ঘিরেই শ্রদ্ধা


কাজ বন্ধ, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মেয়াদ-ব্যয় বাড়বে
বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত 
এক চিকিৎসকে চলছে শেবামেকের ফরেনসিক বিভাগ!
দুই বছরে ধরা তিন শতাধিক, পাসপোর্ট পেতে মরিয়া রোহিঙ্গারা
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ