php glass

সাকিবকে ছাড়া সিরিজ খেলা ‘বিগ লস’: মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সংবাদ সম্মেলনে কথা বলছেন মাশরাফি-ছবি: শোয়েব মিথুন

walton

বিশ্বকাপ মিশন শেষ হলেও দম ফেলার ফুরসত নেই টাইগারদের। এবার ছুটতে হচ্ছে শ্রীলঙ্কা সফরে। তবে এই সফরে থাকছেন না বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আর এটাকে ‘বড় লস’ হিসেবেই মানছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সদ্য সমাপ্ত বিশ্বকাপ আসরে বাংলাদেশ তো বটেই সব দল মিলিয়েই সেরা পারফর্মার ছিলেন সাকিব আল হাসান। ২ সেঞ্চুরি আর ৫ ফিফটিসহ করেছিলেন ৬০৬ রান। বল হাতে নিয়েছিলেন ১১ উইকেট। এছাড়া পুরো আসরে প্রায় সব ম্যাচেই কোনো না কোনো রেকর্ড গড়াকে প্রায় নিয়ম বানিয়ে ফেলেছিলেন র‍্যাংকিং সেরা অলরাউন্ডার।

দলীয় ব্যর্থতায় সাকিবের ব্যক্তিগত অর্জন অবশ্য আগেভাগেই থেমে যায়। যদি বাংলাদেশ সেমিফাইনালে উঠতে পারতো, তাহলে তার এই রেকর্ড যে আরও সমৃদ্ধ হতো তাতে কোনো সন্দেহ নেই। আর টুর্নামেন্ট সেরার পুরস্কারও তার হাতেই শোভা পেতো।

ব্যক্তিগত কারণে শ্রীলঙ্কা সফরে যাচ্ছেন না সাকিব। তার অভাব যে দলে প্রভাব ফেলবে তা মানছেন মাশরাফিও। কিন্তু উপায় তো নেই। তাই তার বদলে যারাই দলে সুযোগ পাচ্ছেন তাদের ওপরই আস্থা রাখতে চান তিনি।

শুক্রবার (১৯ জুলাই) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে মাশরাফি বলেন, ‘সাকিব বিশ্বকাপের সেরা পারফর্মার। তাকে ছাড়া সিরিজ খেলাটা বিগ লস। তবে এখন তাকে ছাড়াই চিন্তা করতে হবে। যারা আছে তাদের ওপরই আস্থা রাখতে হবে।’

এবারের বিশ্বকাপে ১০ দলের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল আটে। ১ পয়েন্ট বেশি নিয়ে লঙ্কানরা ছিল ছয়ে। তবে শক্তি ও সামর্থ্যের বিবেচনায় বাংলাদেশকেই এগিয়ে রাখছেন অনেকে। তাছাড়া শ্রীলঙ্কার বিপক্ষে ব্রিস্টলের ম্যাচটি বৃষ্টি বাগড়ায় ভেস্তে না গেলে পয়েন্ট টেবিলের চিত্রটা ভিন্ন রকমও হতে পারত। বিশ্বকাপের আগে সর্বশেষ মুখোমুখি হওয়া ৩ ম্যাচেই জয় তুলে নিয়েছিল বাংলাদেশ। সবমিলিয়ে আসন্ন সিরিজে বাংলাদেশকেই এগিয়ে রাখছেন অনেকে। 

কিন্তু শ্রীলঙ্কা সফরকে মোটেই হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ। বরং দুই দলেরই সমান সুযোগ দেখছেন মাশরাফি, ‘দুই দলেই সমান সুযোগ আছে। শ্রীলঙ্কা দেশের মাটিতে সবসময়ই ভালো খেলে। তারাও এখন তাদের জায়গা থেকে ব্যালেন্সড টিম।’ 

‘বিশ্বকাপে ওরা (শ্রীলঙ্কা) ভালো খেলেছে, ইংল্যান্ডকে হারিয়েছে, বেশ কিছু ম্যাচ খুব ভালো খেলেছে। জয় কারো জন্যই সহজ না। ম্যাচ ডে’তে যারা ভালো খেলবে তারাই জিতবে। দুইটা টিমই সমান অবস্থায় আছে,’ যোগ করেন মাশরাফি। 

শ্রীলঙ্কা সফরের তিন ওয়ানডে ম্যাচ খেলতে আগামী ২০ জুলাই দেশ ছাড়বে টাইগাররা। তবে সিরিজ শুরুর আগে ২৩ জুলাই কলম্বোয় একটি প্রস্তুতিমূলক ম্যাচ খেলবে মাশরাফিবাহিনী। ২৬ জুলাই অনুষ্ঠিত হবে প্রথম ওয়ানডে। পরের দুটি ওডিআই যথাক্রমে ২৮ ও ৩১ জুলাই। প্রতিটি ম্যাচই কলম্বোতে গড়াবে। আর ১ আগস্ট দেশের উদ্দেশ্যে প্লেনে উঠবেন ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
আরএআর/এমএইচএম

ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ
বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু
ইতিহাসের এই দিনে

বেগম রোকেয়ার জন্ম-মৃত্যু

রাজাপুরে বসতঘরে অগ্নিকাণ্ড, ১৫ লাখ টাকার ক্ষতি


ফুল নিয়ে ফজলে করিমের বাসায় সালাম-আতাউর
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় নিহত ১
ববিতে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হামলা, আহত ৪
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু: ক্যাটরিনা
ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন