php glass

ভারতের কোচ বাছাই করবেন কপিল, কমছে কোহলির ক্ষমতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কপিল-কোহলি। ছবি-সংগৃহীত

walton

এরই মধ্যে নতুন কোচ চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবার ভিভিএস লক্ষন, সৌরভ গাঙ্গুলী ও শচীন টেন্ডুলকারের কমিটি ভারত জাতীয় ক্রিকেট দলের জন্য কোচ বাছাইয়ের দায়িত্ব পাচ্ছেন না। দায়িত্ব দেওয়া হয়েছে সাবেক বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবকে।

১৯৯৯ সালে আংশুমান গায়কোয়াড়ের পর ভারতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পান কপিল। তবে কোচ হিসেবে ব্যর্থই ছিলেন। সেই কপিলকেই দেওয়া হলো বিরাট কোহলিদের জন্য কোচ নির্বাচনের দায়িত্ব। 

বিশ্বকাপের পরপরই কোচ রবি শাস্ত্রির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। শাস্ত্রীর পাশাপাশি চুক্তি শেষ হয়েছে সহযোগি কোচদেরও। এছাড়া ফিজিও প্যাট্টিক ফারহার্ট এবং কন্ডিশনিং কোচ শঙ্কর বসু পদত্যাত করেন। আগামী ৩০ জুলাইয়ের পর নতুন কোচের জন্য বাছাইয়ে বসবেন তিন সদস্যের নতুন কমিটি।

নতুন এই কমিটিতে থাকবেন কপিল দেব ছাড়াও ভারতের সাবেক অধিনায়ক এবং ওপেনার আংশুমান গায়কোয়াড়, ভারতীয় নারী ক্রিকেট দলের সাবেক অধিনায়ক শান্তা রঙ্গশামি। কপিল দেবের নেতৃত্বে এই কমিটি শুধু কোচ নিয়োগই নয়, আগামী দিনের জন্য ভারতীয় জাতীয় নির্বাচক কমিটিও ঠিক করবেন।

রবি শাস্ত্রি, সঞ্জয় বাঙ্গার (ব্যাটিং কোচ) এবং ভারত অরুন (বোলিং কোচ) আবেদন না করলেও তারা সাক্ষাৎকারের জন্য মনোনীত হবেন।

রবি শাস্ত্রীর দায়িত্ব নেওয়ার সময় কোচ বাছাইয়ে বেশ ক্ষমতা দেখিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। তবে এবার সেই ক্ষমতা আর থাকছে না তার। অতীত থেকে শিক্ষা নিয়ে ভারতীয় বোর্ড এবার কোচ বাছাই ঘিরে বেশ কয়েকটা কঠোর সিদ্ধান্ত নিয়েছে৷ কোচ বাছাইয়ে তিন সদস্যের কমিটির বাইরে আর কেউ মতামত দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে বোর্ড।

বাংলাদেশ সময়: ১৩৪৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১৯
এমকেএম

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট
আগুনে ক্ষতিগ্রস্তদের বিনামূল্যে চিকিৎসাসেবা
কোহলিদের প্রাণনাশের হুমকি দিয়েছে সন্ত্রাসীরা 
বিয়ের আসরে বোমা হামলায় সব হারিয়ে নিঃস্ব বর
বিএনপি আদালতে ব্যর্থ, আন্দোলনেও ব্যর্থ: কাদের
ঈশ্বরদীতে অন্তঃসত্ত্বা গৃহবধূকে হত্যার অভিযোগ     


প্রতিষ্ঠাবার্ষিকীতে রাজধানীতে শোভাযাত্রা করবে বিএনপি
মঙ্গলবার থেকে মশানিধনে চিরুনি অভিযান
ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীসহ ২ জনের যাবজ্জীবন
আসছে ধারাবাহিক নাটক ‘বেমানান’
ক্রেডিট কার্ড ব্যবহারে শরিয়তের বিধান