php glass

মেসির গোলে আর্জেন্টিনার রক্ষা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পেনাল্টি থেকে গোল করলেন মেসি-ছবি:সংগৃহীত

walton

কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচেও হারতে বসেছিল আর্জেন্টিনা। তবে মেসির গোল থেকে কোনোরকম ড্র করে বাঁচে দলটি। এদিন প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলের সমতা নিয়ে মাঠ ছাড়ে লিওনেল স্কালোনির শিষ্যরা। যদিও এমন ড্রয়ের পর কোয়ার্টার ফাইনালে খেলার নিশ্চয়তা পাচ্ছে না আলবিসেলেস্তারা।

বৃহস্পতিবার (জুন, ২০) বাংলাদেশ সময় সকালে বেলো হরিজন্তের স্তাদিও মিনেইরাওয়ে গ্রুপ ‘বি’ থেকে প্যারাগুয়ের মুখোমুখি হয় আর্জেন্টিনা। তবে রিচার্ড সানচেজের প্রথমার্ধের গোলে হারের শঙ্কা জাগে নীল-সাদা জার্সিধারীদের। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে লিওনেল মেসির পেনাল্টি গোল রক্ষা করে আর্জেন্টিনাকে।

এ ম্যাচে আর্জেন্টিনাকে হারের হাত থেকে বাঁচানোর দায়িত্ব কাঁধে তুলে নেন দলটির গোলরক্ষক ফ্রাঙ্কো আরমানিও। প্রতিপক্ষের দেরলিস গঞ্জালেসের পেনাল্টি থেকে নেওয়া শট রুখে দেন তিনি।

এই ড্রয়ের ফলে এবারের আসরে নিজেদের গ্রুপে প্রথম পয়েন্ট পেল আর্জেন্টিনা। তবে প্রথম ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ২-০ গোলে হারার পলে চার দলের মধ্যে সবার শেষেই রয়েছে তারকা সমৃদ্ধ দলটি। এমনকি অতিথি হিসেবে খেলতে আসা কাতারও আর্জেন্টিনার ওপরে রয়েছে।

আর্জেন্টিনার শুরুটা যদিও এদিন দারুণ হয়েছিল। আক্রমণাত্মক ফুটবল খেলে প্রথম ২০ মিনিটের মধ্যেই দুটি সুযোগ তৈরি করে তারা। তবে শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি। প্রথম ৩০ মিনিটের মধ্যে প্যারাগুয়েরও সুযোগ আসে। তবে কাউন্টার অ্যাটাক থেকে গঞ্জালেসের শট জালের বাইরে দিয়ে চলে যায়।

আর্জেন্টিনার হয়ে ৩৪ মিনিটে দলের সবচেয়ে বড় তারকা মেসি সুযোগটি পান। তবে বার্সেলোনা অধিনায়কের ৩০ গজ দূর থেকে নেওয়া ফ্রি-কিক ঠেকিয়ে দেন প্রতিপক্ষের গোলরক্ষক রবের্তো ফার্নান্দেজ। কিন্তু তিন মিনিট পরেই নিজের প্রথম আন্তর্জাতিক গোল করে প্যারাগুয়েকে সুখবর এনে দেন সানচেজ।

নিউক্যাসেল ইউনাইটেডের মিডফিল্ডার মিগুয়েল আলমিরোনে বাঁদিক থেকে দারুণ এক দৌড়ে গোলটি তৈরি করে দেন। পরে তার ক্রস থেকেই বটম কর্নার থেকে গোলটি করেন সানচেজ।

সার্জিও আগুয়োর বদলি হিসেবে নামা লাওতারো মার্তিনেজের দ্বিতীয়ার্ধের ছয় মিনিটে শট ক্রসবারে লাগলে গোলবঞ্চিত হয় আর্জেন্টিনা। কিন্তু ৫৭ মিনিটে ভিএআরের সাহায্যে পেনাল্টি লাভ করে দলটি। প্যারাগুয়ের ইভান পিরিস হাত দিয়ে মার্তিনেজকে ধাক্কা মারলে রেফারি পুরস্কৃত করে আর্জেন্টিনাকে। আর সেখান থেকেই নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ৬৮তম গোলটি করে দলকে হার থেকে বাঁচান মেসি।

৬৩ মিনিটে গঞ্জালেসের পেনাল্টি রুখে আলবিসেলেস্তাদের স্বস্তি এনে দেন আরমানি। এর আগে নিকোলাস ওটামেন্ডি গঞ্জালেসকে ফাউল করলে রেফারি প্যারাগুয়েকে স্পট কিকের সুযোগ করে দেন।

শেষদিকে মার্টিনেজ আরও একটি সুযোগ বঞ্চিত হলে জয় পাওয়া হয়নি আর্জেন্টিনার।

এদিকে এ ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে যাওয়ার জন্য এগিয়ে থাকতে পারতো আর্জেন্টিনা। তবে এখন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে কাতারের বিপক্ষে নিজেদের শুধু জয় পেলেই চলবে না, তাকিয়ে থাকতে অন্যদের ফলাফলেরও ওপরও। অবশ্য তিনটি গ্রুপের সেরা দুই তৃতীয় দলও শেষ আটে খেলবে। এই সুযোগটিও নিতে পারে স্কালোনির শিষ্যরা।

প্যারাগুয়ের বিপক্ষে অবশ্য এখন পর্যন্ত অপরাজিত থাকার রেকর্ড ধরে রাখলো আর্জেন্টিনা। ২৫ ম্যাচে ১৯ জয়ের বিপরীতে ৬টি ড্র করেছে দলটি।

২৪ জুন ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতারের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা।

একই গ্রুপের অন্য ম্যাচে কাতারকে ১-০ গোলে হারিয়ে নিজেদের শীর্ষস্থান আরও মজবুত করার পাশাপাশি কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো কলম্বিয়া। দুই ম্যাচের দুটিতেই জিতে ৬ পয়েন্ট অর্জন করলো হামেস রদ্রিগেজরা। দ্বিতীয়াস্থানে থাকা প্যারাগুয়ে দুই ম্যাচের দুটিতে ড্র করে দুই পয়েন্ট পেয়েছে। কাতার আর আর্জেন্টিনা সমান এক পয়েন্ট করে পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে তলানিতে মেসিরা।

বাংলাদেশ সময়: ০৮২২ ঘণ্টা, জুন ২০, ২০১৯
এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল মেসি
ksrm
সাগরে ফের ভারতীয় ১১ জেলে আটক
শাহজাদপুরের পোরজনায় আ’লীগ প্রার্থী বিজয়ী
রাজনীতির বিষাক্ত সাপ এখনও মরেনি: নাসিম
ইরান সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে কবি হাফিজ স্মরণ
আটপাড়ায় চেয়ারম্যান পদে আ’লীগের খায়রুল জয়ী


সহজলভ্য ঋণ নিয়ে সফল হচ্ছেন কৃষক
কবিরহাটে আ'লীগের শিউলি একরাম বিজয়ী 
শুভ জন্মদিন হাবিব ওয়াহিদ
কোটচাঁদপুরে চেয়ারম্যান নির্বাচিত হলেন আ’লীগের মিকি 
শেরপুরে সদর উপজেলা চেয়ারম্যান পদে আ’লীগ জয়ী