সাকিবের ঢাকার টানা দ্বিতীয় হার

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাকিব আল হাসান- ছবি: শোয়েব মিথুন/বাংলানিউজ

walton

আগের ম্যাচে চিটাগংয়ের কাছে হার। মঙ্গলবার (২২ জানুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়ন্সের বিপক্ষে হার। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি আসরের শুরু থেকে টানা জিততে থাকা ঢাকা ডায়নামাইটস দলটি হঠাৎ করেই হারের বৃত্তে। এদিন কুমিল্লার করা ১৫৩ রানের বিপক্ষে ব্যাট করতে নেমে ৭ রানে হারে সাকিব আল হাসানের ঢাকা। 

php glass

১৫৪ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা মোটেই ভালো হয়নি ঢাকা ডায়নামাইটসের। ইনিংসের পঞ্চম বলেই আউট হয়ে ফেরেন হজরতুল্লাহ জাজাই। মাত্র এক রানে মোহাম্মদ সাইফউদ্দিনের বলে থিসারা পেরেরার হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

মাত্র দুই রানেই প্রথম উইকেট হারিয়ে ফেলা ঢাকার স্কোরে ১৯ রান যোগ করেন রনি তালিকদার ও সুনীল নারাইন। এই পর্যায়ে পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজের বলে এনামুল হকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রনি। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১১ বলে ৬ রান।

মাত্র ৯ রান যোগ করে ফেরেন নারাইন। রান আউট হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৮ বলে ২০ রান। দলীয় ৫০ রানে ঢাকা হারায় নিজেদের চতুর্থ উইকেট। ১৫ বলে ১৯ রান করা ডারউইস রাসোলিকে ফেরান পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি।

অধিনায়ক সাকিব ও আন্দ্রে রাসেল মিলে কুমিল্লা বোলারদের ওপর এক প্রকার ঝড় চালান। দুজন মিলে করেন ৬২ রানের জুটি। ক্রমেই ভয়ংকর হয়ে ওঠা রাসেলকে ফিরিয়ে এই জুটি ভাঙেন থিসারা পেরেরা। ২৪ বলে ৪৬ রানের ইনিংসে রাসেল খেলেন দুটি চার ও ৫টি ছক্কা।

ভরসা হয়ে থাকা সাকিব ফেরেন আফ্রিদির বলে। শামসুর রহমানের হাতে ক্যাচ দিয়ে ফেরার আগে ১৯ বলে ২০ রান করেন সাকিব। একে একে আউট হয়ে ফেরেন শুভাগত হোম, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন। কুমিল্লার হয়ে তিন উইকেট নেন পেরেরা। এছাড়া দুটি নেন আফ্রিদি ও একটি করে উইকেট নেন সাইফউদ্দিন ও ওয়াহাব রিয়াজ।   

এর আগে, ঢাকা ডায়নামাইটসের সামনে ৮ উইকেট হারিয়ে ১৫৪ রানের টার্গেট দেয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লার হয়ে সর্বোচ্চ ৪৮ রান আসে শামসুর রহমানের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৩৪ রান করেন তামিম ইকবাল। ঢাকার হয়ে বল হাতে সবচেয়ে সফল অধিনায়ক সাকিব আল হাসান। ২৪ রান দিয়েতিনি নেন ৩ উইকেট।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সন্ধ্যা ৬-৩০ মিনিটে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স।কুমিল্লার বিপক্ষে টসে জিতে ফিল্ডিং বেছে নেন ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান।

ব্যাটিং করতে নেমে দলীয় ১৭ রানেই ওপেনার এনামুল হকের উইকেট হারায় কুমিল্লা। আন্দ্রে রাসেলের করা ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই ফেরেন এনামুল (১)। ১০ রান বাদে বিদায় নেন কুমিল্লার দলপতি ইমরুল কায়েস (৭)। তাকে বোল্ড করে ফেরান রুবেল হোসেন।

২৭ রানে ২ উইকেট হারিয়ে ফেলা কুমিল্লাকে পথ দেখান ওপেনার তামিম ও শামসুর। দুজনে মিলে ৫১ রানের জুটি গড়েন। ২৯ বলে ১ চার ও ২ ছক্কায় ৩৪ রানকরা তামিমকে রনি তালুকদারের ক্যাচ বানিয়ে আউট করেন সাকিব। ৮ বলে ২ চার ও ১ ছক্কায় ১৬ রান করে সাকিবের বলে বিদায় নেন পাকিস্তানিঅলরাউন্ডার শহীদ আফ্রিদিও।

দলীয় ১১২ রানে কুমিল্লার পঞ্চম উইকেট হিসেবে বিদায় নেন শামসুর। সাকিবের তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে ৩৫ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪৮ রানেরইনিংস উপহার দেন তিনি। এরপর বলার মতো রান এসেছে শুধু থিসারা পেরারার ব্যাট থেকে। ১২ বলে ৩ ছক্কায় ২৬ রানের ইনিংসটি শেষ হয় রান আউটেরখাড়ায় পড়ে। বল হাতে সাকিব ৩ উইকেট নিয়েছেন। ২ উইকেট করে ঝুলিতে পুরেছেন আন্দ্রে রাসেল ও রুবেল হোসেন।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৯
এমকেএম/এএটি

ক্লিক করুন, আরো পড়ুন: ক্রিকেট বিপিএল
মোদির লাইফস্টাইল
সুপ্রভাত বাসের মালিক-চালকসহ ৪ জনের বিরুদ্ধে অভিযোগপত্র
ছোটপর্দায় আজকের খেলা
গাইবান্ধায় চলছে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট 
নড়াইলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কৃষকের মৃত্যু


না’গঞ্জে জাপা নেতা আল জয়নাল গ্রেফতার
শুভ্র-বেগুনি ‘ঘোড়ানিম’ ফুল
নুসরাত হত্যার বিচার যেনো বিশ্বে দৃষ্টান্ত হয়: বাবা মুসা
রাঙ্গুনিয়ার দুর্ঘটনায় ৪ শ্রমিক নিহত
অনশন ভাঙলেন রানা প্লাজার শ্রমিকরা