php glass

পুরানের দারুণ ঝলকের পরও পারলো না সিলেট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

৩২ রানে জয় পেয়েছে ঢাকা ডায়নামাইটস, ছবি: শোয়েব মিথুন

walton

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরে টানা জিতেই চলেছে ঢাকা ডায়নামাইটস। এখন পর্যন্ত খেলা ৪ ম্যাচের সব কটিতেই জেতে সাইব আল হাসানের ঢাকা।

শনিবার (১২ জানুয়ার) সিলেট সিক্সার্সের বিপক্ষেও ৩২ রানে জয় পায় ঢাকা।

একটি ছক্কা হাঁকিয়ে বড় স্কোরের আভাস দিলেও আবারও হতাশ করলেন অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার। ঢাকা অধিনায়ক সাকিব আল হাসানের বলে পোলার্ডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ওপেনিংয়ে নেমে ৩ বলে ৭ রান করেন।

মাত্র এক ওভার উইকেটে টিকতে পেরেছেন আফিফ হোসেন। ৪ বলে ৪ রান করে শুভাগত হোমের বলে সেই পোলার্ডের হাতেই ক্যাচ দেন তিনিও। আফিফের বিদায়ের পর ফেরেন ওপেনার লিটন দাসও। চলতি বিপিএলে টানা ব্যর্থ লিটন সুনীল নারাইনের বলে ৯ বলে ৯ রান করে শুভাগতর হাতে ক্যাচ দিয়ে ফেরেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সিলেটের ব্যাটসম্যানদের আসা-যাওয়া আর থামে না। সে ধারাবাহিকতায় ৪.৫ ওভারে সাকিবের বলে রাসেলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাসির হোসেন। আউট হওয়ার আগে ৮ বলে মাত্র এক রান করেন তিনি। ১০ বলে ১২ রান করে রুবেল হোসেনের বলে ফেরেন সাব্বির। যা এবারের বিপিএলে তার সর্বোচ্চ রান।

আগের ম্যাচের হ্যাটট্রিক করা আলিস আল ইসলাম সিলেটের বিপক্ষেও নেন উইকেট। পাকিস্তানি সোহেল তানভিরকে ৭ রানেই ফিরিয়ে দেন। 

টপ অর্ডার ব্যাটসম্যানরা চরমভাবে ব্যর্থ হলেও মিডেল অর্ডার শক্তভাবে ধরে রাখেন নিকোলাস পুরান। এক প্রান্ত আগলে রাখেন এই ক্যারিবিয়ান। তবে অন্য প্রান্ত থেকে ধারাবাহিকভাবেই পড়তে থাকে উইকেট। কিন্তু একপ্রান্ত আগলে রাখা পুরান এগিয়ে যেতে থাকেন সেঞ্চুরির দিকে।

কিন্তু রুবেল হোসেনের দারুণ এক বলে ছক্কা হাঁকাতে গিয়ে রনি তালুকদারের হাতে ধরা পড়েন তিনি। আউট হওয়ার আগে একটি চার ও ৯টি ছক্কার সাহায্যে ৪৭ বলে ৭২ রান করেন এই ক্যারিবিয়ান।

শেষের দিকের ব্যাটসম্যানরা দলকে আর জয়ের বন্দরে নিয়ে যেতে পারেননি।

ঢাকার হয়ে তিনটি উইকেট নেন রুবেল। আর দুই করে উইকেট পান সাকিব ও শুভাগত। এছাড়া একটি করে উইকেট পান নারাইন ও আলিস।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (১২ জানুয়ারি) ১২তম ম্যাচে সিলেট সিক্সার্সের সামনে শুরুতে ব্যাট করে ৭ উইকেট হারিয়ে ১৭৪ রানের টার্গেট দিয়েছে ঢাকা ডায়নামাইটস। ব্যাট হাতে ফিফটির দেখা পেয়েছেন ঢাকার রনি তালুকদার। মাঝে বল হাতে এক ওভারেই ৩ উইকেট তুলে নিয়ে ঢাকাকে জোর ধাক্কা দিয়েছিলেন সিলেটের পেসার তাসকিন আহমেদ। তবে তা সত্ত্বেও ঢাকাকে বড় সংগ্রহ গড়া থেকে আটকাতে পারেনি সিলেট।

শনিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিনের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় ঢাকা ডায়নামাইটস ও সিলেট সিক্সার্স। টসে জিতে ব্যাটিং বেছে নেন ঢাকার অধিনায়ক সাকিব আল হাসান।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৪ রানেই ওপেনার হজরতুল্লাহ জাজাইয়ের উইকেট হারায় ঢাকা। ৪ বলে ৪ রান করে পাকিস্তানী পেসার সোহেল তানভিরের বলে আফিফ হোসেনের হাতে ক্যাচ দিয়ে ফেরেন আফগান তারকা জাজাই।

জাজাই আউট হয়ে ফিরলেও রানের চাকা সচল রাখেন সুনীল নারাইন ও রনি তালুকদার। দু’জনে মিলে ৬৭ রানের জুটি গড়ে দলকে ভালো শুরু এনে দেন। দলীয় ৭১ রানে অলক কাপালির বলে তুলে মারতে গিয়ে আফিফের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নারাইন। আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ২১ বলে ২ চার ও ২ ছক্কায় সাজানো ২৫ ইনিংস।

২ উইকেট হারানো ঢাকাকে টেনে নেন রনি।  তুলে নেন দুর্দান্ত এক ফিফটি। আফিফের করা ইনিংসের ১২তম ওভারে পোরানের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে নামের পাশে যোগ করেন ৫৮ রান। ৩৪ বলে খেলা অসাধারণ ইনিংসটি ৫ চার ও ৩ ছক্কায় সাজানো। তার বিদায়ের কিছুক্ষণ পর বিদায় নেন সাকিবও। সিলেটের পেসার আল-আমিনের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেওয়ার আগে ১৭ বলে ৩ চারে ২৩ রান সংগ্রহ করেন ঢাকা অধিনায়ক।

ঢাকার ইনিংসে বড় ধাক্কাটা দেন সিলেটের পেসার তাসকিন আহমেদ। তার করা ১৫তম ওভারে একে একে বিদায় নেন আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড ও শুভাগত হোম। ৫ বলের ৩ উইকেট নিয়ে ম্যাচের চিত্রই পাল্টে দেন এই টাইগার পেসার। অবশ্য বল হাতে বেশ খরুচে ছিলেন তাসকিন। ৪ ওভারে খরচ করেছেন ৩৮ রান।

১৫তম ওভারের দ্বিতীয় বলে ক্যারিবীয় অলরাউন্ডার আন্দ্রে রাসেলের (৫) ফিরতি ক্যাচ নিজেই তালুবন্দি করে শুরু। এরপর চতুর্থ বলে পোলার্ডকে (৩) অলক কাপালির হাতে ক্যাচ দিতে বাধ্য করলেন। পরের বলেই উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন শুভাগত হোম (০)। 
শেষদিকে নুরুল হাসান (১৮*) ও মোহাম্মদ নাঈমের (২৫*) ছোট দুই ইনিংসে ৭ উইকেট হারিয়ে ১৭৩ রানের সংগ্রহ পায় ঢাকা।

বল হাতে ৪ ওভারে ৩ উইকেট নেওয়া তাসকিনের পাশাপাশি ১টি করে উইকেট পেয়েছেন সোহেল তানভির, আল-আমিন, কাপালি ও আফিফ।

বাংলাদেশ সময়: ঘণ্টা ২২১০, জানুয়ারি ১২, ২০১৯
এমকেএম/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন: বিপিএল
ksrm
ক্রিকেট থেকে সাময়িক বিরতি নিলেন নিউজিল্যান্ড অধিনায়ক
মৌসুমের শুরুতে নিউমোনিয়ায় আক্রান্ত জুভেন্টাসের কোচ সারি
মুক্তিযোদ্ধা সোবহান হত্যা: ৯ জনের যাবজ্জীবন বহাল
নেত্রকোনায় ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু
রাজশাহীতে কাঁচামাল ব্যবসায়ীর মরদেহ উদ্ধার


বেরোবিতে চালু হলো দেশের প্রথম ‘ক্যাম্পাস রেডিও’
কিশোরগঞ্জের হিসাব কর্মকর্তা সিরাজুল ঢাকায় গ্রেপ্তার
সক্ষমতা বৃদ্ধিতে কোইকার কাছে সহায়তা চাইলেন অর্থমন্ত্রী
আসল মোড়কে নকল এসি বিক্রি, ২ লাখ টাকা জরিমানা
এবার নেইমারকে কিনতে চায় জুভেন্টাস!