কলকাতায় বাংলাদেশের প্রথম পতাকা উত্তোলন দিবস পালিত 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পতাকা নিয়ে কলকাতা উপ-হাইকমিশনের চারপাশ প্রদক্ষিণ করেন কর্মকর্তারা। ছবি: বাংলানিউজ

walton

কলকাতা: ১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২টা ৪১ মিনিট, কলকাতা মিশনে বিদেশের মাটিতে প্রথমবারের মতো উত্তোলন করা হয়েছিল বাংলাদেশের পতাকা। 

php glass

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সেখানে আবারো উড়লো লাল-সবুজের পতাকা। 

এদিন সকালে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে কর্মকর্তারা কলকাতা উপ-হাইকমিশনের চারপাশ প্রদক্ষিণ করে। পতাকার চার কোনায় চার উইংপ্রধান কাউন্সিলর (কনস্যুলার) মনসুর আহমেদ, প্রথম সচিব (প্রেস) মো. মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (বাণিজ্যিক) মোহাম্মদ সাইফুল ইসলাম ও কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) শেখ শফিউল ইমাম এবং মাঝে উপ-হাইকমিশনার তৌফিক হাসান, কাউন্সিলর ও দূতালয় প্রধান বি এম জামাল হোসেন,  কাউন্সেলর (রাজনৈতিক) শাহানাজ আখতার রানু, প্রথম সচিব (রাজনৈতিক) শামিমা ইয়াসমীন স্মৃতি এবং দ্বিতীয় সচিব (রাজনৈতিক) মৌসুমী অয়েছ, তৃতীয় সচিব (কন্স্যুলার) শেখ সাফিনুল হক ধরে উপ-হাইকমিশন প্রাঙ্গণ প্রদক্ষিণ করেন। এরপর নিয়ম মেনে জাতীয় সঙ্গীতের সঙ্গে পতাকা উত্তোলন করা হয়। পতাকা উত্তোলন করেন কলকাতায় নিযুক্ত উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

তিনি বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিলো সাধারণ জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায়। বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় মানুষ এক হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করে ও পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের নাম স্থান করে নেয়। 

তৌফিক হাসান বলেন, আমি খুব গর্বিত এই জন্য যে, দেশের বাইরে যে মিশনে প্রথম পতাকা উত্তোলন করা হয়েছিল সেই মিশনেই আমি আবার পতাকা উত্তোলন করলাম।

উল্লেখ্য, ১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়ার বৈদ্যনাথ তলায় (বর্তমান মুজিবনগর) বাংলাদেশের প্রথম সরকার শপথ নেওয়ার পরদিনই কলকাতায় পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে। 

১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত ৭০জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের আনুগত্য ঘোষণা করেন এবং পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এ পতাকা উত্তোলনে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন মিশন প্রধান এম হোসেন আলী। পতাকা উত্তোলনের পর দূতাবাসে কর্মরত পাঁচজন পাকিস্তানী কর্মকর্তা ও তাদের অনুগত ১৫জন কর্মচারী ছাড়া ৭০জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী নিয়ে এম হোসেন আলী মুজিবনগর সরকারের নির্দেশনায় মিশন পরিচালনা করেন। ১৯৭১ সালের ১৮ এপ্রিল পতাকা উত্তোলনের এ ঘটনার পর বিশ্ববাসীর দৃষ্টি পড়েছিল মুক্তিযুদ্ধের ওপর।

কলকাতা মিশনের পতাকা উত্তোলন বহির্বিশ্বে আরো কয়েকটি মিশন অনুসরণ করে। এ বিষয়ে ১৯৭১ সালের ১৯ এপ্রিল কলকাতার সব পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয় যা সারাবিশ্বে সাড়া ফেলে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৯

/একে

পুলিশি অভিযানে মৃত্যু, এসআইসহ ৬ পুলিশ প্রত্যাহার
মহাখালীতে ৬ তলা ভবনে আগুন 
টেলিভিশন বিস্ফোরণে স্বামীর পর মারা গেলেন স্ত্রীও
বেকারত্বের কারণে শিক্ষা বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহ কমছে
আম পাড়া নিয়ে ঝগড়া, বড় ভাইকে কোপালো ছোট ভাই


কাজী নজরুল ইসলামের জন্ম
ইতিহাসের এই দিনে

কাজী নজরুল ইসলামের জন্ম

অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
প্রস্ততি ম্যাচে আফগানদের কাছে হারলো পাকিস্তান
তিন গুণ দামে কাপড় বিক্রি মিমিতে, লাখ টাকা জরিমানা
আশুলিয়ায় মলমপার্টির সদস্য আটক