ঢাকা, বৃহস্পতিবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

বিদ্যুৎ ও জ্বালানি

ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৬ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৯
ভারতের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপন

ঢাকা: ভারতের তামিলনাড়ুতে নির্মাণাধীন কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ৩ নম্বর ইউনিটে ‘কোর ক্যাচার’ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কোর ক্যাচার কাঠামোটির ওজন প্রায় ১৪৭ দশমিক ৫ টন।

রুশ পারমাণবিক বিশেষজ্ঞদের অনন্য উদ্ভাবন এই ‘কোর ক্যাচার’ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ। রুশ নকশা অনুযায়ী নির্মিত চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রথম এই কোর ক্যাচার স্থাপন করা হয়।

রাশিয়ার সরকারি সংস্থা রাশিয়ান স্টেট অ্যাটমিক এনার্জি করপোরেশনের (রোসাটম) দেওয়া এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  কুদানকুলাম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কারিগরি পরামর্শক ও মূল যন্ত্রপাতির সরবরাহকারী হিসেবে দায়িত্ব পালন করছে রোসাটম।  বাংলাদেশের রূপপুরেও অনুরূপ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে।

কুদানকুলাম সাইটের বিশেষত্ব ও বিশেষ নিরাপত্তা চাহিদার কথা বিবেচনা করে নির্মিত কোর ক্যাচারটিতে অতিরিক্ত ভূমিকম্প প্রতিরোধ, হাইড্রো-ডাইনামিক ও শক প্রতিরোধ এবং বন্যা প্রতিরোধ বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে।

কোর মেল্ট লোকালাইজেশন ডিভাইস (সিএমএলডি) অথবা কোর ক্যাচার বিদ্যুৎকেন্দ্রের প্রতিরক্ষা ব্যুহের নিচে স্থাপিত হয়। কোনো মারাত্মক দুর্ঘটনাকালে যদি রিয়্যাক্টরের কোর ক্ষতিগ্রস্ত হয় এবং গলতে শুরু করে, তখন এই কোর ক্যাচার গলিত কোর পদার্থকে চারদিক থেকে আবদ্ধ করে শীতল করবে। ফলে তেজস্ক্রিয়তা কোনোভাবেই বাইরে নিঃসরিত হবে না।

বায়লাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৯
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

বিদ্যুৎ ও জ্বালানি এর সর্বশেষ

Alexa