php glass

নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব সরকারের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘রিনুয়াল এনার্জি ইন দা ইন্দো প্যাসিফিক’ শীর্ষক আলোচনা, ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: সরকার সোলার ও নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে গুরুত্ব দিচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিকেল ৩টায় রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত ঢাকা গ্লোবাল ডায়লগের দ্বিতীয়দিনে ‘রিনুয়াল এনার্জি ইন দা ইন্দো প্যাসিফিক’ শীর্ষক আলোচনায় তিনি এ কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, ব্যাপক পরিসরে সোলার প্যানেল বসানোর মতো জমির সংকট এবং ব্যয়বহুল হওয়া সত্ত্বেও সরকার সোলারসহ নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের উপর গুরুত্ব দিচ্ছে। শুধু সোলার নয়, সব ধরনের নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে সরকার ভর্তুকি দিচ্ছে। পাশাপাশি সরকার নেপাল থেকে নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে বিদ্যুৎ আমদানির উদ্যোগ নিয়েছে। 

নসরুল হামিদ বলেন, আমরা বিশ্বের বিভিন্ন দেশের দাতাগোষ্ঠীর কাছ থেকে বিদ্যুৎ উৎপাদনে ফান্ড পাচ্ছি এবং যথাযথভাবে তা বাস্তবায়ন করছি। প্রযুক্তিগত ব্যয়ের কিছুটা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও সরকারের উদ্যোগের অভাব নেই।

অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) চেয়ারম্যান সঞ্জয় যোশীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এনার্জির পরিচালক সাইফুল হক, ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক ফিন্যান্স অ্যান্ড পলিসির পরিচালক রথিন রায়, অক্সফোর্ড ইউনিভার্সিটির এনভায়রনমেন্টাল চেঞ্জ ইনস্টিটিউটের গবেষক মালিহা মুজাম্মিল প্যানেল।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৯
আরকেআর/ওএইচ/

ঢাবির ৫২তম সমাবর্তন: স্মৃতি থাকুক ক্যাম্পাসের সবখানে
তথ্য কমিশন-এটুআই’র মধ্যে চুক্তি সই
বাংলাদেশ ক্যানসার এইড ট্রাস্টের যাত্রা শুরু
জাপার সম্মেলন উপলক্ষে প্রচার উপ-কমিটির সভা
‘নারীর প্রতি সহিংসতার প্রকাশ্য প্রতিবাদ করতে হবে’


বগুড়ায় ইউপি সদস্যকে ইয়াবাসহ আটক
সালমান-ক্যাটরিনার পারফরম্যান্সে শেষ হলো বিপিএল’র উদ্বোধনী
ট্রাক্টরই এখন কৃষকের ‘গলার কাঁটা’
বাংলাদেশকে অনেক ভালোবাসি: সালমান খান
পঞ্চগড়ে শীতের তীব্রতা চরমে, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ