ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

রাজনীতি

শাহজাহান সিরাজের দাফন সম্পন্ন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১৬ ১২:০৯:৫২ এএম
শাহজাহান সিরাজের দাফন সম্পন্ন

ঢাকা: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজের দাফন সম্পন্ন হয়েছে। 

বুধবার (১৫ জুলাই) গুলশান সোসাইটি মসজিদে তৃতীয় জানাজা শেষে রাত পৌনে ১০টায় বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।

বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

জানাজায় অংশ নেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, অ্যাডভোকেট আবেদ রাজা, আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন, এলডিপির প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল, এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মনজু, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান
শিমুল বিশ্বাস, ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু, শায়রুল কবির খান প্রমুখ।

এর আগে বুধবার সকালে তার মরদেহ নিজ নির্বাচনী এলাকা টাঙ্গাইলে নেওয়া হয়। সেখানে প্রথম ও দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। পরে টাঙ্গাইল থেকে আবার ঢাকায় নিয়ে আসা হয়। রাতে বনানী কবরস্থানে দাফন করা হয়।

বুধবার (১৫ জুলাই) দুপুর ১টায় টাঙ্গাইলের কালিহাতি উপজেলার এলেঙ্গায় সরকারি শামসুল হক কলেজ মাঠে শাহজাহান সিরাজের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর দুপুর ২টায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয় কালিহাতী কলেজ মাঠে।


জেলা ও উপজেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী জানাজায় অংশ নেন। এর আগে শাহজাহান সিরাজের মরদেহ ঢাকা থেকে এলেঙ্গা পৌঁছালে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীসহ সাধারণ জনগণ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত মানুষ মহান মুক্তিযুদ্ধে তার অবদানের কথা স্মরণ করেন।

বর্ণাঢ্য এই রাজনীতিবিদের জন্ম ১৯৪৩ সালের ১ মার্চ, টাঙ্গাইলের কালিহাতী পৌরসভার বেতডোবাতে। শাহজাহান সিরাজ স্বাধীনতা পূর্ববর্তী সময়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘চার খলিফা’ হিসেবে পরিচিত চার ছাত্রনেতার একজন। মুজিব বাহিনীর কমান্ডার হিসেবে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন তিনি। ১৯৯৫ সালে বিএনপিতে যোগ দেন। সেখানে দলের ভাইস চেয়ারম্যানের পদ পান। ২০০১ সালে বিএনপি থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। এরপর তিনি বন ও পরিবেশ মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

দীর্ঘ দিন ক্যানসারের সঙ্গে লড়াই করে মঙ্গলবার (১৪ জুলাই) বিকেল সাড়ে তিনটায় চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর এভারকেয়ার (সাবেক অ্যাপোলো) হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শাহজাহান সিরাজ।

বাংলাদেশ সময়: ০০০৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
এমএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

রাজনীতি এর সর্বশেষ

Alexa