রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণা অমানবিক: শ্রমিক জোট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ।

walton

ঢাকা: তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি রুবানা হকের শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণাকে অত্যন্ত অমানবিক এবং উস্কানিমূলক হিসেবে দেখছে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ।

শনিবার (০৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে শ্রমিক ছাঁটাইয়ের ঘোষণার বিষয়টি অমানবিক উল্লেখ করে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা এবং সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েলসহ জোটের নেতারা বলেন, করোনার অভিঘাত মোকাবিলায় গার্মেন্টসসহ রপ্তানিমুখী খাতের শ্রমিক-কর্মচারীদের বেতনভাতার জন্য ৫ হাজার কোটি টাকা সরকারী প্রণোদনা পাবার পরেও গামেন্ট মালিকরা শ্রমিকদের পুরো মজুরি প্রদান না করে ৬০ শতাংশ বেতন প্রদান করছে। ইইউ ৪ হাজার ৯০০ কোটি টাকা অনুদান দিয়েছে। বাতিল হওয়া রপ্তানি কার্যাদেশ বৈদেশিক ক্রেতারা পুনর্বহাল করেছেন। তবুও অনেক কারখানায় এখনও এপ্রিল মাসের মজুরিই পরিশোধ করেনি। অন্যদিকে চলেছে শ্রমিক ছাঁটাই এবং কারখানা লে-অফ। কিন্তু সরকার, মালিকপক্ষ এবং শ্রমিকপক্ষ যৌথভাবে সিদ্ধান্ত নিয়ে ঘোষণা দিয়েছিল করোনা মহামারিকালীন সময়ে কোনো শ্রমিক ছাঁটাই হবে না ও কোনো কারখানা লে-অফ হবে না। কিন্তু সেই সিদ্ধান্ত উপেক্ষা করেই মালিকরা হাজার হাজার শ্রমিক ছাঁটাই করেছে, লে-অফ করে কর্মহীন করেছে হাজার হাজার শ্রমিককে। যেটা এখনও অব্যাহত রেখেছে। এই সময়ে বিজিএমইএর সভাপতির শ্রমিক ছাঁটাইয়ের উস্কানিমূলক ঘোষণা চরম অমানবিক।

‘রুবানা হকের শ্রমিকদের নিয়ে এই ছিনিমিনি খেলা বন্ধ করতে হবে। যে মালিকরা বছরের পর বছর শ্রমিকের শ্রমে সীমাহীন সম্পদ-বিত্ত-বৈভবের মালিক হয়েছেন তারা জাতীয় দুর্যোগেও যদি শ্রমিকদের প্রতি কোনো দায়িত্ব পালন না করে তাহলে চরম শ্রমিক অসন্তোষ তৈরি হবে।’

গার্মেন্টস মালিকদের উদ্দেশ্যে নেতারা বলেন, শ্রমিকদের নিয়ে ছিনিমিনি খেলা বন্ধ করুন। শ্রমিক ছাঁটাইয়ের উস্কানিমূলক ঘোষণা অবিলম্বে প্রত্যাহার করুন।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, জুন ০৬, ২০২০
আরকেআর/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন: করোনা ভাইরাস
Nagad
মুন্সিগঞ্জে কমতে শুরু করেছে পদ্মার পানি 
অবশেষে মুক্তি পেলেন খুলনার নিরপরাধ সালাম ঢালী
ভার্চ্যুয়াল নয়, ‌অ্যাকচুয়াল কোর্ট চান আইনজীবীরা
নুরে আলম সিদ্দিকীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি
বিনামূল্যে ইন্টারনেট পাওয়া শিক্ষার্থীদের অধিকার


করোনা আক্রান্তের ঝুঁকির মধ্যেই স্বাভাবিক হচ্ছে নগরজীবন!
ভিয়েতনামে আটকে পড়া ২৭ বাংলাদেশি নিয়ে মন্ত্রণালয়ের ব্যাখ্যা
ক্ষেতলালে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যু
এবার ফ্লোরিডায় মানুষের মগজখেকো অ্যামিবার হানা! 
পিরোজপুরে মতানৈক্যের কারণে উন্নয়নে বরাদ্দকৃত টাকা ফেরত