অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ দাবি মেননের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ওয়ার্কার্স পার্টির দিন আনে দিন খাওয়া মানুষের মধ্যে খাদ্য বিতরণ কর্মসূচি

walton

ঢাকা: অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শ্রমিকদের বাঁচাতে বিশেষ বরাদ্দ (প্যাকেজ) ঘোষণার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি সংসদ সদস্য কমরেড রাশেদ খান মেনন।

সোমবার (৬ এপ্রিল) বিকেলে ওয়ার্কার্স পার্টির দিন আনে দিন খাওয়া মানুষের মধ্যে খাদ্য বিতরণ কর্মসূচিতে ভিডিওর মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান। 

রাশেদ খান মেনন বলেন, এই মুহূর্তে সবচেয়ে জরুরি প্রয়োজন অপ্রাতিষ্ঠানিক খাতে যে মানুষগুলো রয়েছে তাদের কাছে খাদ্য পৌঁছে দেওয়া। যদি সামাজিক দূরত্ব বজায় রাখতে হয় তাহলে তাদের কাছে খাদ্য পৌঁছে দেওয়া ছাড়া এই দূরত্ব বজায় রাখা সম্ভব না। ইতোমধ্যে আমরা লক্ষ্য করেছি মানুষ বাইরে চলে আসছে খাদ্যের সন্ধানে, এমনকি গার্মেন্টস শ্রমিকরা তাদের চাকরি বাঁচাতে দলে দলে ঢাকায় চলে আসছে। এ ধরনের সিদ্ধান্ত কত অবিবেচক ও কত অমানবিক সেটা আমাদের চোখের সামনে ঘটতে দেখলাম।

মেনন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল যে পাঁচটি প্যাকেজ ঘোষণা করেছেন তাকে আমরা স্বাগত জানিয়েছি। যদি ব্যাপক সংকট সৃষ্টি ঠেকাতে হয় সেক্ষেত্রে একদিকে যেমন জীবন বাঁচাতে হবে, স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থায় নজর দিতে হবে, ঘরে ঘরে নিজেদের থাকতে হবে তেমনি অন্যদিকে তার জীবিকাও বাঁচাতে হবে, না হলে পরে তার পক্ষে কর্মক্ষম থাকা সম্ভব হবে না।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী দেশের অর্থনীতি ঘুরে দাঁড়াবার যে সিদ্ধান্ত দিয়েছেন তা অত্যন্ত সাহসী পদক্ষেপ কোনো সন্দেহ নেই। কিন্তু সাধারণ যে লোকগুলো এই কাজে যুক্ত থাকবে, যারা অর্থনীতির মূল ভূমিকায় রয়েছে তাদের কর্মক্ষম রাখা, তাদের স্বাস্থ্যবান রাখা এটাও কিন্তু অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে ভূমিকা পালন করবে। 

‘প্রধানমন্ত্রী সব ক্ষেত্রে প্রণোদনা দিয়েছেন কিন্তু কৃষির ক্ষেত্রটি বাদ রয়ে গেছে বলে আমাদের মনে হয়েছে। এই কৃষককে যদি আমরা এই মুহূর্তে প্রণোদনা দিতে না পারি এবং সামনে যে বোরো ফসল আসছে তার দাম সম্পর্কে যদি তারা নিশ্চিন্ত না হয়, বোরো ফসল কাটা ও সংরক্ষণের জন্যে তাদের যে পূঁজির প্রয়োজন তা যদি তারা না পায় সেক্ষেত্রে এই সংকট মোকাবিলা করতে তারা পারবে না।’

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কার্যালয়ের সামনে খাদ্য বিতরণ কর্মসূচিতে ১০০ জন শ্রমজীবী মানুষকে ৫ কেজি চাল, ২ কেজি আলু, ১ কেজি মসুর ডাল, ১ কেজি পেঁয়াজ, আধা কেজি লবণ, আধা লিটার সয়াবিন তেল ও দু’টি সাবান সম্বলিত একটি করে ব্যাগ বিতরণ করা হয়। এছাড়াও আরো ৫০০ ব্যাগ বিতরণের জন্য ঢাকার বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে বলে জানানো হয়।
 
বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
আরকেআর/এএ

রংপুরে আইনজীবীকে গলাকেটে হত্যা
পর্তুগালের ক্লাব বেনফিকার টিম বাসে হামলা, আহত ২ ফুটবলার
এই ওষুধে ২ দিনে সুস্থ করোনা রোগী!
ফুটবলের ইতিহাসে প্রথম বিলিয়নিয়ার রোনালদো
করোনায় বেশি আক্রান্ত তরুণরা


সিলেটে করোনা চিকিৎসায় আরও ২ ভেন্টিলেটর দিলেন ড. মোমেন
ভোলায় দুই চিকিৎসকসহ নতুন ৮ জনের করোনা পজিটিভ
করোনা আক্রান্ত হয়েছিলেন কিনা জানা যাবে গণস্বাস্থ্যের কিটে
নারায়ণগঞ্জে মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেফতার
নরসিংদীতে নতুন ৪৩ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ৬৮৪