প্রধানমন্ত্রীর অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ সময়োপযোগী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের।

walton

ঢাকা: জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, করোনা ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার কারণে বিশ্বব্যাপী মহামন্দার আশঙ্কা দেখা দিয়েছে। তার প্রভাব কিছুটা হলেও বাংলাদেশের ওপর পরতে শুরু করেছে। এজন্য প্রধানমন্ত্রী ৭২ হাজার ৭৫০ কোটি টাকার একটি প্রনোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। আমরা এ ঘোষণাকে অত্যন্ত সময়োপযোগী মনে করছি।

রোববার (৫ এপ্রিল) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি একথা বলেন।

বিবৃতিতে জি এম কাদের বলেন, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন সেক্টরে মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন। স্বল্প সূদের এ ঋণ অত্যন্ত কার্যকর হিসেবে বিবেচিত হবে। এছাড়া বেসরকারি ব্যাংকগুলোও এ ঋণ কার্যক্রমে অংশ নিতে পারবে। তিনি এ উদ্যোগকে সাধুবাদ জানান।

তিনি বলেন, আমাদের দেশে কল্যাণমূখী কর্মসূচি বাস্তবায়নে জটিলতা দেখা দেয়। তাই দ্রুত সময়ে অর্থনৈতিক প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়নের দাবিও জানান তিনি। 

জাতীয় পার্টি চেয়ারম্যান কাদের বলেন, ব্যাংক ঋণ দেওয়ার সময় নানা ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে। যেমন সুশাসন না থাকার কারণে যার ঋণ পাওয়ার কথা সে পাচ্ছে না। অথবা যে সময়ে পাওয়ার প্রয়োজন সে সময়ে পাচ্ছে না। তাই ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিত করতে হবে। 

তিনি বলেন, আমরা বিশ্বাস করি এবার এ বিষয়গুলিতে দৃষ্টি দেওয়া হবে। সঠিকভাবে ঋণ বিতরণ করা হবে এবং যাতে ঋণ কাজে লাগে সেইভাবেই বিতরণ করা হবে।

প্রধানমন্ত্রীর বক্তব্য উল্লেখ করে কাদের বলেন, সুযোগ-সুবিধা যেনো অপব্যবহার করা না হয়। যথাযথ মনিটরিং এ ব্যবস্থা নিশ্চিতের দাবিও জানিয়েছেন জাপা চেয়ারম্যান। এ প্রণোদনা প্যাকেজ যাতে কার্যকরভাবে বাস্তবায়িত হয় সেজন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে কাজ করতে আহ্বানও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২০
এসএমএকে/আরআইএস/

করোনা আক্রান্ত হয়েছিলেন কিনা জানা যাবে গণস্বাস্থ্যের কিটে
নারায়ণগঞ্জে মেয়েকে ধর্ষণের অভিযোগে বাবা গ্রেফতার
নরসিংদীতে নতুন ৪৩ জনের করোনা শনাক্ত, আক্রান্ত বেড়ে ৬৮৪
অণু মোস্তাফিজের সংগীতায়োজনে গাইলেন রথীন্দ্রনাথ রায়
স্বাস্থ্যখাতে দুর্নীতির বিরুদ্ধে অভিযানের প্রস্তুতি দুদকের


২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ
নলডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় স্বামী নিহত-স্ত্রী আহত
বান্দরবানে জগন্নাথ দেবের স্নানযাত্রা অনুষ্ঠিত
হাসপাতালে করোনা রোগীদের ভোগান্তি বন্ধে ব্যবস্থা নিতে হবে
খাদ্যের খোঁজে দল বেঁধে ঘুরছে হনুমান, কামড়ালো ১২ জনকে