সিপিবির সমাবেশে বোমা হামলার নেপথ্যদের বিচার দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মনজুরুল আহসান খান, সিপিবি ও মোহাম্মদ শাহ আলম

walton

ঢাকা: রাজধানীর পল্টন ময়দানে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) মহাসমাবেশে বোমা হামলা ও হত্যাকাণ্ডের বিচারের রায়কে স্বাগত জানিয়েছে দলটি। তবে এ ঘটনার পেছনে কারা জড়িত ছিলো তদন্তের মাধ্যমে তাদের খুঁজে বের করে বিচার করার দাবি জানিয়েছে সিপিবি।



সোমবার (২০ জানুয়ারি) ঢাকা মহানগর দায়রা জজ আদালতে এ মামলার রায়ের পর সিপিবির নেতারা তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এ দাবি জানান।

২০০১ সালের ২০ জানুয়ারি পল্টন ময়দানে সিপিবির মহাসমাবেশে বোমা হামলায় পাঁচজন নিহত এবং শতাধিক আহত ও অনেকে পঙ্গু হয়ে যান। দীর্ঘ ২০ বছর পর চলতি বছরের ২০ তারিখে এ মামলার রায় হলো।

এই রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিপিবির সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম বাংলানিউজকে বলেন, এ হত্যাকাণ্ডের বিচার আরও আগে হওয়া উচিত ছিলো। রায়টি নিয়ে দীর্ঘ ২০ বছর দেরি করা ঠিক হয়নি। তারপরও আমরা বলবো এ হত্যাকাণ্ডের মামলার বিচারের রায় হয়েছে। এটাকে আমরা স্বাগত জানাই। তবে এই হামলা ও হত্যাকাণ্ডের পেছনের কারা, নেপথ্যের নায়ক বাদ পড়েছেন কিনা সেটা খতিয়ে দেখা উচিত। যারা রাজনৈতিকভাবে এই হত্যাকাণ্ড ঘটিয়েছিলেন, যারা মানুষ মারার রাজনীতি করে সেই রাজনীতিকে নিষিদ্ধ করতে হবে। সাম্প্রদায়িক, গণবিরোধী যারা হত্যার রাজনীতি করে সেই সাম্প্রদায়িক, মুক্তিযুদ্ধের চেতনা ও স্বাধীনতাবিরোধী শক্তির রাজনীতিকে নিষিদ্ধ করতে হবে।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিপিবির উপদেষ্টা এবং পার্টির তৎকালীন সভাপতি মনজুরুল আহসান খান বাংলানিউজকে বলেন, দেরিতে হলেও সিপিবির মহাসমাবেশে বোমা হামলা ও হত্যাকাণ্ডের বিচারের রায় হয়েছে এটাকে স্বাগত জানাই। তবে হামলার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কার্যালয়ের কাছে একটি ঘরে বিস্ফোরণে দু’জন মারা যায়। সেই ঘটনার তদন্ত এখনো হয়নি। সেটা তদন্ত করা হলে অনেক তথ্য বেরোতো, থলের বিড়াল বেরিয়ে যেতো। কিন্তু সেটা করা হয়নি। এ বোমা হামলার ঘটনার পুনঃতদন্তের করে এর নেপথ্যে যারা জড়িত তাদের খুঁজে বের করে বিচারের দাবি জানাই। পাশাপাশি ২১ আগস্ট আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলা যারা হতাহত হয়েছিলেন, তাদের চিকিৎসা ও নিহতদের পরিবারকে সরকারের পক্ষ থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। একইভাবে সিপিবির মহাসমাবেশে যারা হতাহত হয়েছেন তাদেরও সরকারের পক্ষ থেকে অর্থ সহায়তা করা উচিত। আমরা সরকারের কাছে এই দাবি জানাই। 

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, জানুয়ারি ২০,২০২০
এসকে/এএটি

কাশিয়ানীতে বালুবাহী ট্রাকচাপায় স্কুল শিক্ষিকার মৃত্যু
অ্যাসাঞ্জকে ক্ষমা করে দেওয়ার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প
উত্তরের ৩ জেলায় ইউরিয়া সার উত্তোলন বন্ধ
কেশবপুরবাসী রাতে দরজা খুলে ঘুমাবে: শাহীন চাকলাদার
চুড়িহাট্টা ট্র্যাজেডির বর্ষপূর্তি বৃহস্পতিবার


গ্রন্থমেলায় ‘মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’
করোনা ভাইরাসে দুই ইরানি নাগরিকের মৃত্যু
সাংবাদিক ফয়েজ আহমেদের প্রয়াণ
এইচআরপিবি’র সাবেক সেক্রেটারির স্মরণ সভা অনুষ্ঠিত
শহীদ দিবসে আওয়ামী লীগের কর্মসূচি