ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১৫ ০১:৫৪:১২ পিএম
কিন্ডারগার্টেন মালিকদের সহজ শর্তে ঋণের দাবিতে মানববন্ধন সহজ শর্তে ঋণ দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্ডেন শিক্ষক সমিতি।

ঢাকা: করোনা ভাইরাসের এ দুঃসময় কাটিয়ে ওঠার জন্য কিন্ডারগার্টেন স্কুলশিক্ষকদের অনুদান ও কিন্ডারগার্টেন স্কুলমালিকদের সহজ শর্তে ঋণ দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন শিক্ষক সমিতি।

বুধবার (১৫ জুলাই) বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, ‘বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো বিশ্বের মতো আমরাও দিশেহারা।

দেশের অর্থনীতির টালমাটাল অবস্থার মতো কিন্ডারগার্টেন স্কুলগুলোর অবস্থাও শোচনীয়। গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি উদ্যোগে নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠিত প্রায় ৬৫ হাজার কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে আছে। এসব প্রতিষ্ঠানে ১০ লাখ শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারী কাজ করেন। এর সঙ্গে সম্পৃক্ত রয়েছে তাদের পরিবার। ’

সংগঠনের সভাপতি এমএ সিদ্দিক মিয়া বলেন, ‘করোনা ভাইরাস মোকাবিলায় স্কুল বন্ধ থাকায় শিক্ষক-শিক্ষিকারা প্রাইভেট টিউশনি করতে পারছেন না। এছাড়া প্রায় ৯৫ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান ভাড়াবাড়িতে পরিচালিত হয়। বাড়িভাড়া, শিক্ষক-শিক্ষাকাদের বেতন, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধ করতে হয় ছাত্র-ছাত্রীর মাসিক টিউশন থেকে। স্কুল বন্ধ থাকার কারণে অর্থনৈতিকভাবে নিদারুণ কষ্টে দিনাতিপাত করছেন ‌কিন্ডারগার্টেন মালিক ও শিক্ষক-শিক্ষিকারা। ’

তিনি বলেন, ‘শিক্ষকরা না পারেন কারো কাছে হাত পাততে, না পারেন লাইনে দাঁড়িয়ে সাহায্য নিতে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনার অন্তর্ভুক্ত করতে হবে। ’

সংগঠনের ছয় দফা দাবিগুলো হলো:
- করোনা ভাইরাসের এ দুঃসময়ে কিন্ডারগার্টেন ও সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সাহায্যার্থে প্রণোদনা হিসেবে সহজ শর্তে ঋণ দেওয়ার ব্যবস্থা করা।
- কিন্ডারগার্টেন শিক্ষক-শিক্ষিকা ও কর্মচারীদের জন্য রেশন কার্ডের ব্যবস্থা করা।
- অনুদানের ব্যবস্থা করা।
- করোনা ভাইরাস সংক্রমণের হার কমে গেলে স্বাস্থ্যবিধি মেনে দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া।
- সহজ শর্তে কিন্ডারগার্টেন স্কুল নিবন্ধনের আওতায় আনা।
- আসামের শিক্ষা সমাপনী (সিইসি) পরীক্ষার মতো নিজের নামে জেএসসি পরীক্ষার অংশ নেওয়ার সুযোগ দেওয়া।

এসময় বাংলাদেশ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন শিক্ষক সমিতির সভাপতি এম এ সিদ্দিকের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব শেখ মিজানুর রহমান, সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক আতিকুর রহমান নান্নু মুন্সি, সংগঠনের উপদেষ্টা জি এইচ ফারুকসহ অন্য নেতারা।

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, জুলাই ১৫, ২০২০
পিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa