ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

সফটওয়্যারের মাধ্যমে স্বচ্ছতা আসছে ভূমি ব্যবস্থাপনায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
সফটওয়্যারের মাধ্যমে স্বচ্ছতা আসছে ভূমি ব্যবস্থাপনায়

ঢাকা: সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ভূমি সংক্রান্ত সব অফিসের গতিশীলতা ও স্বচ্ছতা বৃদ্ধি করা হবে। এই সফটওয়্যারে দেশের ভূমি সংক্রান্ত পাঁচ হাজার ২৪৭টি অফিসকে একসঙ্গে অনলাইনভুক্ত ও ইলেক্ট্রনিক ভূমি সেবা চালু করা হবে।

এই লক্ষ্যে এক হাজার ১৯৭ কোটি টাকা ব্যয়ে ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন’ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এটিসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) প্রায় ১০ হাজার ১০২ কোটি ৩ লাখ টাকার ব্যয় সংবলিত আটটি প্রকল্প অনুমোদন করেছে।

এরমধ্যে জিওবি ১০ হাজার ৬৮ কোটি ৯০ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৩৩ কোটি ১৩ লাখ।

প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৪ জুলাই) গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

প্রকল্পের মাধ্যমে একটি ইন্টার অপারেবল ভূমি উপাত্তভাণ্ডার (ডাটাবেজ) তৈরি, ভূমি প্রশাসনের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট সব জনবলকে আধুনিক ভূমি ব্যবস্থাপনা সম্পর্কে সুদক্ষ করে তোলাসহ অনলাইন অফিস ব্যবস্থাপনা ও ইলেক্ট্রনিক রাজস্ব আদালত ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

ভূমি ব্যবস্থাপনা সংক্রান্ত সেবা, যেমন রেকর্ড সংশোধন/রেকর্ড হালনাগাদকরণ (সমন্বিত প্রক্রিয়ায় নামজারি, জমাভাগ ও জমা একত্রিকরণ); ভূমি উন্নয়ন কর; রেন্ট সার্টিফিকেট মামলা; ভূমি অধিগ্রহণ; খাসজমি বন্দোবস্ত (কৃষি-অকৃষি জমি, চা বাগানের মেয়াদি লিজ) করা হবে।

ভূমি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনের আওতায় ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে সহজে নাগরিকদের কাছে পৌঁছানো এবং এ সিস্টেমের সঙ্গে সরকারের অন্যান্য সেবাকে সিংক্রোনাইজ করা হবে। চলতি সময় থেকে জুন ২০২৫ মেয়াদে প্রকল্পটি সারাদেশে বাস্তবায়ন করা হবে।

ভূমি সংক্রান্ত কাগজ হালনাগাদ করণের পদ্ধতি আধুনিকায়নের মাধ্যমে ভূমি কেনা-বেচা ও রাজস্ব আদায়ে স্বচ্ছতা আনা হবে। একইসঙ্গে ভূমির রেকর্ডপত্রে জনগণের সহজ প্রবেশাধিকার দেওয়ার জন্য প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২০
এমআইএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa