ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

সুপারির দেশ পালাউ’র সঙ্গে চুক্তি অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
সুপারির দেশ পালাউ’র সঙ্গে চুক্তি অনুমোদন

ঢাকা: চব্বিশ হাজারের মধ্যে দুই হাজার বাংলাদেশি, তারা সবাই করেন সুপারি রক্ষণাবেক্ষণের কাজ। সেই দেশ পালাউ’র সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত চুক্তির খসড়া অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (১৩ জুলাই) গণভবন থেকে ভিডিও কনফারেন্সে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।
 
বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বাংলাদেশ ও পালাউ এর মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে প্রস্তাবিত চুক্তির খসড়া অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


 
তিনি বলেন, পালাউ’য়ের জনসংখ্য ২২-২৪ হাজারের মধ্যে। তারমধ্যে দুই হাজার বাংলাদেশি সেখানে কাজ করে। এটা ইন্টারেস্টিং একটা বিষয়। ওখানে আমাদের যে দুই হাজার বাংলাদেশি আছে তাদের স্বার্থ সংরক্ষণ করা আমাদের জন্য সহজ হবে।
 
‘খুব ইন্টারেস্টিং, ওখানে যে দুই হাজার বাংলাদেশি আছে তার মধ্যে একটা বড় সংখ্যক সুপারি রক্ষণাবেক্ষণ এবং এসবের কাজে নিয়োজিত। সুপারিটা ওখানে খুব জনপ্রিয় একটা আইটেম। পথে-ঘাটে, মুড়ি, চা খাওয়ার মতো, আমরা যেমন চা খাই দোকানে গেলে, ওখানকার লোকেরা সে রকম কাঁচা সুপারি খায়। ’
 
তিনি বলেন, এই কাজটাতে বাংলাদেশিরা বেশি ইনভলব ওখানে এবং সার্ফিংয়ের কাজেও বাংলাদেশিরা বেশি ইনভলব। সার্ফিং একটা বড় আর্নিংয়ের খাত।
 
মন্ত্রিপরিষদ সচিব জানান, পশ্চিম-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি ছোট দ্বীপ পালাউ। মাত্র ৪৬৬ বর্গ কিলোমিটার আয়তনের এই দেশটি যুক্তরাষ্ট্রের আর্থিক সহযোগিতার ওপর অনেকাংশে নির্ভরশীল। তাই, বিশ্ব রাজনীতির বিভিন্ন ইস্যুতে দেশটি যুক্তরাষ্ট্রকে সমর্থন করে।
 
জাপানের টোকিওর বাংলাদেশ মিশন বর্তমানে দেশটিতে সমবর্তী দায়িত্ব পালন করলেও কূটনৈতিক সম্পর্ক না থাকার কারণে পালাউ গিয়ে সেখানে অবস্থিত প্রবাসী বাংলাদেশিদের সেবা দিতে বাংলাদেশ দূতাবাস নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে বলে জানান আনোয়ারুল ইসলাম।
 
স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের প্রায় ৮০টির বেশি দেশের সঙ্গে পালাউ’র কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয়েছে। তাছাড়া বাংলাদেশ ও পালাউ উভয় দেশই জাতিসংঘসহ অনেক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সংস্থার সদস্য।
 
ভিয়েনা কনভেনশন-১৯৬১ অনুসারে বাংলাদেশ ও পালাউ ২০১৯ সালের ১৬ জুলাই কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য একটি চুক্তি সই করেছে। দুই দেশের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে বাংলাদেশের পক্ষ থেকে চুক্তিটি অনুসমর্থন করা প্রয়োজন।
 
চুক্তিটি অনুসমর্থন করা হলে এটি বাংলাদেশের কূটনৈতিক সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে, বলেন মন্ত্রিপরিষদ সচিব।  
 
বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
এমআইএইচ /এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa