ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১৩ ০২:৫৭:৫৩ পিএম
‘পাটশিল্পের সঙ্গে জড়িতরা অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন’

ঢাকা: রাষ্ট্রীয় পাটকল বন্ধ হলে পাটশিল্পের সঙ্গে জড়িত সাড়ে তিন কোটি মানুষ অভিশপ্ত জীবনের দিকে ধাবিত হচ্ছেন। এর জন্য সরকার দায়ী বলে মন্তব্য করেছেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ।

সোমবার (১৩ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে বাম গণতান্ত্রিক জোট আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

বজলুর রশীদ ফিরোজ বলেন, সরকার কথায় কথায় কৃষকবান্ধবের কথা বলেন।

বোরো ধানের মৌসুম চলে গেল কিন্তু কৃষকরা ধানের ন্যায্যমূল্য পেল না। এখন যখন পাটের মৌসুম। কৃষকরা যখন ক্ষেত থেকে পাট তুলছেন তখনই পাটকল বন্ধ ঘোষণা করেছে সরকার। জুন শেষে পাটের মণপ্রতি দাম ছিল ২২শ' থেকে ২৫শ' টাকা। এক সপ্তাহের ব্যবধানে পাটের দাম কমে এসেছে ১৯শ' থেকে ১৭শ' টাকা। মণপ্রতি পাটের দাম ৪শ' থেকে ৫শ' টাকা কমে গেছে। যেই পাটকলগুলো বন্ধ হয়ে যাচ্ছে সেই পাটকলগুলো পাট কিনবে না। রাষ্ট্রায়ত্ত পাটকল পাট না কেনার কারণে মন্দাভাব সৃষ্টি হবে। এর ফলে পাটকলের সাধারণ শ্রমিক, অস্থায়ী শ্রমিক ও এর সঙ্গে সংযুক্ত অন্য পেশাজীবী মানুষ ক্ষতিগ্রস্ত হবে। বেকার হবে।

তিনি বলেন, সরকার দেশের অবশিষ্ট ২৫টি পাটকল গত ২ জুলাই বন্ধ ঘোষণা করেছে। আমরা সরকারের এ গণবিরোধী, দেশবিরোধী ও মুক্তিযুদ্ধ চেতনাবিরোধী সিদ্ধান্ত বাতিলের দাবি জানাই।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০ 
এমএমআই/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa