ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

নকল স্যানিটাইজার তৈরি করায় ১০ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১৩ ১২:২৮:৪৫ এএম
নকল স্যানিটাইজার তৈরি করায় ১০ লাখ টাকা জরিমানা র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান

ঢাকা: অনুমোদনহীন নকল হ্যান্ড স্যানিটাইজার তৈরির অপরাধে রাজধানীর মহাখালী এলাকায় ‘ইনার বেস্ট অ্যান্ড কিউ এস বিডি’ কোম্পানিকে ১০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

এছাড়া মোহাম্মদপুরের আদাবর এলাকার মেসার্স রোজম্যারি লিমিটেড কোম্পানির দুই জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে।

রোববার (১২ জুলাই) দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে নকল হ্যান্ড স্যানিটাইজার বিরোধী এই অভিযান।

র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান অভিযানে নেতৃত্বে দেন।

অভিযানে মোহাম্মদপুরের আদাবর এলাকার রোজম্যারি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুস সামীকে (৩৬) এক বছর এবং একই প্রতিষ্ঠানের প্রোডাকশন ম্যানেজার মো. হাফিজুর রহমানকে (২৮) এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয় ভ্রাম্যমাণ আদালত।

র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামান বাংলানিউজকে বলেন, আমরা মূলত অভিযান শুরু করেছিলাম মহাখালীর ইভেন্ট ম্যানেজমেন্টের একটি ফর্মে। এখানে এক ধরনের হ্যান্ড জেল স্যানিটাইজার বিক্রি হচ্ছিল। তাদের দেয়া তথ্যের ভিত্তিতে মোহাম্মদপুরের আদাবরে অভিযান চালানো হয়। আদাবরের প্রোতিষ্ঠানটির কোন লাইসেন্স ছিল না। লাইসেন্স ব্যতীত কেমিক্যাল, বিভিন্ন রং ও ফ্লেভার ব্যবহার করে নকল হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ড জেল ও এন্টিসেপটিক তৈরি করছিল।

এসব অপরাধে ফ্যাক্টরির মালিককে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড ও প্রোডাকশন ম্যানেজারকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

এ সময় প্রতিষ্ঠানগুলোর অনুমোদনহীন ৫ হাজার ৩৫০ পিস হ্যান্ড স্যানিটাইজার, ২ হাজার খালি বোতল এবং হ্যান্ড স্যানিটাইজার তৈরির বিভিন্ন ধরনের কেমিক্যাল জব্দ করা হয়।  

ম্যাজিস্ট্রেট আরো জানান, মহাখালীর ইনার বেস্ট অ্যান্ড কিউএস বিডিকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এখান থেকেই মূলত নকল প্রোডাক্টগুলো বাজারজাত করা হতো।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২০
এমএমআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa