ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

নিউ বাঘাবাড়িকে ১০ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
নিউ বাঘাবাড়িকে ১০ লাখ টাকা জরিমানা

ঢাকা: অনুমোদন ছাড়াই দেশের বিভিন্ন এলাকায় তৈরি করা ঘি সংগ্রহ করে নিজেদের পণ্য বলে বাজারজাত ও রপ্তানিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ‘নিউ বাঘাবাড়িকে’ ১০ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশান ব্যাটালিয়নের (র‌্যাব-৩) ভ্রাম্যমাণ আদালত।

শনিবার (১১ জুলাই) রাজধানীর মালিবাগে প্রতিষ্ঠানটির কার্যালয়ে অভিযান চালিয়ে বাঘাবাড়ির মালিক সমির ঘোষকে এ জরিমানা করা হয়।

র‌্যাব জানায়, নিউ বাঘাবাড়ি নামে প্রতিষ্ঠানটির ঘি প্যাকেজিং ও সরবরাহকারি হিসেবে ট্রেড লাইসেন্স রয়েছে।

কিন্তু বিভিন্নস্থান থেকে সংগ্রহ করা ঘিয়ের প্যাকেটে লেখা হচ্ছে তারাই উৎপাদনকারী। প্রতিষ্ঠানটি সিরাজগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে ঘি কিনে এনে নিজেদের পণ্য বলে প্রতারণা করে আসছে।

এছাড়া, ঘিয়ের মোড়কে বেশ কিছু পুষ্টিগুণের কথা উল্লেখ করা হয়েছে, অথচ এই ব্র্যান্ডের পুষ্টিগুণ ল্যাব সার্টিফায়েড না। কারখানায় গিয়ে অত্যন্ত অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে ঘিয়ের প্যাকেজিং করতে দেখা যায়।

প্রতিষ্ঠানটির অফিস থেকে বেশ কিছু স্টিকার উদ্ধার করা হয়েছে। যেখানে লেখা তারা সিডনিতে ঘি রপ্তানি করেন। অথচ তাদের এক্সপোর্ট লাইসেন্স নেই। অনুনোমোদিত ঘি রপ্তানি করলে দেশের বদনাম হবে, তারা সেটিই করছিলেন। ঘিয়ের কৌটায় বাংলাদেশের পতাকার সিল ব্যবহার করা হয়েছে। এভাবে অনুমোদন ছাড়া পতাকার ছবি বা সিল ব্যবহার পতাকা আইনে অপরাধ। ‘সমির ঘোষের স্পেশাল গাওয়া ঘি’ লিখে চটকদারি বিজ্ঞাপন মানুষের সঙ্গে প্রতারণার সামিল।

অভিযানের নেতৃত্ব দেওয়া র‌্যাব-৩ এর নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু জানান, এসব অপরাধে ভোক্তা সংরক্ষণ আইন ও নিরাপদ খাদ্য আইনের বিভিন্ন ধারায় প্রতিষ্ঠানটির স্বত্ত্বাধিকারী সমির ঘোষকে ১০ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

এদিকে, প্রতিষ্ঠানটি থেকে জব্দ করা ঘিতে কেমিক্যাল আছে কি-না পরীক্ষার জন্য বিএসটিআই ল্যাবে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষার ফলাফল অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
পিএম/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa