ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

জাতীয়

অর্থনৈতিক প্রতিবন্ধকতা গণতান্ত্রিক চর্চায় প্রভাব ফেলবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-১১ ০২:০৮:৩৬ পিএম
অর্থনৈতিক প্রতিবন্ধকতা গণতান্ত্রিক চর্চায় প্রভাব ফেলবে

ঢাকা: নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের পোস্ট ডক্টরাল রিসার্চার ড. মোবাশ্বের হাসান বলেছেন, অর্থনৈতিক প্রতিবন্ধকতা দক্ষিণ এশিয়ার গণতান্ত্রিক চর্চায় প্রভাব বিস্তার করবে।

শুক্রবার (১০ জুলাই) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৮তম পর্বে ‘দক্ষিণ এশিয়ায় গণতন্ত্রের ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

মোবাশ্বের হাসান বলেন, করোনা ভাইরাস নিয়ন্ত্রণের জন্য দক্ষিণ এশিয়ার দেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে জনগণের চলাচল ও আচরণবিধি নিয়ন্ত্রণের জন্য আইন তৈরি হচ্ছে।

তবে করোনা শেষ হয়ে গেলেও আমাদের আশঙ্কা এ নিয়ন্ত্রণকারী আইন থেকে যাবে।  এছাড়াও করোনা পরবর্তী পৃথিবীতে আমাদের দেশের শ্রমিকরা যারা বিদেশে কাজ করছেন সেসব দেশে তাদের বিরুদ্ধে ‘জেনোফোবিয়া’ বা বিদেশিদের প্রতি ঘৃণা বাড়তে পারে বলে তিনি অভিমত দেন।  

তিনি আরো বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সাহায্য সহযোগিতা কমে যাবে এবং ‘পপুলিস্ট’ বা জনপ্রিয়তাবাদী সরকারের শক্তি আরো বাড়বে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশি ও বিদেশি সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।  

উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের আয়োজন করে আসছে।  

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে। ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=I9qyvJ04Pl4

ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুলাই ১১, ২০২০
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa