ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

সালামের ঘটনা জাহালমের পুনরাবৃত্তি: মানবাধিকার কমিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, জুলাই ৭, ২০২০
সালামের ঘটনা জাহালমের পুনরাবৃত্তি: মানবাধিকার কমিশন

ঢাকা: নিরপরাধ হয়েও সালাম ঢালী জেল খেটেছেন যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ঘটনা জাহালম ঘটনার পুনরাবৃত্তি। একের পর এক এ ধরনের ঘটনা ঘটছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। 

মঙ্গলবার (৭ জুলাই) কমিশনের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি একথা জানান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আসামির নাম, বাবার নাম ও ঠিকানার একাংশের মিল থাকায় বিনা অপরাধে জেলে থাকা সালাম ঢালীকে কমিশনের প্যানেল আইনজীবীর মাধ্যমে আইনি সহায়তা দিয়ে মুক্তির ব্যবস্থা করে জাতীয় মানবাধিকার কমিশন।

 

গণমাধ্যমে ‘আসামি না হয়েও জেল খাটছেন খুলনার সালাম ঢালী’ শীর্ষক সংবাদ প্রকাশিত হওয়ার পর কমিশন স্বতঃপ্রণোদিত আমলে নিয়ে বাগেরহাটের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তার মুক্তির জন্য আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে গতকাল আদালত সালাম ঢালীকে মুক্তির আদেশ দেন।  

কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম এনডিসি বলেন, নিরপরাধ হয়েও সালাম ঢালী জেল খেটেছেন যা মানবাধিকারের চরম লঙ্ঘন। এ ঘটনা জাহালম ঘটনার পুনরাবৃত্তি। একের পর এক এ ধরনের ঘটনা ঘটছে যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। সঠিক যাচাই-বাছাই না করে নিরপরাধ ব্যক্তিকে আটক রোধে যথোপযুক্ত কার্যকর পদক্ষেপ নেওয়া আবশ্যক বলে মনে করে জাতীয় মানবাধিকার কমিশন।  

উক্ত ঘটনার পুনরাবৃত্তি রোধে দায়ীদের শাস্তি নিশ্চিত করা এবং সংশ্লিষ্ট সব দপ্তরের কর্মকর্তা/ কর্মচারীদের সতর্ক করার জন্য সরকার বরাবর চিঠি পাঠানো হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২০
ইএস/এএ   
    

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa