ঢাকা, মঙ্গলবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০, ২০ জিলহজ ১৪৪১

জাতীয়

স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২০
স্বাস্থ্যবিধির বালাই নেই গণপরিবহনে

ঢাকা: করোনার মধ্যে চালুর এক মাস পাঁচদিনের মাথায় স্বাস্থ্যবিধির বালাই নেই রাজধানীর গণপরিবহনে। চালক যেমন মাস্ক পরছেন না, যাত্রীদের বেলায়ও তেমন ঘটছে। সিটে পাশাপাশি দু’জনও বসতে দেখা গেছে। রোববার (৫ জুলাই) রাজধানীর কয়েকটি গণপরিবহন ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

সচেতন যাত্রীরা বলছেন, কিছু মানুষের অসচেতনতায় অন্যরাও ঝুঁকিতে পড়ছেন। এতে স্বাস্থ্যঝুঁকি বেড়েই চলছে।

তাই চালক-যাত্রী সবারই উচিত স্বাস্থ্যবিধি মেনে চলা।  

রাজধানীর কয়েকটি গণপরিবহন ঘুরে দেখা যায়, করোনালালীন যাত্রায় নিয়ম মেনে চলছে না বাসগুলো। স্প্রে না করা, জীবাণুনাশক দিয়ে বাস পরিষ্কার না করা, চালক, হেলপার ও যাত্রীদের মাস্ক না পরাসহ নানা স্বাস্থ্যবিধি লঙ্ঘন করছেন।  

ক্লাসিক পরিবহনে উঠে দেখা যায়, চালকের নিজেরই মাস্ক পরা নেই। অনেক যাত্রী মাস্ক না পরেই বাসে উঠেছেন। মাস্ক নেই কেন জানতে চাইলে চালক শফিক মিয়া হতভম্ব হয়ে যান। তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। একইভাবে যাত্রী ছালেক মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন, ভুলে বাসা থেকে মাস্ক নিয়ে আসেননি।  

বসুমতি পরিবহনে দেখা যায়, যাত্রী একেবারেই কম। তবে উঠার সময় স্প্রে না করলেও যাত্রী-চালক সবাই মাস্ক ব্যবহার করছেন। গাজীপুর পরিবহনে দেখা যায়, সিটে দু’জন পাশাপাশি বসে যাতায়াত করছেন।  

একাধিক বাস ঘুরে দেখা যায়, এখন আর বাসে উঠার সময় স্প্রে করা হচ্ছে না। করোনা ভাইরাসকে স্বাভাবিকভাবে মনে নিয়ে স্বাস্থ্যবিধি না মেনে যাতায়াত করছেন অনেকে।  

নূর পরিবহনের সহকারী রিপন মিয়া বলেন, পুরোপুরি স্বাস্থ্যবিধি মানা আসলে সম্ভব হয় না। আমাদের নানা সীমাবদ্ধতা রয়েছে।  

স্মার্ট উইনার পরিবহনের চালক এরশাদ বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলে বাস চালানোর চেষ্টা রয়েছে। তবে কিছু ঘাটতি রয়েছে। আমরা সবসময় স্প্রে করতে পারি না।  

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, জুলাই ০৫, ২০২০
টিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa