ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

জাতীয়

শিবচরে পদ্মার পানি বেড়ে চরাঞ্চল প্লাবিত, বেড়েছে ভাঙন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
শিবচরে পদ্মার পানি বেড়ে চরাঞ্চল প্লাবিত, বেড়েছে ভাঙন

মাদারীপুর: পদ্মায় বৃদ্ধি পাচ্ছে পানি। ফলে মাদারীপুরের শিবচর উপজেলার চরাঞ্চলের তিনটি ইউনিয়নের বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে রাস্তাঘাটও। 

এদিকে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদী ভাঙনও বেড়েছে। শুক্রবার (৩ জুলাই) সকাল পর্যন্ত পদ্মানদী সংলগ্ন এলাকার নতুন নতুন এলাকাতেও বন্যার পানি প্রবেশ করেছে বলে জানা গেছে।

স্থানীয়রা জানান, পদ্মার পানি বাড়তে থাকায় উপজেলার পদ্মা বেষ্টিত চরজানাজাত, কাঁঠালবাড়ী ও মাদবরেরচর ইউনিয়নের বেশ কিছু এলাকা ও চরাঞ্চল তলিয়ে গেছে। এসব এলাকার রাস্তাঘাট প্লাবিত হওয়ায় সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।  

এদিকে চরজানাজাত ও বন্দরখোলা ইউনিয়নের পদ্মার তীরবর্তী গ্রামগুলোতে দেখা দিয়েছে নদী ভাঙন। ভাঙনের ঝুঁকি থাকায় এরই মধ্যে চরজানাজাত ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের বাড়িসহ শতাধিক ঘরবাড়ি নিরাপদ স্থানে ঘরবাড়ি সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া ওই এলাকায় ভাঙনের ঝুঁকিতে রয়েছে একাধিক শিক্ষা প্রতিষ্ঠান, ইউপি ভবন, কমিউনিটি ক্লিনিক ও বাজার।  

এদিকে, বন্দরখোলা ইউনিয়নের পদ্মার তীরবর্তী কাজিরসূরা গ্রামেও দেখা দিয়েছে ভাঙন। ভাঙনের ঝুঁকিতে থাকায় অসংখ্য পরিবার ঘরবাড়ি ভেঙে নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছেন। চরের বাতিঘর খ্যাত একটি মডেল উচ্চ বিদ্যালয় ও একটি বাজার যে কোনো সময় নদীতে বিলীন হতে পারে। নদীর পানি বাড়ায় কাজিরসূরা-শিবচর সড়কও তলিয়ে গেছে। পদ্মার পানি বেড়ে রাস্তাঘাট প্লাবিত, ছবি: বাংলানিউজ

চরজানাজাত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রায়হান সরকার জানান, প্রতি বছর বন্যার সময় ভাঙন দেখা দেয়। এ বছরও পদ্মায় পানি বেড়ে ভয়াবহ নদী ভাঙন দেখা দিয়েছে। আমার বাড়িসহ চরের প্রায় শতাধিক ঘরবাড়ি সরিয়ে নেওয়া হয়েছে।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান জানান, নদী ভাঙন রোধে ঝুঁকিপূর্ণ এলাকায় মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরীর দিকনির্দেশনায় পানি উন্নয়ন বোর্ড জিও ব্যাগ ফেলছে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ

Alexa