সপ্তাহের শেষের দিকে টেকনাফ দিয়ে বর্ষা ঢুকবে দেশে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বৃষ্টি -ফাইল ছবি

walton

ঢাকা: আরব সাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় নিসর্গ আটকে দিয়েছিল বর্ষা (দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু)। ঘূর্ণিঝড় চলে যাওয়ার পর ধীরে ধীরে টেকনাফ উপকূলের দিকে যা অগ্রসর হচ্ছে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, চলতি সপ্তাহের শেষ নাগাদ বর্ষা মৌসুম দেশের উপকূলে চলে আসবে। সারাদেশে ছড়িয়ে পড়বে জুনের শেষভাগে।

এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় রোববার (৭ জুন) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এদিকে বৃষ্টির মধ্যেই রয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাপপ্রবাহের পূর্বাভাস। রোববার খুলনা, সাতক্ষীরা ও যশোরের অঞ্চলসমূহে মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০ থেকে ১৫ কিমি, যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি পর্যন্ত উঠে যেতে পারে।

আবহাওয়ার বর্তমান অবস্থা আগামী সোমবার (৮ জুন) পর্যন্ত পরিবর্তনের কোনো সম্ভাবনা নেই। আর বর্ধিত ৫ (পাঁচ) দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমীবায়ু টেকনাফ উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, রোববার বৃষ্টিপাত কমবে। এরপর বর্ষা আসবে। সোমবারের পর ধীরে ধীরে বৃষ্টিপাত বাড়বে।


বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, জুন ০৭, ২০২০
ইইউডি/এসআইএস

Nagad
সাংবাদিক লাবলুকে হারানোর এক বছর
সিলেটে দুই চিকিৎসকসহ করোনায় আক্রান্ত আরো ৭৪ জন
রাজধানীতে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে যুবক নিহত
দুই বন্ধুকে পোড়াচ্ছে এন্ড্রু কিশোরের ফেলে যাওয়া স্মৃতি
ঈদুল আজহাকে কেন্দ্র করে সক্রিয় জালনোট প্রতারক চক্র


সিঙ্গাপুর থেকে ফিরলেন আটকে পড়া ১৬২ বাংলাদেশি
 হেফাজতের বিরুদ্ধে ষড়যন্ত্র বরদাশত করা হবে না: আল্লামা শফী
জার্মান বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ গন্তব্য হবে বাংলাদেশ
স্বাস্থ্যসুরক্ষায় ডিআরইউর নতুন সংযোজন অক্সিজেন কনসেনট্রেটর
নোয়াখালীতে করোনায় আরো একজনের মৃত্যু, মোট ৫৩